Home guard Retirement Allowance: ১০ হাজার, ৫০ হাজারের দিন শেষ! এবার মিলবে ৫ লক্ষ, পুলিশদের হোমগার্ডদের সুখবর দিল নবান্ন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : লোকসভা নির্বাচনের আগে এই বছর রাজ্য সরকারি কর্মচারী থেকে শুরু করে বিভিন্ন মহল একের পর এক সুখবর পেয়েছে। বেতন থেকে শুরু করে ভাতা ইত্যাদি বৃদ্ধি করে রাজ্য সরকার ওই সকল কর্মী ও মহলকে সুখবর দিয়েছে। তবে লোকসভা নির্বাচন মিটে যাওয়ার পরেও কিন্তু সুখবরের শেষ হচ্ছে না। এবার রাজ্যের তরফ থেকে পুলিশদের হোমগার্ডদের জন্য একটি বড় খবর শোনানো হলো। কলকাতা এবং রাজ্য পুলিশের হোমগার্ডরা এই সুখবর পেলেন।

Advertisements

লোকসভা নির্বাচনের পর রাজ্য সরকারি কর্মচারীদের প্রথম রাজ্য সরকার সুখবর দিয়ে জানায়, তাদের বর্ধিত ডিএ চলতি বছর এপ্রিল মাস থেকেই কার্যকর করা হয়েছে এবং এপ্রিল মাসের যে বকেয়া ডিএ রয়েছে তা জুন মাসের বেতনের সঙ্গে জুন মাসের শেষে মিটিয়ে দেওয়া হবে। এমন খবর পেয়ে যখন রাজ্য সরকারি কর্মচারীরা খুশিতে ডগমগ তখন রাজ্য ও কলকাতা পুলিশদের হোমগার্ডদের অবসরকালীন ভাতা বৃদ্ধি (Home guard Retirement Allowance) করার ঘোষণা করে দিল রাজ্য সরকার।

Advertisements

নবান্নের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, রাজ্যের কলকাতা ও রাজ্য পুলিশদের হোম গার্ডদের অবসরকালীন ভাতা বৃদ্ধি করা হচ্ছে। মঙ্গলবার এমন বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। আর এই বিজ্ঞপ্তির ফলে এখন রীতিমত খুশিতে ডগমগ কলকাতা ও রাজ্য পুলিশের হোমগার্ডরা। কেননা তাদের অবসরকালীন ভাতা যে পরিমাণ বৃদ্ধি করা হয়েছে তা পরিমাণে অনেকটাই।

Advertisements

আরও পড়ুন ? WB DA: ফের ৪% বাড়তি ডিএ, বাংলার সরকারি কর্মচারীদের মুখে হাসি ফোটালো রাজ্য! ১৮% ঘোষণা হতেই ধন্য ধন্য করছেন কর্মীরা

এক সময় যেখানে হোমগার্ডরা অবসর নেওয়ার সময় ভাতা হিসাবে পেতেন মাত্র ৫০ হাজার টাকা, সেই জায়গায় পরবর্তীতে অবসরকালীন এই ভাতার পরিমাণ বৃদ্ধি করে করা হয়েছে ৩ লক্ষ টাকা। আর এবার এই ভাতা বৃদ্ধি করে করা হলো ৫ লক্ষ টাকা। হিসেব অনুযায়ী এবার হোমগার্ডরা অবসর নেওয়ার সময় আগের তুলনায় ২ লক্ষ টাকা ভাতা পাবেন। নবান্নের এমন সিদ্ধান্তের ফলে অন্ততপক্ষে ১৮ হাজার হোমগার্ড এবং তাদের পরিবাররা উপকৃত হবেন।

রাজ্য সরকারের হিসেব অনুযায়ী বর্তমানে রাজ্যের প্রায় ১৮ হাজার হোমগার্ড রয়েছেন। এই সকল হোমগার্ডদের বেতন যে খুব বেশি তা নয়। যে কারণে তারা কর্মরত অবস্থায় প্রতিদিনের সংসার খরচ চালিয়ে সেই ভাবে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে সক্ষম হন না। স্বাভাবিকভাবে ভবিষ্যৎ নিয়ে তাদের চিন্তা সবসময়ই থেকে যায়। এখন টাকার পরিমাণ কিছুটা হলেও বৃদ্ধি পাওয়ার ফলে অবসরকালীন এই চিন্তা অনেকটাই দূর হবে বলে আশা করা হচ্ছে।

Advertisements