Vaidyanath Dham-Kashi Vande Bharat: আরো সহজে, আরাম করে দর্শন হবে বৈদ্যনাথ ধাম থেকে কাশী! ছুটবে বন্দে ভারত

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রেল পরিষেবা যাতে দিন দিন উন্নত হয় তার জন্য ভারতীয় রেলের তরফ থেকে প্রতিনিয়ত একের পর এক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। ভারতীয় রেলের (Indian Railways) সেই সকল পদক্ষেপের মধ্যে অন্যতম পদক্ষেপ হলো বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ট্রেনের সূচনা। প্রিমিয়াম এই ট্রেনটি বর্তমানে দেশের ৪৯ টি রুটে যাতায়াত করছে।

Advertisements

যাত্রীরা যাতে আরো বেশি আরামে এবং আরো কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারেন তার জন্য বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন বিভিন্ন চাহিদা সম্পন্ন রুটে চালু করা হচ্ছে। ঠিক সেই রকমই এবার এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন বৈদ্যনাথ ধাম ও কাশীকে (Vaidyanath Dham-Kashi Vande Bharat) একসূত্রে জুড়ে দিতে চলেছে। এই দুই ধামের মধ্যে বন্দে ভারত চালু হলে কি কি সুবিধা পাওয়া যাবে?

Advertisements

দ্বাদশ জ্যোতির্লিঙ্গের অন্যতম দুটি জ্যোতির্লিঙ্গ হল উত্তরপ্রদেশের বারাণসীর কাশী বিশ্বনাথ ধাম এবং ঝাড়খণ্ডের বৈদ্যনাথ ধাম। পৌরাণিক মতে এই দুই ধাম হিন্দু ও সনাতন ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়ার পাশাপাশি তা অত্যন্ত গুরুত্বপূর্ণ শিব উপাসকদের। সারা বছরই দেশ-বিদেশের বিভিন্ন জায়গা থেকে বিপুলসংখ্যক পুণ্যার্থীরা এই দুই ধামে আসেন নিজেদের আশা-আকাঙ্ক্ষা পূরণের জন্য।

Advertisements

আরও পড়ুন ? Mamata on Vande Bharat Express: বন্দে ভারত এক্সপ্রেস নয়, সবচেয়ে দ্রুতগতির ট্রেন অন্য! রেলের বড় তথ্য সামনে আনলেন মমতা

উত্তরপ্রদেশের বারাণসীর কাশীর বিশ্বনাথ ধাম এবং ঝাড়খণ্ডের বৈদ্যনাথ ধামের মধ্যে দূরত্ব হলো ৪৫০ কিলোমিটার। এক্ষেত্রে নতুন যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালানো হতে পারে বলে জানা যাচ্ছে সেটি দেওঘর থেকে গয়া স্টেশন হয়ে বারাণসী পর্যন্ত চালানো হবে। এই ট্রেনটি চালু হলে পুণ্যার্থীরা ৭-৮ ঘন্টাতেই এক ধাম থেকে আরেক ধামে পৌঁছে যেতে পারবেন। যেখানে অন্যান্য যানবাহন অথবা ট্রেনে কেটে কেটে যাওয়ার ক্ষেত্রে ১০ ঘন্টার বেশি সময় লাগে।

জনপ্রিয় এই রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানোর জন্য রেলের তরফ থেকে যে প্রস্তাব পাঠানো হয়েছে তার পরিপ্রেক্ষিতে গ্রিন সিগন্যাল পাওয়া গিয়েছে বলেই জানা যাচ্ছে সূত্র মারফৎ। সবকিছু ঠিকঠাক থাকলে শ্রাবণ মাসের আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে নতুন এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটির সূচনা হয়ে যেতে পারে। তবে এই ট্রেন কখন চালানো হবে এবং এর ভাড়া কত কি হবে তা এখনো পর্যন্ত নির্ধারণ করা হয়নি বলেই জানা যাচ্ছে। যদি পরিকল্পনা বাস্তবায়িত হয় তাহলে তাড়াতাড়ি রেলের তরফ থেকে এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

Advertisements