Toll Tax: টোল ট্যাক্স বাড়ল, কি কমল! এই সকল ব্যক্তিদের কিছুই যায় আসে না

Prosun Kanti Das

Published on:

Advertisements

In India, these people do not have to pay Toll Tax: টোল ট্যাক্স বলতে বোঝায় একটি রাস্তা ব্যবহার করার জন্য যে চার্জ দিতে হয় তাকে। সাধারণত হাইওয়ে, এক্সপ্রেসওয়ে, টানেল আর সেতু ব্যবহার করার ক্ষেত্রে টোল ট্যাক্স জারি করা হয় ভারতীয় ন্যাশনাল হাইওয়ে অথরিটির পক্ষ থেকে। কোন রাস্তা ব্যবহার করার জন্য কত টাকা টোল ট্যাক্স দিতে হবে? কি পদ্ধতিতে টোল ট্যাক্স গ্রহণ করা হবে? কারা টোল ট্যাক্স দেবে না? এই সব কিছু নিয়ে নিয়মাবলী তৈরি করা হয়েছে এনএইচএআই। এই নিয়ম অনুযায়ী, সমস্ত ভারতীয়ের জন্য টোল ট্যাক্স প্রদানের ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য নয়। সকলকে দিতে হয় না টোল ট্যাক্স (Toll Tax)।

Advertisements

ভারতের রোডওয়ে নেটওয়ার্ক বিশ্বের সেরা নেটওয়ার্কগুলির মধ্যে অন্যতম। হাইওয়ে বা এক্সপ্রেস ওয়ের মতন বিশেষ রাস্তাগুলোর মেরামত বা রক্ষণাবেক্ষণের জন্য এই টোল ট্যাক্স সংগ্রহ করা হয়। যাতে রাস্তার মেরামতির জন্য তৈরি করা তহবিলে কখনো খামতি না পড়ে। টোল ট্যাক্স গ্রহণ করার জন্য বিশেষ রাস্তাগুলির ধারে বুধ তৈরি করা হয়। হাইওয়ে, এক্সপ্রেস ওয়ে সেতু বা টানেলের জন্য টোল ট্যাক্সের পরিমাণ কিন্তু এক নয়। রাস্তা ভেদে টোল ট্যাক্সের পরিমাণও বাড়ে বা কমে। ঠিক একইভাবে ব্যক্তি ভেদেও টোল ট্যাক্স প্রদানের নিয়মে (Toll Tax Rules) পার্থক্য রয়েছে।

Advertisements

মূলত ৩ টি বিষয়ের উপর নির্ভর করে নির্ধারণ করা হয় টোল ট্যাক্স।

Advertisements
1. যাত্রী বহন ক্ষমতা

ট্রোল ট্যাক্সের নিয়ম (Toll Tax) অনুযায়ী, কোনো গাড়ির যাত্রী বহন ক্ষমতার উপর নির্ভর করে সেই গাড়ির জন্য প্রযোজ্য টোল ট্যাক্সের পরিমাণ। একটি গাড়ির যাত্রী বহন ক্ষমতা যত বেশি হবে টোল ট্যাক্সের ক্ষমতাও তত বাড়বে। যাত্রী বহন ক্ষমতা কম হলে টোল ট্যাক্সের পরিমাণ কমে যাবে সেই গাড়িটির জন্য।

2. লোডিং ক্যাপাসিটি

নির্দিষ্ট রাস্তা কত পরিমান লোড নিতে পারবে তার উপরও নির্ভর করে টোল ট্যাক্সের পরিমাণ। প্রতিটা রাস্তার জন্য সেই রাস্তায় চলাচলকারী গাড়ির লোডিং ক্যাপাসিটি নির্ধারণ করা থাকে। সেই নিয়ম (Toll Tax Rules) মেনে চালাতে হয় গাড়ি। টোল ট্যাক্সের ক্ষেত্রেও লোডিং ক্যাপাসিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

