Bank Employees DA: DA নিয়ে বড় ঘোষণা, এবার এই সকল সরকারি কর্মচারীরা ১৫.৯৭ হারে পাবেন ডিএ

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারী কর্মচারী থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের সরকারি কর্মচারীরা তাদের প্রাপ্য মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির মতো সুখবর পেয়েছেন। ইতিমধ্যেই সেই সকল মহার্ঘ ভাতা বৃদ্ধি কার্যকর হয়ে গিয়েছে। আর মহার্ঘ ভাতা বৃদ্ধি কার্যকর হতেই বহু সরকারি কর্মচারী রয়েছেন যাদের বেতন আগের তুলনায় বেড়ে গিয়েছে।

Advertisements

মহার্ঘ ভাতা বৃদ্ধির সুখবর শুধু ভোটের আগে নয়, এবার এরকমই একটি সুখবর পেলেন আরো একশ্রেণীর সরকারি কর্মচারীরা। যে সকল সরকারি কর্মচারীদের কথা বলা হচ্ছে তারা এবার তাদের মূল বেতন অর্থাৎ বেসিক বেতনের উপর ১৫.৯৭ শতাংশ অর্থাৎ প্রায় ১৬ শতাংশ ডিএ পাবেন। স্বাভাবিকভাবেই ওই সকল সরকারি কর্মচারীদের বেতন এবার বেড়ে যাবে।

Advertisements

যে সকল সরকারি কর্মচারীরা এমন সুখবর পেয়েছেন তারা হলেন সরকারি ব্যাংক কর্মচারীরা। গত ১১ জুন রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির সংগঠন ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন এমন মহার্ঘ ভাতা (Bank Employees DA) বৃদ্ধির ঘোষণা করেছে। যে ঘোষণা বলা হয়েছে মে, জুন এবং জুলাই মাসের জন্য ব্যাংক কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে এবং তারা ১৫.৯৭ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন।

Advertisements

আরও পড়ুন ? WB Road Tax New Rules: বদলে গেল গাড়ির রোড ট্যাক্স আদায়ের নিয়ম, বাড়ল একদিকে সুবিধা, অন্যদিকে অসুবিধা!

জুন মাসের ১১ তারিখ এমন বিজ্ঞপ্তি জারি করার আগে মার্চ মাসের ৮ তারিখ ব্যাংকগুলি সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তিতে সই করেছে আইবিএ। মূলত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির সরকারি কর্মচারীদের তরফ থেকে তাদের বিভিন্ন সংগঠনের মাধ্যমে বর্তমান মূল্য বৃদ্ধির বাজারের কথা মাথায় রেখে মহার্ঘ ভাতা বৃদ্ধি করার দাবি জানানো হয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে গত মার্চ মাসে ব্যাংকগুলির সংগঠনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসিয়েছিল আইবিএ এবং সেখানেই মহার্ঘ ভাতা সহ বেশ কয়েকটি বিষয়ে সমঝোতা হয়।

এমনিতে ব্যাংক কর্মচারীদের সংগঠনগুলির তরফ থেকে ১৭ শতাংশ ডিএ করার দাবি তোলা হয়েছিল। তবে শেষমেশ তা আলোচনার মধ্যে দাঁড়ায় প্রায় ১৬%। ডিএ বৃদ্ধি করার ফলে প্রায় ৮ লক্ষ ব্যাংক কর্মচারীরা উপকৃত হবেন। অন্যদিকে এমন একটি সুখবরের পাশাপাশি আরো একটি সুখবর খুব তাড়াতাড়ি ব্যাঙ্ক কর্মীরা পেতে চলেছেন আর সেই সুখবরটি হলো সপ্তাহে পাঁচ দিন কাজ দুদিন ছুটি। দীর্ঘ দিন ধরেই ব্যাংক কর্মীরা এই দাবি তুলে আসছেন। জানা যাচ্ছে বিভিন্ন সময় এমন দাবির পরিপ্রেক্ষিতে চলতি বছর শেষের দিকে অথবা আগামী বছর শুরুতেই নতুন এই নিয়ম অনুমোদন পেতে পারে।

Advertisements