Metro New Technology: কারেন্ট চলে গেলেও মাঝপথে আটকাবে না ট্রেন! দারুণ পরিষেবা আসছে কলকাতা মেট্রোয়

Prosun Kanti Das

Published on:

Advertisements

Kolkata Metro is introducing new technology to stop trains from stopping midway when electricity goes out: ভারতের প্রথম মেট্রো রেল পরিষেবা হল কলকাতা মেট্রো। 1984 সাল থেকে আজ পর্যন্ত পরিষেবা দিয়ে চলেছে পরিবহনের এই মাধ্যমটি। কলকাতা মেট্রোর একাধিক পদক্ষেপের মধ্য দিয়ে ভারত তথা বিশ্বের দরবারে নিজের জায়গা করে নিয়েছে। সম্প্রতি ভারতের প্রথম আন্ডার ওয়াটার মেট্রোপরিষেবা চালু করেছে কলকাতা মেট্রো। গঙ্গার নিচ দিয়ে এগিয়ে চলা এই মেট্রো রেল পরিষেবা ইতিহাস সৃষ্টি করেছে বিশ্বের বুকে। যাত্রী সুবিধার্থে মেট্রো রেল কর্তৃপক্ষ প্রতিনিয়ত নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করেই চলেছে। সম্প্রতি মেট্রো রেল পরিষেবা নিয়ে এলো নতুন প্রযুক্তি (Metro New Technology)।

Advertisements

টানেলের ভিতর দিয়ে এগিয়ে চলার সময় কোন কারণে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিলে সমস্যায় পড়তে হয় যাত্রীসহ কর্তৃপক্ষকেও। তাই এবার এই সমস্যা মেটাতে উদ্যোগী মেট্রো রেল কর্তৃপক্ষ। মেট্রোর তরফ থেকে একটি নতুন প্রযুক্তি (Metro New Technology) প্রকাশ্যে আনা হয়েছে। যার সাহায্যে টানেলের ভিতর চলার সময় বৈদ্যুতিক সংযোগ ছিন্ন হলেও ট্রেনটি মাঝ রাস্তায় দাঁড়িয়ে পড়বে না। নতুন এই প্রযুক্তি বিশ্বের কাছে যুগান্তকারী সৃষ্টি হিসেবে পরিচিত পেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মেট্রোর নতুন ব্লু লাইনে এই প্রযুক্তি কার্যকর করানোর জন্য ইতিমধ্যে পদক্ষেপ গ্রহণ করেছে কর্তৃপক্ষ। যাত্রী নিরাপত্তায় এই নতুন প্রযুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে।

Advertisements

কলকাতা মেট্রোর ব্লু লাইনের সাব স্টেশনগুলিতে খুব শীঘ্রই ইনস্টল করা হবে ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম। অ্যাডভান্স কেমিস্ট্রি সেল এবং ইনভার্টার এই ২ টি প্রযুক্তির মিলিত সংস্করণ হল ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম। হঠাৎ করে বিদ্যুৎ সংযোগ ছিন্ন হলে বা ওই জাতীয় অন্য কোন সমস্যা দেখা দিলে সেক্ষেত্রে অত্যন্ত কার্যকরী নতুন এই প্রযুক্তিটি (Metro New Technology)। এই মেশিনটিকে এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে হঠাৎ বিদ্যুৎ সংযোগ ছিন্ন হলেও কিছু সময়ের জন্য বিদ্যুৎ সংযোগ বজায় রাখতে পারে। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, হঠাৎ কোনো কারণে বিদ্যুৎ সংযোগ ছিন্ন হলে ৩০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে নিকটস্থ স্টেশন অব্দি ট্রেনটিকে পৌঁছে দেওয়ার ক্ষমতা রাখে এই প্রযুক্তিটি।

Advertisements

আরও পড়ুন ? Airborne Electromagnetic Survey: উত্তর-পূর্ব রেল নিয়ে ভারতীয় রেলের নয়া পরিকল্পনা! পরিষেবার উন্নয়নে এবার চলবে একটি কাজ

রাতের বেলায় ব্যাটারিটিকে স্টোরেজ সিস্টেম হিসেবে ব্যবহার করা হবে এবং দিনের বেলা ব্যস্ততার সময় এর সঞ্চিত শক্তিকে ব্যবহার করা হবে মেট্রো চালানোর জন্য। এই প্রযুক্তি সঠিকভাবে কাজ করলে কোন ট্রেনকেই বিদ্যুৎ বিভ্রাটের কারণে টানেলে আটকে পড়তে হবে না। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত হবে। যাত্রীদেরকে সুরক্ষিতভাবে পরবর্তী স্টেশনে অব্দি পৌঁছে দেওয়া যাবে। কলকাতা মেট্রোর পক্ষ থেকে নেওয়া এই পদক্ষেপ মেট্রো পরিষেবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে বলে দাবি কর্তৃপক্ষের। ইতিমধ্যে বেশ কিছু বিদেশী সংস্থাও এই প্রকল্পকে বাস্তবায়িত করতে আগ্রহ প্রকাশ করেছে। তারাও কলকাতা মেট্রোকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

এতদিন পর্যন্ত মেট্রো পরিষেবায় ব্যবহার করা হতো ট্রাকশন এনার্জি স্টোরেজ সিস্টেমের। নতুন এই ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম আগেরটির চেয়ে ২ গুণ বেশি উন্নত। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছর অর্থাৎ ২০২৪ এর শেষের দিকে কলকাতা মেট্রোর ব্লু লাইনের সাথে যুক্ত করা হবে ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম (Metro New Technology)। এখনো পর্যন্ত ব্লু লাইনে ৭ টি বেস ইন্সটল করার কথা জানা গেছে। কলকাতা মেট্রোর এই পরিকল্পনা যদি বাস্তবায়িত করা সম্ভব হয়, তাহলে ভারতের প্রথম বেস প্রযুক্তিযুক্ত মেট্রো পরিষেবা হিসেবে পরিচিত হবে কলকাতা মেট্রো।

Advertisements