3. যানবাহনের আকার

টোল ট্যাক্সের পরিমাণ নির্ধারণের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো যানবাহনের আকার। ছোট গাড়িগুলির জন্য টোল ট্যাক্স এর পরিমাণ কম রাখা হয়। কিন্তু তুলনামূলক বড় গাড়ি যেমন বাস, ট্রাক,লরি ইত্যাদির জন্য টোল ট্যাক্সের পরিমাণ একটু বেশি ধার্য করা হয়ে থাকে। কারণ গাড়ির আকার যত বড় হবে রাস্তার ক্ষতি তত বেশি হবে। তাই টোল ট্যাক্সের ক্ষেত্রেও বেশি কর প্রদান করতে হয় বড়ো গাড়ির চালককে।

আরও পড়ুন ? Toll Tax New Decision: টোল ট্যাক্স নিয়ে নতুন সিদ্ধান্ত, এখনই পকেট থেকে খসবে না বাড়তি টাকা

কিন্তু ভারতে প্রচলিত টোল ট্যাক্সের নিয়ম (Toll Tax) অনুযায়ী, সকলকে দিতে হয় না টোল ট্যাক্স। কিছু মানুষকে এই টোল টেক্স প্রদানের হাত থেকে ছাড় দেওয়া হয়েছে।

  • কোন পথচারী বা ২ চাকার গাড়িরঞ চালককে বুথ পাড় হওয়ার সময় টোল ট্যাক্স দিতে হয় না। ২ চাকার গাড়িগুলি টোল ট্যাক্সের আওতার বাইরে।
  • ভারতের রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, হাইকোর্টের বিচারপতি এবং সংসদীয় সদস্যদের ব্যক্তিগত গাড়ি যদি কোন টোল ট্যাক্সের বুথ পার করে, তবে তাকে কোনরকম ট্যাক্স দিতে হবে না। দেশের সমস্ত উচ্চপদস্থ ব্যক্তিবর্গকে টোল টেক্স প্রদান করা থেকে ছাড় দেওয়া হয়েছে।
  • এছাড়া জরুরী পরিষেবা প্রদানকারী গাড়ি যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার ব্রিগেড ইত্যাদি গাড়িগুলি যে কোন রাস্তায় চলাচল করতে পারে যে কোন সময়। তার জন্য কোনরকম চার্জ দেওয়ার প্রয়োজন হয় না তাদের।
  • প্রতিরক্ষা বাহিনীর সাথে যুক্ত গাড়িগুলিকেও দিতে হয় না কোন টোল ট্যাক্স যেমন আর্মি, বিএসএফ, মিলিটারি, এমনকি রাজ্য অথবা কেন্দ্রীয় পুলিশ বাহিনীকেও দিতে হয় না টোল ট্যাক্স। দেশের প্রতিরক্ষা নিশ্চিত করতে যে ধরনের গাড়ি ব্যবহার করা হয়। কোনটিতেই টোল ট্যাক্স নেওয়া হয় না
  • এই তালিকায় নাম রয়েছে সরকারি বাসগুলিরও। সরকারের পক্ষ থেকে চালু করা পাবলিক ট্রান্সপোর্টকেও কোনো রাস্তায় চলাচল করার জন্য কোনরকম ট্যাক্স প্রদান করতে হয় না।

সারা ভারত জুড়ে প্রায় ২৫ ধরনের মানুষকে কোন প্রকার টোল ট্যাক্স দিতে হয় না। ভারতের প্রত্যেকটি জাতীয় সড়কের কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত ধারনা পাওয়ার জন্য, টোল ট্যাক্স পদ্ধতি অন্যতম সেরা উপায় বলে বিবেচিত। এছাড়া প্রতিনিয়ত টোল টেক্স গ্রহণের কারণে সড়ক মেরামতি সংক্রান্ত তহবিলে কখনোই আর্থিক সংকট দেখা দেয় না। টোল ট্যাক্স প্রদানের ক্ষেত্রে ছাড় পেতে চাইলে টোল ট্যাক্স সম্পর্কিত সরকারি নিয়মাবলি (Toll Tax) বিস্তারিত জানা দরকার।

Advertisements