Yuvasree Prakalpa: লক্ষ্মীর ভাণ্ডার অতীত! এবার বাজার কাঁপাচ্ছে এই প্রকল্প, ১৫০০-২৫০০ টাকা করে পাচ্ছেন ছেলেরাও

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের নাগরিকদের জন্য বিভিন্ন সময় বিভিন্ন ধরনের প্রকল্প (Government Scheme) চালু করা হয়ে থাকে। মূলত ২০১১ সালে তৃণমূল সরকারের আসার পর এমন জনকল্যাণমূলক ৫০টির বেশি প্রকল্প চালু করা হয়েছে। এই সকল প্রকল্পের মধ্যে অবশ্য সবচেয়ে জনপ্রিয় প্রকল্প হয়ে দাঁড়িয়েছে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)।

Advertisements

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প এতটাই আলোচনায় এসেছে যে অন্যান্য যে সকল প্রকল্প রয়েছে সেগুলি রীতিমতো ধামাচাপা পড়েছে। কিন্তু লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের থেকেও আরও একটি প্রকল্প রয়েছে যেটি বছরের পর বছর ধরে বাজার কাঁপাচ্ছে। যে প্রকল্পের মধ্য দিয়েও প্রতি মাসে উপভোক্তাদের হাতে নগদ টাকা তুলে দেওয়া হয়, সেই নগদ টাকা আবার লক্ষ্মীর ভান্ডারের টাকার থেকেও বেশি। আবার এই প্রকল্পের টাকা কেবল মহিলাদের নয়, পাশাপাশি পুরুষদেরও দেওয়া হয়ে থাকে।

Advertisements

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে এমন কোন প্রকল্প চালু করা হয়েছে যার মাধ্যমে মেয়েদের পাশাপাশি ছেলেরাও টাকা পাচ্ছেন? আসলে সবাই যখন লক্ষ্মীর ভান্ডার নিয়েই মেতে রয়েছেন তখন স্বাভাবিকভাবেই ওই প্রকল্প নিয়ে আলোচনা অনেক কম। যে প্রকল্পটির কথা বলা হচ্ছে সেই প্রকল্পটি উপভোক্তাদের প্রতি মাসে ১৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত দেওয়া হয়। এখনো আশা করি অনেকেই ওই প্রকল্প সম্পর্কে কিছু আন্দাজ করতে পারছেন না।

Advertisements

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে মেয়েদের পাশাপাশি ছেলেদেরও যে প্রকল্পের মধ্য দিয়ে প্রতি মাসে ১৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত দেওয়া হয় সেই প্রকল্পটি মূলত বেকার যুবক যুবতীদের জন্য। যে প্রকল্পের নাম হলো যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa)। এই প্রকল্প নতুন কিছু নয়, ২০১৩ সালে এই প্রকল্প চালু করা হয়েছিল। প্রথমদিকে এই প্রকল্পের নাম ছিল যুব উৎস প্রকল্প এবং পরবর্তীতে নাম পরিবর্তন করে রাখা হয়েছে যুবশ্রী প্রকল্প।

আরও পড়ুন ? Plan for Middle Class: সুদিন আসছে মধ্যবিত্তদের, তৃতীয়বার শপথ গ্রহণ করেই নয়া পরিকল্পনা নেবে মোদি সরকার

পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হিসাবে ১৮ থেকে ৪৫ বছর বয়সী পর্যন্ত যেকোনো বেকার যুবক-যুবতীরা এই প্রকল্পের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। তবে যদি কেউ কোন সরকারি অথবা বেসরকারি কাজের সঙ্গে যুক্ত তারা এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করার সুযোগ পাবেন না। এছাড়াও যদি কোন যুবক যুবতী রাজ্য সরকারের তরফ থেকে অন্য কোন আর্থিক সহযোগিতা অথবা ঋণ নিয়ে থাকেন তাহলে এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। এই প্রকল্পের আওতায় নাম নথিভূক্ত করা যেতে পারে অনলাইনেও https://employmentbankwb.gov.in/ ওয়েবসাইটে।

ওই ওয়েবসাইটে Job Seeker নামে যে অপশন রয়েছে সেখানে ক্লিক করে New Enrolment অপশনটি বেছে নিতে হবে। এরপর সেখানে একটি ফর্ম দেখতে পাওয়া যাবে, সেই অনলাইন ফর্মটি সঠিকভাবে পূরণ করতে হবে। ফর্মটি সঠিকভাবে পূরণ করার পাশাপাশি যে সকল নথি প্রয়োজন সেগুলি আপলোড করতে হবে। নিজেদের নাম এই ওয়েবসাইটে নথিভুক্ত করার পর পরবর্তী পর্যায়ে যুবশ্রী প্রকল্পের আওতায় টাকা পাওয়ার জন্য আবেদন জানাতে হবে। মনে রাখতে হবে এই প্রকল্পের আওতায় টাকা পেতে হলে আবেদনকারীকে অন্ততপক্ষে অষ্টম শ্রেণী পাস হতে হবে এবং তার বয়স হতে হবে কমকরে ১৮ বছর।

Advertisements