Vivo: চীনের মুখের ভাত কেড়ে নিল ভারত! ভিভো মোবাইল নিয়ে এবার বড় পদক্ষেপ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Vivo took a big step with the Greater Noida plant: বর্তমানে ভারতবর্ষে বহুল বিক্রি হওয়া ব্র্যান্ডেড স্মার্টফোনগুলির মধ্যে অন্যতম হলো Vivo। শীর্ষ ব্র্যান্ড তালিকার অন্যতম নাম ভিভো। যা চীনের বহুজাতিক প্রযুক্তি সংস্থা হিসেবে পরিচিত। ফলেই কোম্পানির সংস্করণ নিয়ে প্রশ্ন উঠতেই স্মার্টফোন তৈরি নিয়ে বড়োসড় পদক্ষেপ নিল ভিভো (Vivo)। দেশের গ্রাহকদের রাশ টানতে Micromax-এর সাথে চুক্তির পথে ভিভো। বিষয়টা ঠিক কি? চলুন সবিস্তারে জেনে নেওয়া যাক।

Advertisements

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ভিভো সহ একাধিক চীনা প্রযুক্তি সংস্থা কেন্দ্রীয় সরকারের অন্তর্ভুক্ত রয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি কোম্পানিতে খানা তল্লাশি চালিয়েছে ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট ওরফে ইডি। অপরদিকে ভারতেও বেশ নামডাক রয়েছে স্মার্ট ফোন ভিভোর (Vivo)। একটি সংখ্যক গ্রাহক রয়েছে ভারতবর্ষে। যে গ্রাহক হারাতে চায় না ভিভো কোম্পানি। তাই এর হাত থেকে বাঁচতে চীনা যোগাযোগ কমানোর জন্য কোম্পানি হস্তান্তরের সিদ্ধান্ত ভিভোর।

Advertisements

সূত্রের খবর, পূর্বে ভিভো কোম্পানির রেভিনিউ ছিল ৩০ হাজার কোটি টাকা। তবে ২০২৪ সালের মার্চে তা দারুণ জায়গায় পৌঁছেছে। তাই সেই খ্যাতি বাড়াতে চীনা যোগাযোগ হ্রাস করে কোম্পানি কারখানা বিক্রির সিদ্ধান্ত নেয়। যে কারখানা কেনার জন্য আগ্রহ প্রকাশ করে অন্যতম ভারতীয় ব্র্যান্ড মাইক্রোম্যাক্স। দামি কম দামি সব ধরনেরই ভিভোর ফোন দেশীয় বাজারে আনবে মাইক্রোম্যাক্স। যার ফলে বিশেষজ্ঞদের আশা মেক-ইন ইন্ডিয়ার প্রকল্পের প্রতি জোর দেওয়া হবে কোম্পানি তরফে।

Advertisements

আরও পড়ুন ? Crowd in Vande Bharat: হার মানবে বনগাঁ লোকাল, বন্দে ভারতে দাঁড়িয়ে দাঁড়িয়ে যাচ্ছেন যাত্রীরা, ভিড় দেখে নেটিজেনরা!

এখনো পর্যন্ত ভারতবর্ষে গ্রেটার নডায় ভিভোর দুটি বড় বড় কারখানা অবস্থিত রয়েছে। যা ১৪ একর জমি জুড়ে বিস্তৃত। হাই-লো নানা দামের ফোন তৈরি হয় সেখানে। তবে সাম্প্রতিক সময়ে সারা ভারতবর্ষের জুড়ে ভিভোর স্মার্টফোন এবং ট্যাবের উপর আগ্রহ দেখা যাচ্ছে গ্রাহকদের। যার ফলে ১৬৯ একর জমে জুড়ে আবারো একটি কারখানা তৈরীর খবর প্রকাশ্যে এসেছে। যে খাতে ৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে Vivo। পাশাপাশি Micromax-এর সাথে এই কারখানা বিক্রির চুক্তি হলে PLI স্কিমেরও সুবিধা নিতে সাহায্য করবে বলে জানাচ্ছে বিশেষজ্ঞরা।

তবে খবর রয়েছে ভিভো (Vivo) এই কারখানা কিনতে চাইছে মাইক্রোম্যাক্স ভাগওয়াতি ব্র্যান্ড। তবে এখনো পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। চলছে চুক্তি সম্পর্কিত দুই কোম্পানির আলোচনা। অপেক্ষায় রয়েছে সরকারি অনুমোদনের। অর্থাৎ কোম্পানি হস্তান্তরে সরকার তরফে অনুমতি পেলেই চুক্তি স্বাক্ষরিত হবে দুই ব্র্যান্ডের মধ্যে। যা আন্তর্জাতিক স্তরের অন্যান্য কোম্পানিগুলিকে ভারতে স্মার্ট ফোন তৈরি এবং বিক্রির ক্ষেত্রে সহযোগিতা করবে। তবে কবে এই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে তা নির্দিষ্টভাবে জানা যায়নি।

Advertisements