Israel-Maldives Relation: আরও এক দেশকে শত্রু বানালো মালদ্বীপ, ভারত দিল বড় বার্তা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Israel-Maldives Relationship is going to get worse after India: ইজরায়েলি পাসপোর্টধারীদের জন্য বন্ধ হয়ে গেল ভারত মহাসাগরে অবস্থিত এই দ্বীপরাষ্ট্রটির দরজা। এই সিদ্ধান্ত নেওয়ার পরই ইজরায়েল তার নাগরিকদের বিকল্প গন্তব্যস্থল হিসেবে বেছে নিতে বলেছে ভারতকে। ভারতীয় সমুদ্রতটগুলোকে বেছে নেওয়ার পরামর্শ দিয়েছে নয়াদিল্লির ইজরায়েলি দূতাবাস। সোমবার ইজ়রায়েলের দূতাবাসের পক্ষ থেকে দেশের বিভিন্ন পর্যটকদের পরামর্শ দেওয়া হয়েছে তারা যেন লক্ষদ্বীপ, গোয়া, কেরল, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের সমুদ্রতট বেছে নেয় তাদের পর্যটন কেন্দ্র হিসেবে। মলদ্বীপ এবং ইজরায়েলের সম্পর্কে অবনতির (Israel-Maldives Relation) ফলে মলদ্বীপ প্রশাসন আর স্বাগত জানাবে না ইজরায়েলি পর্যটকদের।

Advertisements

ইজরায়েলি পাসপোর্টে খুব শীঘ্রই নিষেধাজ্ঞা থাকা জারি করে দেবে মলদ্বীপের প্রশাসন। এমনকি ইজরায়েলের নাগরিকরা (Israel-Maldives Relation) যাতে কোনভাবেই প্রবেশ করতে না পারে তারজন্য প্রয়োজনীয় আইনি সংশোধনী করার জন্য মলদ্বীপ সরকার সিদ্ধান্ত নিয়েছে। মলদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ইজরায়েলি পাসপোর্টের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু কবে থেকে কার্যকরী হতে চলেছে এই নিয়ম সেই ব্যাপারে এখনো কিছু স্পষ্ট ভাবে জানানো হয়নি। গাজ়ায় যে হামলা করা হয়েছিল তার প্রতিবাদেই মলদ্বীপ ইজ়রায়েলি নাগরিকদের নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisements

ইজরায়েলের দূতাবাসের পোস্টে তুলে ধরা হয়েছে যে, মলদ্বীপ যেহেতু আর কোনভাবে স্বাগত জানাচ্ছে না ইজরায়েলিদের (Israel-Maldives Relation), এই কারণে ভারতের কিছু অপূর্ব সুন্দর সমুদ্রসৈকতকে তারা বেছে নিয়েছে এবং যেখানে ইজরায়েলি পর্যটকদের আন্তরিকভাবে স্বাগত জানানো হয় এবং তাদের সাদরে অভ্যর্থনা জানানো হবে সেখানে। ইজরায়েলের কূটনীতিকরা যে জায়গাগুলো পরিদর্শন করেছেন তার ওপর ভিত্তি করেই এই সুপারিশ জারি করা হয়েছে।

Advertisements

তালিকায় ভারতের কোন কোন পর্যটন কেন্দ্রগুলো উঠে এসেছে জানেন কি তা? লাক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, গোয়া এবং কেরালার সমু্দ্র সৈকতের কথা বলা হয়েছে সেই পোস্টে। বর্তমানে লাক্ষাদ্বীপ নিজেকে ভারতের একটি উন্নততম এবং প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তুলতে যথেষ্ট প্রচেষ্টা করছে।

আরও পড়ুন ? India Maldives Relation: প্রেস্টিজ পাংচার মালদ্বীপের! নিচ মানসিকতার জবাব ভদ্র ভাবে দিল ভারত

মলদ্বীপের তিনজন মন্ত্রী ভারত এবং প্রধানমন্ত্রী মোদী সম্পর্কে কুরুচিকর মন্তব্য করার জন্য বিতর্কের কেন্দ্রবিন্দুতে এসেছিল। বেশিরভাগ ভারতীয় বয়কট করেছিল মলদ্বীপকে। এছাড়া, ইজরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ও ঐদেশের নাগরিকদের মলদ্বীপ ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইজরায়েলি পাসপোর্ট ছাড়াও বিদেশী পাসপোর্টধারী ইজরায়েলি নাগরিকদের জন্যও এই একই সুপারিশ বৈধ।

প্রায় ১১,০০০ ইজরায়েলি বিগত বছরে মলদ্বীপে গিয়েছিলেন। যে সংখ্যক পর্যটক এই দেশে আসতো তার মোট ০.৬ শতাংশ হয়েছে। চলতি বছরের প্রথম চার মাসে ইজরায়েলি সফর ৫২৮-এ নেমে এসেছে বিগত বছরের তুলনায় যা প্রায় ৪৪ শতাংশ কম। মলদ্বীপের একটি সংবাদমাধ্যম থেকে জানা যায় যে, প্রত্যেক বছর দক্ষিণ-পশ্চিমের এই দ্বীপরাষ্ট্রে পৃথিবীর বিভিন্ন দিক থেকে ১০ লক্ষের বেশি বিদেশি পর্যটক আসেন। এই পর্যটকদের মধ্যে বেশিরভাগই হল ইজ়রায়েল থেকে আসা মানুষ যা অন্তত ১৫ হাজার। মলদ্বীপ সরকারের এই চরম সিদ্ধান্ত পর্যটনশিল্পে যথেষ্ট প্রভাব ফেলবে, এমনটাই মনে করছে বিশেষজ্ঞরা। পাশাপাশি দুই রাষ্ট্রের সম্পর্কে আসবে তিক্ততা (Israel-Maldives Relation)।

Advertisements