RBI Worries: চিন্তা বাড়ল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার! ব্যাঙ্ক ভুলে মানুষ এখন টাকা রাখছেন অন্য খাতে

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দেশের সচেতন নাগরিকরা প্রতিদিনের খরচের পাশাপাশি নিজেদের রোজগার থেকে অল্প অল্প করে হলেও টাকা ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখেন। ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখার ক্ষেত্রে দেশের মানুষের সবচেয়ে বড় ভরসা হলো ব্যাঙ্ক (Bank)। আবার এই সকল ব্যাঙ্কের মাথায় উপর বসে রয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।

Advertisements

মাথার উপর বসে থেকে কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একদিকে যেমন দেশের প্রতিটি ব্যাঙ্ক সহ আর্থিক প্রতিষ্ঠানের উপর নজরদারি চালায়, ঠিক সেই রকমই ওই সকল ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের লাভ কমতে থাকলে চিন্তা বাড়ে তাদেরও। সেরকমই এখন দেশের মানুষেরা তাদের টাকা পয়সা যে খাতে জমা করা শুরু করেছেন তাতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চিন্তা (RBI Worries) বাড়তে শুরু করেছে। কেননা এখন মানুষ ব্যাঙ্কে টাকা রাখা ধীরে ধীরে কমিয়ে দিচ্ছেন।

Advertisements

ব্যাঙ্কে টাকা রেখে বেশি সুদ পাওয়ার ক্ষেত্রে মূলত যে সকল স্কিমগুলি রয়েছে তার মধ্যে অন্যতম হলো ফিক্সড ডিপোজিট। আবার ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সবচেয়ে বেশি সুদ বড়জোর ৮ শতাংশের মধ্যে পাওয়া যায়। ৮% সুদ আবার সব ব্যাঙ্ক দেয় না, হাতেগোনা কিছু ব্যাঙ্ক রয়েছে যেগুলি নিজেদের ব্যবসা বৃদ্ধি করার জন্য গ্রাহকদের এমন সুযোগ দিয়ে থাকে। কিন্তু ইদানিংকালে এর থেকেও বেশি সুদ পাওয়া যাচ্ছে মিউচুয়াল ফান্ড, পেনশন ফান্ড ইত্যাদিতে।

Advertisements

আরও পড়ুন ? RBI New Rules: RBI-এর নয়া নির্দেশিকায় পৌষ মাস ঋণ খেলাপিদের! মাথায় হাত ব্যাঙ্কের

পেনশন ফান্ডের ক্ষেত্রে সুদের পরিমাণ নির্দিষ্ট, তবে ফিক্সড ডিপোজিটের থেকে বেশি। অন্যদিকে মিউচুয়াল ফান্ডের সুদ নির্দিষ্ট না হলেও ফিক্সড ডিপোজিটের তুলনায় অধিকাংশ ক্ষেত্রেই অনেক বেশি পাওয়া যায়। পাশাপাশি এখন মিউচুয়াল ফান্ড দেশজুড়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করার পরিপ্রেক্ষিতে মানুষ ব্যাঙ্ক ছেড়ে এই সকল অন্য খাতে টাকা জমা শুরু করেছেন। আর এই নিয়েই এবার উদ্বেগ প্রকাশ করলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস মূলত ঋণ ও আমানত বৃদ্ধির হারের আকাশ জমিন পার্থক্য দেখেই এমন উদ্বেগ প্রকাশ করেছেন। এই দুইয়ের মধ্যে বরাবর পার্থক্য থাকলেও ইদানিংকালে তা কয়েকগুণ বেড়ে গিয়েছে। স্বাভাবিকভাবেই এই পার্থক্য দেখেই বোঝা যায়, এখন দেশের নাগরিকদের ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া আগের মত থাকলেও টাকা জমা রাখার পরিমাণ কমে গিয়েছে। টাকা জমা রাখার ক্ষেত্রে বেশি সুদের কারণে মিউচুয়াল ফান্ড, পেনশন ফান্ড ছাড়াও এখন বহু মানুষ শেয়ার বাজারেও বিনিয়োগ করছেন।

Advertisements