Stay Without Visa: ভিসা ছাড়াই আমেরিকায় ৯০ দিন! এই ১০টি দেশকে সুযোগ দিচ্ছেন বাইডেন

Prosun Kanti Das

Published on:

Advertisements

The Biden government is allowing these 10 countries to stay in America for 90 days without a visa: প্রত্যেক দেশ চায় তাদের অর্থনীতিকে মজবুত করতে। কারণ অর্থনীতি হলো একটি দেশের তম্ভ। অর্থনীতিকে শক্তিশালী করতে দেশের পর্যটন শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ পর্যটকদের থেকে বিরাট অংকের অর্থপ্রাপ্তি ঘটে বিভিন্ন দেশের। সেই তালিকায় পিছিয়ে নেই পাশ্চাত্যের দেশ আমেরিকা। এবার বাইডেন সরকার পর্যটকদের আকর্ষণের জন্য নিয়ে এলো দুর্দান্ত সুখবর! আশা করা যাচ্ছে এই পদক্ষেপে অবশ্যই বাড়বে পর্যটকদের সংখ্যা।

Advertisements

নিশ্চয়ই আপনাদেরও জানতে ইচ্ছা করছে কি সেই নতুন নিয়ম? নতুন নিয়ম অনুসারে ভিসা ছাড়াই আপনারা প্রবেশ করতে পারবেন আমেরিকাতে। সম্প্রতি কয়েকটি দেশের জন্য আনা হয়েছে এই সুবিধা। এই নিয়মের অধীনে আসা দেশগুলো শুধুমাত্র যে ভিসা ছাড়াই প্রবেশ করতে পারবেন তা নয় এর সাথে আছে আরো বাড়তি পাওনা। আমেরিকায় নিশ্চিন্তে থাকতে পারবেন ৯০ দিন। পর্যটকদের জন্য এর থেকে ভালো খবর আর হতে পারে না। এই ভিসা ওয়েভার প্রোগ্রামের নীতি পরিবর্তনের (Stay Without Visa) প্রধান উদ্দেশ্য হল যাতে বিভিন্ন দেশের পর্যটকরা খুব সহজেই মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারে। ভিসার জন্য তাদের আর বেশিদিন অপেক্ষা করতে হবে না।

Advertisements

ভিসার ক্ষেত্রে এই পরিবর্তন (Stay Without Visa) এনে মার্কিন সরকার প্রধানত চাইছে লাস ভেগাস, নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস এবং আমেরিকার বিভিন্ন জনপ্রিয় জায়গাগুলোতে পর্যটকের সংখ্যা আরো বাড়াতে। এর মাধ্যমে দেশের অর্থনীতিও আগের থেকে অনেক বেশি শক্তিশালী হয়ে উঠবে। গোটা বিশ্ব থেকে প্রচুর মানুষ প্রত্যেক বছর আমেরিকায় ঘুরতে যায়, এর প্রধান কারণ হলো এখানকার ওয়াইল্ড লাইফ পার্ক, উপত্যকা, থিম পার্ক থেকে জাদুঘর, হ্রদ থেকে জলপ্রপাত, সৈকত থেকে দ্বীপ এবং আরও অনেক কিছু। এইসব কারণে বিশ্বের বিভিন্ন মানুষের প্রিয় গন্তব্যস্থল মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি আরো কিছু জনপ্রিয় পর্যটন গন্তব্য হলো লস অ্যাঞ্জেলেস, শিকাগো, লাস ভেগাস, রেনো, নিউ ইয়র্ক, ওয়াশিংটন, সিয়াটেল, সান ফ্রান্সিসকো, হাওয়াই, আলাস্কা।

Advertisements

আরও পড়ুন ? Passport-Visa: পাসপোর্ট-ভিসা কিচ্ছু লাগে না! বিশ্বের যেকোনো দেশে নিজেদের বিরাট ক্ষমতায় পৌঁছে যান কেবল এই ৩ জন

তবে কোন কোন দেশ পেতে চলেছে এই সুবিধা? মার্কিন যুক্তরাষ্ট্র এই সুযোগ করে দিচ্ছে নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, সান মারিনো, সিঙ্গাপুর, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তাইওয়ান, ব্রিটেন, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, ব্রুনাই এবং চিলি। শুধুমাত্র আমেরিকা নয় (Stay Without Visa) এই তালিকাতে বর্তমানে নাম লিখিয়েছে কম্বোডিয়া, মলদ্বীপ, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও শ্রীলংকার মত দেশ। তারাও ভিসা ছাড়াই পর্যটকদের ঘোরার সুযোগ করেছে নিজেদের দেশে।

তবে একেবারেই যে ভিসা লাগবে না একথা সত্য নয়। আপনাকে নিজের দেশ থেকে আর ভিসা করতে হবে না। কারণ এখন থেকে এই দেশগুলো বিভিন্ন পর্যটকদের জন্য সুবিধা দিচ্ছে অন অ্যারাইভাল ভিসার। আপনি ওই দেশে যাওয়ার পরে পেয়ে যাবেন আপনার ভিসা অর্থাৎ ভিসার জন্য নিজের দেশে আপনাকে আর অপেক্ষা করতে হবে না। তবে যদি পর্যটকরা বিমানবন্দরে পৌঁছে অন অ্যারাইভাল ভিসা পেতে চায় তাহলে অবশ্যই পর্যটকদের নিজস্ব পাসপোর্ট, ফটো, ফিরে যাওয়ার প্লেনের টিকিট এবং সেদেশের কোন হোটেলে থাকবেন তার বুকিংয়ের যাবতীয় তথ্য দিতে হবে।

Advertisements