Petrol Pump Mistakes: পেট্রোল পাম্পে এই ৭ ভুলে বাইকের ১২টা বাজে, খরচও অনেক বেড়ে যায়

Antara Nag

Published on:

Advertisements

The bike gets damaged due to these 7 Mistakes when going to Petrol Pump: খুব সাবধান! পেট্রোল পাম্পে গিয়ে বাইকে পেট্রোল ভরার সময় এই ৭ টি ভুল (Petrol Pump Mistakes) করছেন না তো? এই ৭ টি ভুল করলে আপনার বাইকের ইঞ্জিনটি চূড়ান্তভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। ফলাফল আপনার আর্থিক ক্ষতির সম্ভাবনা। বাইক ব্যবহার করা খুবই আনন্দের বিষয় কিন্তু এই সামান্য কয়েকটি ভুলের জন্য তা দুঃখের কারণও হয়ে উঠতে পারে। তাই বিশেষ করে পেট্রোল পাম্পে পেট্রোল ভরার সময় সতর্ক থাকতে হবে চালককে। চলুন জেনে নেওয়া যাক পেট্রোল পাম্পে গিয়ে কোন ৭ টি ভুল করা একেবারেই চলবে না।

Advertisements
1. পেট্রোলের মান

পেট্রোলের মান অনেক রকম হতে পারে। কোনটা হাই অকটেন রেটিং যুক্ত, কোনটা একেবারে লো অকটেন রেটিং যুক্ত। আপনাকে জানতে হবে আপনি যে বাইকটি চালাচ্ছেন সেটির জন্য উপযুক্ত পেট্রোল কোনটি। আপনি যদি প্রয়োজনের তুলনায় কম অকটেন রেটিং যুক্ত পেট্রোল ভরান তাহলে আপনার গাড়ির ইঞ্জিনটি ক্ষতিগ্রস্ত হতে পারে। আবার যদি হাই অকটন রেটিং যুক্ত পেট্রোল ভরান তাহলে তা অযথাই আপনার আর্থিক খরচের কারণ হয়ে উঠবে।

Advertisements
2. ইঞ্জিন

পেট্রোল পাম্পে পেট্রোল ভরার সময় বাইকের ইঞ্জিনটিকে বন্ধ করে নিতে ভুলবেন না। ইঞ্জিন চালু থাকলে বিপদের আশঙ্কা হতে পারে। অগ্নিসংযোগের ঝুঁকি কমাতে পেট্রোল ভরার সময় ইঞ্জিন বন্ধ রাখা বাধ্যতামূলক।

Advertisements
3. পরিমাপ

বাইকে পেট্রোল ভরার সময় এই ভুলটা (Petrol Pump Mistakes) কখনো করবে না। বাইকের পেট্রোল ট্যাংকটি সম্পূর্ণ ভর্তি করা উচিত নয়। প্রয়োজন মত পেট্রোল ভরান। কিন্তু অতিরিক্ত পেট্রোল ভরে নেবেন না। বাইকের ট্যাংকের উপরের কিছুটা অংশ ফাঁকা রাখা প্রয়োজন। যাতে পেট্রোল ছিটকালে তা বাষ্প হয়ে বেরিয়ে যেতে পারে।

4. মোবাইল

পেট্রোল পাম্পে মোবাইল ব্যবহার করা বিশেষ করে ফোনে কথা বলা একেবারেই নিষিদ্ধ। কখনোই পেট্রোল ভরার সময় ফোনে কথা বলবেন না (Petrol Pump Mistakes) বা অন্য কোন কাজে ফোন ব্যবহার করবেন না। এতে অগ্নিসংযোগ হওয়ার ঝুঁকি থাকে। তাছাড়া পেট্রোল ভরার সময় সেই বিষয়টির উপর নজর রাখা প্রয়োজন। ফোনে কথা বললে দৃষ্টি বিভ্রান্তি হতে পারে।

5. ধূমপান

মোবাইলের পাশাপাশি পেট্রোল পাম্পে ধূমপান করাও এক্কেবারে নিষিদ্ধ। ভুল করেও পেট্রোল পাম্পে গিয়ে ধূমপান করতে যাবেন না (Petrol Pump Mistakes)। আপনার করা সামান্য ভুল অনেক বড় বিপদ ঘটিয়ে ফেলতে পারে। সামান্য আগুনের ছিটা থেকে বিস্ফোরণ ঘটে যেতে পারে। অতএব পেট্রোল পাম্পের ভিতরে বা আশপাশে ধূমপান করা একেবারেই উচিত নয়।

6. হঠকারিতা

কোন হঠকারি আচরণ করবেন না পেট্রোল পাম্পে (Petrol Pump Mistakes) গিয়ে। তাতে আপনারই ক্ষতি হতে পারে। তাড়াহুড়ো করার ফলে পরিমাপে ভুল হতে পারে অথবা সঠিক পেট্রোল নির্বাচন করতেও সমস্যা হতে পারে। তাই ধৈর্য সহকারে পেট্রোল-ভরান নিজের বাইকটিতে।

আরও পড়ুন ? Oldest Business Group: টাটাও নয়, বিড়লাও নয়! দেশের সবচেয়ে প্রাচীন দাপট দেখানো ব্যবসায়িক প্রতিষ্ঠান হল এটি

7. আবর্জনা

পেট্রোল পাম্পে কোনরকম আবর্জনা ফেলা একেবারেই উচিত নয়। এই সামান্য ভুলের জন্য হতে পারে অনেক বড় ক্ষতি। পেট্রোল পাম্পে কোন আবর্জনা ফেললে, সেই আবর্জনা যদি কোন ভাবে আপনার বাইকের ট্যাঙ্কে ঢুকে যায় তাহলে আপনার বাইকের ইঞ্জিনটি কিন্তু ক্ষতিগ্রস্ত হবে। এছাড়া আপনার ফেলে আসা বর্জ্য পদার্থ থেকে ঘটতে পারে অনেক বড় কোন দুর্ঘটনাও।

পেট্রোল পাম্পে গিয়ে করা এই সামান্য কিছু ভুলের (Petrol Pump Mistakes) জন্যই আপনার বাইকের ইঞ্জিনটি ক্ষতিগ্রস্ত হতে পারে আবার সামান্য সতর্কতা অবলম্বন করলেই আপনার বাইকটি অনেক দিনের জন্য টেকসই হতে পারে। তাই পেট্রোল পাম্পে গিয়ে বাইকে পেট্রোল ভরানোর সময় সতর্কতা অবলম্বন করুন এবং ভালো করে যাচাই করে তবে পেট্রোল ভরান। পেট্রোল ভরানোর পর বিল নিতে একেবারেই ভুলবেন না আপনার প্রাপ্য বিলটি পেট্রোল পাম্প থেকে সংগ্রহ করে সব কিছু সঠিকভাবে বুঝে নিয়ে তবে পেট্রোল পাম্প থেকে বেরোবেন। আপনি চাইলে ১ টি নির্দিষ্ট পেট্রোল পাম্প বেছে নিতে পারেন। সবসময় সেখান থেকেই পেট্রোল ভরাতে পারেন। তাতে গাড়ির ইঞ্জিনও ভালো থাকবে এবং আপনিও নিশ্চিন্ত থাকবেন।

Advertisements