Indian Railways Rules: ট্রেনের কামরায় চিপস, বিস্কুটের প্যাকেট ফেললেই বিপত্তি! শাস্তি বাড়িয়ে দিল রেল

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতের কোটি কোটি মানুষ প্রতিদিন লোকাল ট্রেন থেকে শুরু করে এক্সপ্রেস সুপারফাস্ট ইত্যাদি বিভিন্ন ধরনের ট্রেনে ভ্রমণ করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। মূলত সস্তায় এবং স্বাচ্ছন্দে যাতায়াতের জন্যই দিন দিন ভারতীয় রেলের (Indian Railways) এমন জনপ্রিয়তা বেড়েই চলেছে। চাহিদার দিকে তাকিয়ে রেলের তরফ থেকেও যাত্রীদের প্রতিনিয়ত তাদের সুষ্ঠুভাবে পরিষেবা দেওয়ার জন্য নানান ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।

Advertisements

রেল পরিষেবাকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য একদিকে যেমন রেলের দায়িত্ব রয়েছে, ঠিক সেই রকমই বেশ কিছুটা দায়িত্ব থেকে যায় রেল যাত্রীদেরও। যেমন ট্রেনের পরিষ্কার পরিচ্ছন্ন কামরার পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার দায়িত্ব কিন্তু যাত্রীদেরই। বহুযাত্রী রয়েছেন যাদের বদ অভ্যাসের শেষ নেই, যাদের দেখা যায় ট্রেনে সফর করার সময় বিস্কুট, চিপস সহ বিভিন্ন খাবারের প্যাকেট ট্রেনের কামরাতেই ফেলে দেন।

Advertisements

ভারতীয় রেল প্রতিটি ভারতীয় নাগরিকদের সম্পদ। কিন্তু বহু যাত্রী রয়েছেন যারা ভারতীয় রেলকে নিজেদের সম্পদ, অহংকার না মনে করে যত্রতত্র নোংরা করে থাকেন। এসি কামরার বেড রোল ইচ্ছাকৃতভাবে অনেকেই নোংরা করে থাকেন, এমনকি টয়লেটে নানান ধরনের নিষিদ্ধ জিনিসপত্র পান করা থেকে রাখা, নোংরা করা ইত্যাদি কাজ করেন। তবে এই ধরনের বদ অভ্যাস যাদের রয়েছে তাদের সেগুলি অবিলম্বে ত্যাগ করতে হবে। কেননা রেল (Indian Railways Rules) এই বিষয়ে এবার কড়া পদক্ষেপ নিচ্ছে।

Advertisements

আরও পড়ুন ? Eastern Railways New Step: ‘মান ইজ্জত সব ধুলোয় মিশে যাবে’! যাত্রীদের সতর্ক করলো পূর্ব রেল

দূরপাল্লা হোক অথবা লোকাল, যেকোনো ট্রেনেই চায়ের কাপ থেকে শুরু করে মিষ্টির প্যাকেট অথবা অন্যান্য কিছুর প্যাকেট যারা ট্রেনে যাত্রীদের বসার সিটের নিচে ফেলে দিচ্ছেন তাদের এবার ১০ গুণ জরিমানা গুণতে হতে পারে। আমরা যেমন নিজেদের ঘরবাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখি, ঠিক সেই ভাবেই ট্রেনের কামরাও পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে, আর যদি তা না হয় তাহলে ১০ গুণ জরিমানা আদায় করা হবে যাত্রীর থেকে।

সম্প্রতি রেলের তরফ থেকে ট্রেনের কামরার পরিষ্কার পরিচ্ছন্ন রাখার উপর যে জোর দেওয়া হয়েছে তাতে যাত্রীদের মধ্যে কোনরকম বদভ্যাস থাকলেই গুণতে হবে জরিমানা। এছাড়াও লুকিয়ে অতিরিক্ত লাগেজ নিয়ে যাওয়া থেকে শুরু করে বিনা টিকিটে সফল ইত্যাদির ক্ষেত্রেও রেল এখন ব্যাপক জোর দিচ্ছে ধরপাকড় করার জন্য। সুতরাং ভারতীয় রেল যেমন এখন দিন দিন উন্নত হচ্ছে ঠিক সেই রকমই তাদের নিয়ম-কানুন প্রয়োগ করার জন্য কিন্তু কঠোর ব্যবস্থা গ্রহণ করছে। আর এসবের পরিপ্রেক্ষিতেই সবসময়ই সতর্কভাবে যাত্রা করা দরকার।

Advertisements