Top 10 Richest List: ছেলের বিয়েতে হাজার হাজার কোটি খরচ আম্বানির! এদিকে নেই সেরা দশের তালিকায়

Prosun Kanti Das

Published on:

Advertisements

After spending thousands of crores on his son’s wedding, he dropped out of the top 10 richest list: ভারতের তথা এশিয়া মহাদেশের অন্যতম ধনকুবের মুকেশ আম্বানি। সম্প্রতি তার ছোট ছেলে অনন্ত আম্বানি এবং নতুন পুত্রবধূ রাধিকা মার্চেন্টের বিয়ে নিয়ে তোলপার সোশ্যাল মিডিয়া। কয়েক হাজার কোটি টাকা খরচ করে বিবাহ অনুষ্ঠানটির আয়োজন করেছিল আম্বানি পরিবার। কিন্তু এই অনুষ্ঠানের খরচ খরচাই কি কাল হয়ে দাঁড়ালো আম্বানি পরিবারের জন্য? সম্প্রতি জানা গেছে বিশ্বের সেরা ১০ জন ধন কুবেরের তালিকায় (Top 10 Richest List) নাম নেই মুকেশ আম্বানির এই বিষয়টিকে ঘিরে ইতিমধ্যে তৈরি হয়েছে চাঞ্চল্য।

Advertisements

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির নাম আমরা সবাই জানি। টেসলার কর্ণধার এলেন মাস্ক। ২৫২.৪ বিলিয়ন ডলার সম্পত্তির মালিক তিনি। মূলত এলেন মাস্ক বৈদ্যুতিক গাড়ির যন্ত্রে ব্যাপক প্রভাব বিস্তার করেছেন। এছাড়াও স্পেসএক্স মহাকাশ অভিযানেও তার অবদান প্রশংসনীয়। ২০২২ সালে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার গ্রহণ করেছিলেন তিনি। এই কাজে খরচ হয়েছিল মাত্র ৪৪ বিলিয়ন ডলার। ধনী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় নাম আমেরিকান উদ্যোক্তা জেফরি প্রেস্টোন বেজোস। তিনি সবচেয়ে জনপ্রিয় ই-কমার্স সেক্টর অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান।

Advertisements

২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত তিনিই ছিলেন বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি তারপর ২০২২ এ এসে এলেন মার্কস সেই জায়গা দখল করে বর্তমানে জেফরি প্রেসটনের সম্পত্তির পরিমাণ ২১৫ বিলিয়ন ডলার। বিশেষ সেরা ১০ জন ধন কুবেদের তালিকায় (Top 10 Richest List) তৃতীয় স্থানে রয়েছে শিল্প সংগ্রাহক ফরাসি ব্যবসায়ী বার্নার্ড জিন ইতিয়েন আর্নাল্ট। তিনি একাধারে এলভিএইচএমের প্রতিষ্ঠাতা, সিইও এবং চেয়ারম্যান। বিশ্বের মধ্যে বিলাস দ্রব্যে সবথেকে বড় সংস্থা এটি। মোট সম্পত্তির পরিমাণ ১৯১ বিলিয়ন ডলার। দুঃখজনকভাবে এই তালিকায় নাম নেই মুকেশ আম্বানির। সমস্যায় আম্বানি পরিবার।

Advertisements

আরও পড়ুন ? FASTag Update News: শুধু FASTag থাকলেই নয়, এবার ছোট্ট এই কাজ না করলেও দিতে হবে দ্বিগুণ টোল

মার্ক জুকারবার্গের মোট সম্পত্তির পরিমাণ ১৮৫.8 বিলিয়ন ডলার। বিশেষ সেরা ১০ জন ধন কুবেদের তালিকায় (Top 10 Richest List) চতুর্থ স্থানে রয়েছে মেটা কোম্পানির মালিক মার্ক জুকারবার্গ। ২০০৮ সালে তিনি প্রথম ফেসবুক আবিষ্কার করেছিলেন। হার্বার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন ফেসবুক বানিয়ে ফেলেছিলেন তিনি। এরপর এই সফটওয়্যারটি সর্বাধিক জনপ্রিয় এবং ব্যবহৃত সফটওয়্যার হিসেবে পরিচিত হয়। সমগ্র বিশ্বের দরবারে বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি হিসেবে নাম রয়েছে লরেন্স জোসেফ। তার সম্পত্তির মোট পরিমান ১৭৯.৮ বিলিয়ন ডলার। ১৯৭৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত ওরাকল সংস্থার সিইও হিসেবে নিযুক্ত ছিলেন তিনি।

এছাড়াও রয়েছে আরো অনেকে। বিশেষ সেরা ১০ জন ধন কুবেদের তালিকায় (Top 10 Richest List) নাম রয়েছে বিলগেট থেকে শুরু করে স্টিড বলমারও। নাম রয়েছে সেগ্রেই ব্রিন, ল্যারী পেজ এবং ওয়ারেন বুফেরও। বিশ্বের সেরা ১০ ধনকুবের তালিকায় এতদিন পর্যন্ত নাম ছিল মুকেশ আম্বানিরও। কিন্তু সম্প্রতি তার ছোট ছেলে অনন্ত আম্বানির বিবাহ অনুষ্ঠান অনুষ্ঠিত হবার পর আচমকাই তালিকা থেকে নাম সরে গিয়ে অনেকটা পিছনে চলে গেছেন তাঁরা এমনটাই জানিয়েছে বিশেষজ্ঞ মহল। স্বাভাবিকভাবে সমস্যায় পড়ে গেছেন মুকেশ আম্বানি সহ সম্পূর্ণ আম্বানি পরিবার (Ambanis Trouble)। হয়তো বিবাহ অনুষ্ঠানে করা খরচের কারণে সম্পত্তির পরিমাণে কিছুটা হলেও ঘাটতি থেকে যায়। সেইটাই হয়তো কাল হয়ে দাঁড়িয়েছে আম্বানি পরিবারের জন্য।

Advertisements