Jio Satellite Internet: এলন মাস্ককে হারিয়ে দিলেন আম্বানি! ইন্টারনেট পরিষেবায় বড় অনুমোদন পেয়ে গেল জিও

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে দিন দিন ভারতীয় বাজারে আমূল পরিবর্তন আসতে দেখা যাচ্ছে। একসময় যেখানে ভারতীয় নাগরিকরা 2G অথবা ধীরগতির ব্রডব্যান্ড পরিষেবায় কাজ চালিয়ে নিতেন, এখন সেই জায়গায় 5G, AirFiber এর মত হাইস্পিড ইন্টারনেটেও হচ্ছে না। কেননা দিন দিন মানুষের চাহিদা বেড়ে চলেছে। আর এই চাহিদা মেটানোর ক্ষেত্রে এবার ভারতের বাজারে নতুন পরিষেবা আনতে চলেছে মুকেশ আম্বানির জিও (Jio)।

Advertisements

মুকেশ আম্বানির টেলিকম সংস্থা জিও বর্তমানে দেশের মানুষদের 5G, JioFiber, Jio AirFiber এর মত দ্রুতগতির ব্রডব্যান্ড পরিষেবা প্রদান করার পাশাপাশি এর থেকেও দ্রুতগতির পরিষেবা লঞ্চ করতে চলেছে। জিওর সেই পরিষেবার নাম হলো স্যাটেলাইট ইন্টারনেট (Jio Satellite Internet)। স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার মধ্য দিয়ে গ্রাহকদের অকল্পনীয় দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা দেওয়া হবে বলেই জানা যাচ্ছে।

Advertisements

ভারতে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করার ক্ষেত্রে জিও ইতিমধ্যেই বিভিন্ন কাজকর্ম সেরে ফেলেছে বলে জানা যাচ্ছে। জিওর পাশাপাশি ভারতে দ্রুতগতির স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করার জন্য মুখিয়ে রয়েছে এলন মাস্কের সংস্থা স্টারলিঙ্ক। এমনকি এই দুই সংস্থা অনুমোদন অর্থাৎ লাইসেন্স পাওয়ার জন্য সরকারের কাছে বিভিন্ন সময় দ্বারস্থ হয়েছে বলেও জানা যায়। তবে লাইসেন্স পাওয়ার এই লড়াইয়ে মুকেশ আম্বানি হারিয়ে গেলেন এলেন মাস্ককে।

Advertisements

আরও পড়ুন ? Jio Best Benefit Recharge: ৭০৯ টাকা সেভ! জিওর এই রিচার্জ করলে মিলবে আনলিমিটেড কল, রোজ ২ জিবি ডেটা

ভারতে জিও এমন পরিষেবা চালু করতে চলেছে লুক্সেমবার্গের এসইএস সংস্থার সঙ্গে গাঁটছাড়া বেঁধে। ওই দুই সংস্থার যৌথ উদ্যোগের পরিপ্রেক্ষিতে এই পরিষেবার ক্ষেত্রে নাম দেওয়া হয়েছে অরবিট কানেক্ট ইন্ডিয়া। গত বৃহস্পতিবার অর্থাৎ ১৩ জুন ওই সংস্থাকে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য অনুমোদন দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে একটি সরকারি সূত্রে। স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা ভারতে চালু হলে অপটিক্যাল ফাইবার অথবা তারের কোন ঝামেলা থাকবে না।

তবে ইন্টারনেট পরিষেবা প্রদানের ক্ষেত্রে ফাইবার ইন্টারনেট পরিষেবায় এখনো পর্যন্ত স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার তুলনায় গতি বেশি পাওয়া যায়। স্টারলিঙ্ক যেখানে এখন ১০০ এমবিপিএস স্পিড দিয়ে থাকে, সেই জায়গায় ফাইবার ইন্টারনেটের স্পিড এক জিবিপিএস পর্যন্ত উঠে থাকে। তবে আগামী দিনে স্যাটেলাইট ইন্টারনেটের স্পিড ১০ জিবিপিপিএসে পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে। তবে জিও ভারতে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করার ক্ষেত্রে অনুমোদন পেলেও কবে এই পরিষেবা চালু হবে তা এখনো জানা যায়নি।

Advertisements