Hilsa: বাজার থেকে কেনা ইলিশ কতদিন আগে ধরা, একটি জিনিস টিপলেই বুঝে যাবেন

Prosun Kanti Das

Published on:

Advertisements

An easy way to know fresh Hilsa after going to the market: মাছের রাজা ইলিশ (Hilsa)। স্বাদে, গন্ধে, রূপে জুড়ি মেলা ভার এই রুপালী শষ্যের। বিশেষত বাঙ্গালীদের মধ্যে এই মাছের চাহিদা অনেক বেশি। ইলিশ মাছের কিন্তু একটা বিশেষত্ব আছে। জল থেকে বাইরে বের করলে ইলিশ মাছ প্রাণ হারায়। তাই বাজারে গিয়ে জ্যান্ত ইলিশ মাছ পাওয়া একেবারেই অসম্ভব। টাটকা কিনা বুঝবেন কি করে? কোল্ড স্টোরে রাখা ইলিশ আর সমুদ্র থেকে তুলে আনার তাজা ইলিশের মধ্যে কিন্তু পার্থক্য রয়েছে। যারা নতুন বাজার করতে শিখেছে তাদের পক্ষে মাছ বেছে আনা বেশ মুশকিলের কাজ।

Advertisements

তাহলে উপায়? কি করে বুঝবেন কোন মাছটা সদ্য তুলে আনা? আর কোন মাছটার আগে থেকেই তুলে কোল্ড স্টোরে জমিয়ে রাখা ছিল? চলুন কিছু টিপস জেনে নেওয়া যাক। এই টিপসগুলি টাটকা মাছ কিনতে সাহায্য করবে আপনাকে। ইলিশ (Hilsa) সামুদ্রিক মাছ হলেও, বংশবিস্তার করার সময় চলে আসে নদীর জলে। এবার ইলিশ মাছটি নদীর জল থেকে তোলা নাকি সাগরে জল থেকে তোলা তা বোঝারও উপায় রয়েছে। নদীর জল থেকে তোলা ইলিশ মাছে গায়ের রঙে রূপালি ভাবটা একটু বেশি। সাগরের জলের ইলিশ মাছের ক্ষেত্রে রূপালী ভাবটা সামান্য কম থাকে। তাছাড়া পদ্মা বা মেঘনা নদী থেকে তুলে আনা মাছ অনেক বেশি চকচক করতে থাকে। সাগর থেকে তুলে আনা মাছ এত চকচক করে না।

Advertisements

নদীর ইলিশ (Hilsa) মাছগুলোর আকৃতি হয় অনেকটা পটলের মতন। পেটটা মোটা এবং ২ পাশ কিছুটা সরু। লেজের ঠিক উপর থেকে মাছটা একটু গোলাকৃতির হতে শুরু করে দেয়। স্বাদের দিক থেকেও কিন্তু সাগরের ইলিশের তুলনায় নদীর ইলিশ অনেক বেশি সুস্বাদু। মিঠে জলের ইলিশের স্বাদই আলাদা। কোন মাছ বাজারে কিনতে গিয়ে কতদিন আগে সেই মাছটি তুলে আনা হয়েছে তা বুঝবেন কি করে? খুব সহজেই আপনি চিনতে পারবেন ইলিশ (Hilsa) মাছ। কিনতে গেলে খেয়াল করবেন, সেই মাছের চোখ কেমন? সদ্য তুলে আনা মাছের চোখ অনেক বেশি স্বচ্ছ হবে। কিন্তু কোল্ড স্টোরে সংরক্ষিত মাছের চোখ ততটা সহ্য হবে না। চোখগুলো ঘোলাটে দেখাবে কিছুটা ভেতরের দিকে ঢুকে যাবে।

Advertisements

আরও পড়ুন ? ইলিশ চাষ এবার পুকুরেই, স্বাদে ফেল পদ্মার ইলিশ

চোখ দেখে মাছটির স্বাদও বোঝা যায়। অনেকেই মনে করেন লাল চোখের ইলিশের চেয়ে নীল চোখের ইলিশ (Hilsa) মাছের স্বাদ অনেক বেশি ভালো। সদ্য ধরা ইলিশ মাছের ১ টি বড় লক্ষণ হল মাছটি শক্ত হয়ে থাকে। ১ টি মাছ জল থেকে তুলে নিয়ে আসার সাথে সাথে যে অবস্থায় রাখা হয় সেই অবস্থাতেই পড়ে থাকে মাছটি। মাছটি যত বেশি শক্ত হবে বুঝতে হবে মাছটি ততটাই টাটকা আর যদি বেশ কিছুক্ষণ আগে ধরে রেখে দেওয়া হয় তাহলে সেই মাছ নরম হয়ে নেতিয়ে পড়বে। পেটের কাছ থেকে মাছটাকে ধরলেই মাথা লেজ সব নেতিয়ে পড়বে। ইলিশ মাছ টাটকা না বাশি তা বোঝার এই পদ্ধতিটি সবথেকে সহজ।

তাছাড়া সবচেয়ে ভালো উপায় হল কানকো পরীক্ষা করা। শুধু ইলিশ (Hilsa) নয়, যেকোনো মাছ কেনার সময় তা টাটকা কিনা বুঝে নেবার একমাত্র উপায় হল কানকো পরীক্ষা করা। যদি মাছটি তাজা হয় তাহলে কানকো টিপলে সামান্য লালচে ভাব বোঝা যাবে। আর যদি মাছটি তাজা না হয়, তাহলে কালকে কিছুটা ধূসর বা বাদামি রংয়ের হয়ে যেতে পারে। এই জন্যই যে কোন মাছ কেনার সময় কানকো টিপে পরীক্ষা করে কিনে নিতে হয়। ইলিশ মাছের বিষয়ে একটি তথ্য হয়তো অনেকেই জানেন না যে, ইলিশ (Hilsa) মাছের মুখ যত বেশি সরু হবে সেই ইলিশ মাছটি স্বাদের দিক থেকে ততটাই সুস্বাদু হবে। তাহলে আর চিন্তা কিসের? বর্ষা তো প্রায় চলেই এলো। বাজারে ইলিশ মাছ উঠতেও শুরু করে দিয়েছে। এখন এই টিপসগুলি ফলো করে ইলিশ মাছ কিনলে আর ঠকে যাওয়ার ভয় থাকবে না গ্রাহকদের।

Advertisements