Numeracy and Mathematics: অঙ্ক আর গণিত কখনোই এক নয়, ভুলে করে অনেকেই বিষয়টি গুলিয়ে ফেলেন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Know about the Difference between Numeracy and Mathematics: অংক হল এমন একটি বিষয় যা অনেকের কাছে জলের মতো সোজা আবার অনেকের কাছে ভয়ের অন্যতম কারণ। ছোটবেলায় অংক করতে ভয় লাগে এমন ঘটনা আশা করি সবার সাথেই হয়েছে। অন্যান্য বিষয়গুলোর মধ্যে অংক অনেকের কাছেই আতঙ্কের কারণ। কিন্তু এই অংক সম্পর্কে বহু অজানা তথ্য আমাদের কাছে একেবারেই অজানা। অংক এবং গণিতের মধ্যে রয়েছে বিশাল পার্থক্য (Numeracy and Mathematics) আজকে সেই বিষয় নিয়েই আলোচনা করা হবে।

Advertisements

যাদের কাছে অংক করাটা একটা চ্যালেঞ্জ তারা এই বিষয়টি সবসময় ভালোবাসে। অংক নিয়ে এগিয়ে গেছেন যারা তাদের কাছে এই বিষয়টি একেবারে জলভাত। তবে অঙ্কের মধ্যে এমন অনেক কিছুই লুকিয়ে আছে যা আমাদের জানার বাইরে। অংক এবং গণিত দুটি কথাই আমরা ব্যবহার করে থাকি কিন্তু এর মধ্যে যে কত পার্থক্য রয়েছে (Numeracy and Mathematics) তা আমরা জানি না। সংখ্যাকে বলা হয় অঙ্ক আর এই সংখ্যা দিয়ে তৈরি বিভিন্ন সমস্যা ও তার সমাধান পদ্ধতিকে বলা হয় গণিত।

Advertisements

গণিত বিষয়টি প্রকাশ করার বিভিন্ন রকম সাংকেতিক চিহ্নই হলো অংক। গণিত করার সময় আমরা বিভিন্ন রকম অংকের সঙ্গে পরিচিত হয়েছি যেমন ০ থেকে ৯। এই অংকগুলোকে একে অপরের সঙ্গে বসেই বিভিন্ন রকম সংখ্যা তৈরি করা হয় যা গণিতে কাজে লাগে। আশা করি অংক এবং গণিত বিষয়ে যে পার্থক্য (Numeracy and Mathematics) রয়েছে সেটা খানিকটা বোঝা যাচ্ছে।

Advertisements

আরও পড়ুন ? Hilsa: বাজার থেকে কেনা ইলিশ কতদিন আগে ধরা, একটি জিনিস টিপলেই বুঝে যাবেন

গণিত কাকে বলে সে বিষয়ে একটা সঠিক ধারণা হওয়া দরকার। অঙ্ক কিংবা সংখ্যা বিভিন্ন হিসাব করার চিহ্ন ব্যবহার করে যে সমস্যাগুলো তৈরি করা হয় এবং তার সমাধান করা হয় তাকেই বলা হয় এক কথায় গণিত। যেমন ধরুন, ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯ এগুলো হল অংক । ১১, ১২, ৩৫৭০- এগুলো হল সংখ্যা। আর ৬-৫= ১ এটি হল একটি হিসাব। অর্থাৎ যাকে আমরা গণিত হিসাবে চিনি।

এর থেকে বোঝা যাচ্ছে অংক এবং গণিতের মধ্যে বিস্তর পার্থক্য (Numeracy and Mathematics) রয়েছে। গণিত হল একটি শাস্ত্র, যে শাস্ত্রে হিসাব নিকেশ লাভ-ক্ষতি, সাংখ্যিক বিষয় নিয়ে আলোচনা করা হয় এবং যে কোনও সমস্যাকে সাংখ্যিকভাবে প্রকাশ করার মাধ্যমে সমাধান করা হয়, তাকেই গণিত বলা হয়।

Advertisements