India China Trading: আমেরিকাকে ল্যাঙ! তলে তলে ভালোই জুড়েছে ভারত-চীন, পাত্তা পাচ্ছে না আমেরিকা

Prosun Kanti Das

Published on:

Advertisements

India China Trade Relationship has become stronger than before: ভারত ও চিনের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে করোনা পরিস্থিতির পরের থেকেই। এছাড়া দুইদেশের সীমান্ত সম্পর্ক কোনকালেই বিশেষ ভাল ছিলনা। তবে এই ধরনের সম্পর্কের প্রভাব কখনোই তাদের ব্যবসায়িক সম্পর্কে পড়েনি। একদিকে ভারত প্রতিনিয়ত চেষ্টা করছে চীনের ওপর নিজেদের নির্ভরতা কমানোর, আবার অন্যদিকে দুই দেশের বাণিজ্যিক (India China Trading) সম্পর্ক আগের থেকে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। অনেকে জানলেই অবাক হবে যে, চলতি বছরে ভারত সবথেকে বেশি বাণিজ্য করেছে চীনের সঙ্গে।

Advertisements

বর্তমানে ভারতের সঙ্গে চীনের যেমন বাণিজ্যিক (India China Trading) সম্পর্ক তৈরি হয়েছে আগে সেই সম্পর্ক ছিল আমেরিকার সঙ্গে। বিগত অর্থবর্ষে চিন ও ভারতের মধ্যে বাণিজ্য হয়েছে প্রায় ১১৮.৮ বিলিয়ন ডলার। তালিকার সামান্য পিছিয়ে গেছে আমেরিকা, কারণ ভারত ও আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য হয়েছে ১১৮.৩ বিলিয়ন ডলার।

Advertisements

২০২৩ সালে চীনে প্রচুর জিনিস রপ্তানি করেছে ভারত, যা বিগত বিভিন্ন বছরে তুলনায় বৃদ্ধি পেয়েছে প্রায় ৮.৭ শতাংশ। এই রপ্তানির অংক পৌঁছেছে প্রায় ১৬.৬৭ বিলিয়ন ডলারে। জানেন কি ভারত কি কি জিনিস রপ্তানি করে চীনে? সাধারণত লোহা আকরিক, সুতির সুতো, কাপড়, তাঁত, মশলা, ফল ও সবজি, প্লাস্টিক এবং লিনোলিয়াম ইত্যাদি জিনিস চীনে রপ্তানি করা হয়। পাশাপাশি চীন থেকে ভারতের আমদানি বেড়ে হয়েছে ৩.২৪ শতাংশ। ভারত চীনে আমদানি করেছে প্রায় ১০১.৭ বিলিয়ন ডলারের পণ্য। এর থেকে বোঝা যাচ্ছে ভারত এবং চীনের বাণিজ্যিক (India China Trading) সম্পর্ক আগের থেকে অনেকটাই উন্নত হয়েছে।

Advertisements

আরও পড়ুন ? PRAVAAH: এসে গেল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন অ্যাপ, মিলবে এই বড় সুবিধা

আমদানি রপ্তানির ক্ষেত্রে আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক আগের থেকে কিছুটা হলেও অবনতি হয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে যে, আমেরিকায় ভারতের রফতানি কমে গেছে প্রায় ১.৩২ শতাংশ। ২০২৩-২৪ অর্থবর্ষে রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ৭৭.৫ বিলিয়ন ডলারে। পাশাপাশি আমদানির ক্ষেত্রেও কিন্তু অবনতি দেখা গেছে ভারত এবং আমেরিকার মধ্যে। প্রায় ২০ শতাংশ পতন লক্ষ্য করা গিয়েছে। আমেরিকা থেকে ভারতের আমদানির পরিমাণ ২০২৩- ২৪ অর্থবর্ষে এসে দাঁড়িয়েছে ৪০.৮ বিলিয়ন ডলারে।

আবার GTRI -এর পক্ষ থেকে বলা হয়েছে যে, ভারতে চীনে রপ্তানির পরিমাণ ২০১৯ থেকে ২০২৪ অর্থবছরের মধ্যে ০.৬ শতাংশের সামান্য হ্রাস পেয়েছে। কিন্তু চীন থেকে আমদানির পরিমাণ ৫ বছরের মধ্যে ৪৪.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আমেরিকার ভারতের বাণিজ্যিক সম্পর্ক যে একেবারে খারাপ হয়েছে তা নয়, বিগত পাঁচ বছরে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক অনেকটাই ভালো হয়েছে। ভারত থেকে আমেরিকায় রপ্তানি বৃদ্ধি পেয়েছে ৪৭.৯ শতাংশ। ৫২.৪১ ডলার থেকে বেড়ে হয়েছে ৭৭.৫২ বিলিয়ন ডলার। সেরকম আমদানির ক্ষেত্রেও বৃদ্ধি পেয়েছে আগের থেকে অনেকটাই।

Advertisements