Village Police Salary Hiked: রাজ্যজুড়ে খুশির হাওয়া, দিনে বেতন বাড়ল ৩৪ টাকা, এবার কত টাকা পাবেন ভিলেজ পুলিশরা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে পুলিশি ব্যবস্থাকে আরো শক্তপোক্ত করে তোলার জন্য বিভিন্ন ধরনের ভলেন্টিয়ার নিয়োগ করেছে। রাজ্যের জেলায় জেলায় সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করার পাশাপাশি নিয়োগ করা হয়েছে ভিলেজ পুলিশ (Village Police) থেকে শুরু করে ফরেস্ট পুলিশ ইত্যাদি। আইনশৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে এই সকল প্রত্যেকেরই কোন না কোন ভূমিকা রয়েছে।

Advertisements

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে তাদের এই সকল কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে গত কয়েক মাস ধরেই নানান পদক্ষেপ নেওয়া হচ্ছে। সেই সকল পদক্ষেপের মধ্যে বেতন বৃদ্ধি হয়েছে কাজের সিভিক ভলেন্টিয়ার থেকে শুরু করে গ্রিন পুলিশদের। আর এবার একইভাবে বেতন বৃদ্ধি করা হলো ভিলেজ পুলিশদের (Village Police Salary Hiked)।

Advertisements

সোমবার নবান্নের তরফ থেকে ভিলেজ পুলিশদের বেতন বৃদ্ধি নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, যেখানে তাদের বেতন বৃদ্ধির উল্লেখ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী এবার থেকে দৈনিক ৩৪ টাকা বেশি বেতন পাবেন। হিসেব অনুযায়ী তারা ছাড়া মাসে যা ডিউটি পান তাতে মাসের শেষে ১ হাজার টাকা বেতন বেশি ঢুকবে। চলতি বছর রাজ্য সরকারের তরফ থেকে যে বাজেট পেশ করা হয়েছিল তাতেই এমন বেতন বৃদ্ধির প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

Advertisements

আরও পড়ুন ? Rupashree Prakalpa: লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রীকে টেক্কা! এবার আবেদনের সঙ্গে সঙ্গেই ২৫ হাজার টাকা দেবে রাজ্য

রাজ্যে যে সকল ভিলেজ পুলিশ রয়েছেন তারা এর আগে পর্যন্ত প্রতিদিনের হিসেবে অনুযায়ী ৩৪৪ টাকা করে বেতন পেতেন। এখন দিনে ৩৪ টাকা করে বেতন বৃদ্ধি পাওয়ায় প্রতিদিন তারা ৩৭৮ টাকা করে বেতন পাবেন। আগের হিসেব অনুযায়ী সারা মাসের শেষে অর্থাৎ ৩০ দিনের কাজের জন্য তাদের মোট বেতন হত ১০৩২০ টাকা। এখন তারা আরও এক হাজার টাকা করে বেশি পাবেন অর্থাৎ তাদের মোট বেতন দাঁড়াচ্ছে ১১৩২০ টাকা।

ভিলেজ পুলিশের নিয়োগের বিজ্ঞপ্তি মূলত বের করা হয় সংশ্লিষ্ট জেলা পুলিশের তরফ থেকে। ভিলেজ পুলিশে নিযুক্ত হওয়ার পর নিজের এলাকায় এবং গ্রাম পঞ্চায়েত এলাকায় কোথাও কোন অশান্তি বা অপরাধমূলক কোনো কাজ সংঘটিত হচ্ছে কিনা তার খবরাখবর রাখতে হয়। ভিলেজ পুলিশে নিযুক্ত হওয়ার ক্ষেত্রে যে শিক্ষাগত যোগ্যতা লাগে তাহল মাধ্যমিক পাশ। আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হয় ২০ থেকে ৩০ বছর।

Advertisements