Sovereign Gold Bond Scheme: ফিক্সড ডিপোজিট অতীত! এবার মাত্র কয়েক বছরেই টাকা হবে দ্বিগুণ, এসে গেল সরকারের নতুন স্কিম

Prosun Kanti Das

Published on:

Advertisements

The Sovereign Gold Bond Scheme offers guaranteed returns except for fixed deposits: সাধারণ মধ্যবিত্ত পরিবার আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে বেশিরভাগ সময় বেছে নেন ব্যাংক অথবা পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট অথবা রেকর্ডিং ডিপোজিটের মতন স্কিমগুলিকে। কারণ এই স্কিমগুলিতে আর্থিক ক্ষয়ক্ষতির সম্ভাবনা খুবই কম থাকে। বিশেষ করে প্রবীণ নাগরিকদের কাছে ফিক্সড ডিপোজিটের চাহিদা সবচেয়ে বেশি। তবে ব্যাংক বা পোস্ট অফিসের স্কিমগুলি ছাড়াও বেশ কিছু সরকারি প্রকল্প (Sovereign Gold Bond Scheme) রয়েছে যেখানে বিনিয়োগ করলে নিশ্চিত রিটার্ন পাবার সম্ভাবনা থাকে।

Advertisements

সঞ্চিত অর্থ শুধুমাত্র সঞ্চয় করে না রেখে, তাকে বিনিয়োগ করে যদি উপার্জন করা যায় তাহলে বেশ ভালই হয়। সেক্ষেত্রে বিনিয়োগের জন্য আপনারা বেছে নিতে পারেন গোল্ডবন্ড স্কিমগুলিকে। বর্তমানে সোনার দাম যে হারে বেড়ে চলেছে, তাতে গোল্ডে বিনিয়োগ করা সবচেয়ে উপযোগী। কম সময়ে বেশি টাকা উপার্জন করার সুযোগ থাকে এই বন্ডগুলিতে। যারা সোনার বন্ড কিনতে আগ্রহী কিন্তু আর্থিক ক্ষয় ক্ষতির ভয় বিনিয়োগ করতে সাহস পান না, তাদের জন্য সুখবর। নতুন গোল্ড বন্ড প্রকল্প (Sovereign Gold Bond Scheme) নিয়ে এল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Advertisements

নতুন এই সরকারি গোল্ড বন্ড প্রকল্পটির (Sovereign Gold Bond Scheme) নাম সোভারেন গোল্ড বন্ড স্কিম। প্রকল্পটি যদিও একেবারে নতুন নয়, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে এই প্রকল্পটি চালু করা হয়েছিল প্রায় ৯ বছর আগে। যেহেতু সরকারের পক্ষ থেকে গোল্ড বন্ড স্কিম চালু করা হয়েছে তাই এই স্কিমে বিনিয়োগ করলে আর্থিক ক্ষতির সম্ভাবনা অনেকটাই কম থাকবে। তাই গ্রাহকরা নিশ্চিন্তে বিনিয়োগ করতে পারেন।

Advertisements
এই স্কিমে বিনিয়োগের (Sovereign Gold Bond Scheme) কিছু নিয়ম

1. ধনী গরীব নির্বিশেষে যে কেউ এই বন্ডে বিনিয়োগ করতে পারেন। কোন মধ্যবিত্ত ব্যক্তি যদি নিজের নামে এই বন্ড কিনতে চান, তাহলে ১ কেজি থেকে ৪ কেজি সোনার বন্ড কিনতে পারেন অনায়াসে। কিন্তু যদি সেই ব্যক্তি কোন সংস্থার নামে বন্ড কিন্তু চান, সেক্ষেত্রে সর্বোচ্চ ১০ কেজি সোনা কিনতে পারবে সেই সংস্থা।

2. সরকারের এই নতুন গোল্ড বন্ড প্রকল্পে বিনিয়োগ ক্ষেত্রে সুদ ধার্য করা হয়েছে ২.৫%। এই প্রকল্পে সুদ চক্রবৃদ্ধি হারে বাড়তে থাকে। কিন্তু সুদের পরিমাণ যে সর্বদা একই অনুপাত মেনে চলবে তা নাও হতে পারে।

3. প্রকল্প চলাকালীন সুদের তারতম্য হলে তার সরাসরি প্রভাব পড়বে রিটার্ন পাবার ক্ষেত্রে। প্রতি ৬ মাস অন্তর সরকারের পক্ষ থেকে এই নতুন প্রকল্পে বিনিয়োগকারীদের নির্দিষ্ট পরিমাণ সুদ দেওয়া হবে।

4. নির্দিষ্ট মেয়াদ সম্পূর্ণ হবার আগেই প্রকল্পটি ভেঙে ফেললে, কোন রকম সুদ দেওয়া হবে না বিনিয়োগকারীকে। মেয়াদ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করলে, মেয়াদ শেষে সম্পূর্ণ অর্থ নিশ্চিত রিটার্ন পাবার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন ? Mutual Fund Investment: মিউচ্যুয়াল ফান্ডে মোটা মুনাফা লাভের সেরা সময় কোনটি! অনেকেই উল্টোটা জেনে অনেক ভুল করেন

5. সরকারের নতুন বিনিয়োগ প্রকল্পে (Sovereign Gold Bond Scheme) বিনিয়োগ করলে প্রতিবছর ১৫ শতাংশ অর্থ সুদ হিসেবে রিটার্ন করা হবে বিনিয়োগকারীকে। অর্থাৎ মাত্র পাঁচ বছরে বিনিয়োগ করা অর্থ ডবল হতে পারে এই প্রকল্পের মাধ্যমে। কম সময় বেশি উপার্জন করতে চাইলে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে চালু করা স্কিমটি অত্যন্ত উপযোগী।

Disclaimer: বাংলাXP কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা সংস্থা নয়। উপরিক্ত নিবন্ধটি শুধুমাত্র তথ্যমূলক উদ্দেশ্যে লেখা হয়েছে। বাংলাXP কোনোভাবেই কাউকেই বিনিয়োগ করার জন্য উৎসাহিত করে না। কোনো খাতে বিনিয়োগ করার ক্ষেত্রে নিজেস্ব চিন্তা-ভাবনা, গবেষণা এবং বাজারগত ঝুঁকি নেওয়ার সহনশীলতার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে হবে।

Advertisements