ATM Charges: সস্তার দিন শেষ, এবার বাড়বে ATM থেকে টাকা তোলার খরচ! নয়া জল্পনায় মাথায় হাত গ্রাহকদের

Prosun Kanti Das

Published on:

Advertisements

The days of cheapness are over, ATM withdrawal charges are going to increase from now on: বর্তমানে আর্থিক লেনদেনের সবথেকে সহজলভ্য মাধ্যম হলো এটিএম। ব্যাংকে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে টাকা তোলা এবং ডিপোজিট করা এখন ভুলে যেতে চলেছে আমজনতা। ই- ব্যাংকিং এর মত সুবিধা মানুষের কাজকে আরও অনেক বেশি সহজ করে তুলেছে। এই দ্রুততার যুগে এটিএম মানুষের অন্যতম ভরসার জায়গা। অর্থনৈতিক দিক থেকে ভারত আগের থেকে অনেক বেশি ডিজিটাল হয়েছে, এই কারণে বহু মানুষ এখন নির্ভর করে এটিএম পরিষেবার ওপর। কিন্তু যদি এটিএম এর চার্জ (ATM Charges) বাড়ানো হয় তাহলে মাথায় হাত পড়বে আমজনতার।

Advertisements

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার দ্বারস্থ হয়েছেন এটিএম অপারেটররা, তাদের দাবি বৃদ্ধি করতে হবে এটিএম থেকে টাকা তোলার চার্জ। প্রত্যেক লেনদেনের ক্ষেত্রে বৃদ্ধি পাবে ২৩ টাকা ইন্টারচেঞ্জ ফি, এমনটাই দাবি তোলা হয়েছে। এটিএম এর চার্জ বৃদ্ধি করার প্রধান লক্ষ্য হলো এই ব্যবসাকে সুষ্ঠুভাবে পরিচালনা করা। বর্তমানে এটিএম থেকে টাকা তুলতে ১৫ টাকা থেকে ১৭ টাকা খরচা হয়ে থাকে যা বৃদ্ধি পেয়ে হতে চলেছে ২৩ টাকা (ATM Charges)।

Advertisements

অনেকের কাছেই ইন্টারচেঞ্জ ফি সম্পর্কে সঠিক ধারণা নেই। আজকের প্রতিবেদনে আপনারা বিস্তারিতভাবে এটি সম্পর্কে জানতে পারবেন। আশা করি সকলেই জানেন যে যখন কোন একটি ব্যাংকের গ্রাহক অন্য একটি ব্যাঙ্কের ATM ব্যবহার করে টাকা তোলেন, তখন সেই ব্যক্তিকে ওই ATM -এর ব্যাঙ্ককে একটি চার্জ দিতে হয়। এই চার্জকে বলা হয় ইন্টারচেঞ্জ ফি। এটিএম অপারেটররা এই চার্জ বৃদ্ধি করার আবেদন করেছে। যেকোনো ব্যাংকের গ্রাহক যখন অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তোলে তখন কয়েকটি লেনদেন দ্বারা বিনামূল্যে লাভ করে। তবে সীমা অতিক্রম করলে গুনতে হবে বাড়তি টাকা। গ্রাহকদের ক্ষেত্রে এই চার্জ লেনদেন প্রতি ২০ টাকা থেকে বাড়িয়ে ২১ টাকা করা হয়েছে (ATM Charges)।

Advertisements

আরও পড়ুন ? UPI Lite: ইউপিআই লাইটের নিয়মে বড় বদল! বিশাল সুবিধা বাড়িয়ে দিল RBI

এটিএম নির্মাতা AGS Transact Technologies-এর এক্সিকিউটিভ ডিরেক্টর স্ট্যানলি জনসন এই প্রসঙ্গে মন্তব্য প্রকাশ করেছেন যে, ইন্টারচেঞ্জ রেট দু বছর আগে বাড়ানো হয়েছিল। খুব শীঘ্রই তারা RBI এর সঙ্গে যোগাযোগ করে একটি সিদ্ধান্তে উপনীত হতে চলেছে। তিনি আরো বলেন যে, ইন্টারচেঞ্জ ফি ২১ টাকা করার জন্য আবেদন করা হয়েছে যেখানে কিছু ATM নির্মাতারা এই ফি বৃদ্ধি করে (ATM Charges)২৩ টাকা করার দাবি তুলেছে। দ্রুত এই চার্জ বৃদ্ধি হবে এমনটাই আশা করা হচ্ছে।

এখানে উদাহরণ হিসেবে তুলে ধরা হলো, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের কার্ডধারীদের প্রতিটি লেনদেনের জন্য ১০ টাকা + GST চার্জ করে থাকে। আবার অন্যান্য ব্যাঙ্কগুলো ফ্রি-র সীমা পার হওয়ার পর প্রতি লেনদেনে ২০ টাকা + GST চার্জ করে। পাশাপাশি দেশের অন্যতম জনপ্রিয় HDFC ব্যাঙ্ক বিনামূল্যে লেনদেনের সীমা অতিক্রম করার পরে গ্রাহকদের লেনদেন প্রতি ২১ টাকা + ট্যাক্স চার্জ করে৷

Advertisements