Gross Domestic Product: বাড়বে না কমবে? দেশের অর্থনৈতিক বৃদ্ধির গ্রাফ নিয়ে মেগা আপডেট দিল RBI

Prosun Kanti Das

Published on:

Advertisements

RBI gave a mega update on Gross Domestic Product: একটি দেশের অর্থনৈতিক পরিকাঠামোর মূল ভিত্তি হল জিডিপি বা গ্রোস ডোমেস্টিক প্রোডাক্ট (Gross Domestic Product)। প্রতিবছর একটি নির্দিষ্ট দেশে উৎপাদিত দ্রব্যের পরিমাণ ও শেয়ার বাজারের মূল্যের সমষ্টিকেই বলা হয় সেই দেশের জিডিপি। প্রতিবছর এই উৎপাদনের পরিমাণ কতটা বাড়লো বা কমলো, তাকেই বলা হয় জিডিপির প্রবৃদ্ধি। মূলত জিডিপির হার যা দাঁড়াবে তার ওপরই নির্ভর করবে সেই বছর সারা দেশের অর্থনৈতিক পরিকাঠামো। জিডিপি যত বেশি হবে, দ্রব্যমূল্যের দাম ততই বৃদ্ধি পাবে। একইভাবে জিডিপির হার কম থাকলে সেই বছরের জন্য সেই দেশে কম থাকবে দ্রব্যমূল্য।

Advertisements

নতুন আর্থিক বছর শুরু হয়ে গেছে। ২০২৪-২৫ অর্থবর্ষ অর্থাৎ নতুন অর্থবছরে কেটে গেছে ২ টি মাস। সম্প্রতি নতুন বছরের ত্রৈমাসিক আর্থিক বৃদ্ধি সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশ্যে এনেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কি বলছে আরবিআই এর রিপোর্ট? এই বছর ভারতে জিডিপির হার বাড়লো নাকি কমলো? ২০২৪-২৫ অর্থ বর্ষের ৪ টি ত্রৈ মাসিকে জিডিপির (Gross Domestic Product) হারের হ্রাস বৃদ্ধি সম্পর্কে যাবতীয় তথ্য জানানো হলো আজকের প্রতিবেদনে।

Advertisements

আরবিআই এর মতে প্রথম ও তৃতীয় ত্রৈমাসিকে জিডিপির (Gross Domestic Product) হার থাকবে ৭.৩ শতাংশ এবং দ্বিতীয় ও চতুর্থ ত্রৈমাসিকে জিডিপির হার সামান্য কমবে। দ্বিতীয় ও চতুর্থ ত্রৈমাসিকে জিডিপির হার থাকবে ৭.২ শতাংশ। অর্থাৎ এই বছর গত বছরের তুলনায় জিডিপির হার সামান্য হলেও কমবে বলে দাবি করছে আরবিআই। গত বছর অর্থাৎ ২০২৩-২৪ অর্থবর্ষে ইন্ডিয়ান স্ট্যাটিসটিকস অফিসের তরফ থেকে দেওয়া পূর্বাভাস অনুযায়ী, জিডিপির হার বৃদ্ধি হবার কথা ছিল ৮.২ শতাংশ পর্যন্ত। কিন্তু বর্তমানে ভারতের অর্থনৈতিক পরিস্থিতি ভারসাম্য বজায় রেখে চলছে। নতুন অর্থবছরের শুরুতেই এপ্রিল মাসে ৪ টি শিল্প ব্যাপকহারে লাভের মুখ দেখিয়েছে ভারতকে।

Advertisements

আরও পড়ুন ? Bonus of RBI: লটারি লাগতে চলেছে কেন্দ্রের! RBI-এর বড় পদক্ষেপে আসতে চলেছে ১ লক্ষ কোটি টাকা

লোকসভা ভোটের মোরসুমে আরবিআই এর পক্ষ থেকে রেপো রেট কমানোর আশা রেখেছিল বিশেষজ্ঞরা। কিন্তু বাস্তবে তা হয়নি । আরবিআই এর পক্ষ থেকে জানানো হয়েছে, ৪:২ অনুপাতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেপোরেটের বিষয়ে। এই বছরও ৬.৫০ শতাংশ রেপো রেট ধার্য করেছে আরবিআই। আরবিআই যে পরিমাণ সুদের হারে ব্যাংকগুলিকে লোন প্রদান করে থাকে, সেই রেটকেই বলে রেপো রেট। রেপো রেটের উপর নির্ভর করে ব্যাংক থেকে নেওয়া গাড়ি, বাড়ি বা অন্যান্য যেকোনো ধরনের লোনের ইএমআই। রেপো রেট কমলে খুব স্বাভাবিকভাবে লোনের ইএমআইও কমে যায় গ্রাহকদের জন্য। নতুন অর্থবছরে যেহেতু রেপো রেটের পরিমাণে কোনরকম পরিবর্তন করা হয়নি, তাই লোনের ইএমআই পরিশোধের ক্ষেত্রেও কোনো রকম পরিবর্তন হবে না বলেই জানা গেছে।

জিডিপি (Gross Domestic Product) সম্পর্কে বিশদে জানাতে গিয়ে আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেছেন আরবিআই এর গভর্নর। তিনি বলেছেন বর্তমানে দেশের আর্থিক অবস্থা সামঞ্জস্য বজায় রেখে চললেও, মুদ্রাস্ফীতি ভারতীয়দের জন্য একটি বড় সমস্যা। তাই মুদ্রাস্ফীতির হার ৪ শতাংশ কমানোর চেষ্টায় রয়েছে আরবিআই। এই বছর এটাই তাদের মূল লক্ষ্য। এই বছর রেকর্ড গরম পড়েছে সারা ভারত জুড়ে। দিল্লি, হরিয়ানা, পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্য গরমে রীতিমতো ঝলসে যাওয়ার অবস্থায় এসে দাঁড়িয়েছে। এই পরিস্থিতির সরাসরি প্রভাব পড়বে মোরসুমী ফসলগুলির উপরও। তাই আগে থেকে পর্যাপ্ত পরিমাণে গম সঞ্চয় করে দেশের আর্থিক অবস্থার ভারসাম্য রক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে আরবিআই।

Advertisements