21st July Weather Report: নিম্নচাপের ভ্রুকুটি! ২১ জুলাই কলকাতা সহ দক্ষিণবঙ্গে কেমন থাকবে আবহাওয়া

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : জুলাই মাসের প্রথম দিকে দক্ষিণবঙ্গে দিন কয়েক ধরে বৃষ্টির দেখা মিললেও মাঝে মাঝেই সেই বৃষ্টি আবার থমকে গিয়েছে। বৃষ্টি যতবার থমকে গিয়েছে ততবারই দক্ষিণবঙ্গের তাপমাত্রা হু হু করে বাড়তে শুরু করেছে। তবে এসবের মধ্যেই শনিবার থেকে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় নতুন করে শুরু হয়েছে বৃষ্টি। এমন পরিস্থিতিতে ২১ জুলাই তৃণমূলের শহীদ দিবসে কলকাতা সহ দক্ষিণবঙ্গের আবহাওয়া (21st July Weather Report) কেমন থাকবে তা জানাল হাওয়া অফিস।

Advertisements

২১ জুলাই রবিবার তৃণমূলের শহীদ দিবস অনুষ্ঠানকে ঘিরে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে লক্ষ লক্ষ তৃণমূল কর্মী সমর্থকদের আগমন ঘটতে শুরু করেছে মহানগরে। শুক্রবার থেকেই তৃণমূল কর্মী সমর্থকরা মহানগরে পা রাখতে শুরু করেছেন। এমন পরিস্থিতিতে প্রত্যেকেরই আবহাওয়ার আপডেট সম্পর্কে জানা দরকার।

Advertisements

মূলত বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হওয়ার কারণে দক্ষিণবঙ্গের কলকাতা সহ বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। গত শনিবার থেকে বিক্ষিপ্তভাবে বৃষ্টির দেখা মেলার পাশাপাশি রবিবার অর্থাৎ ২১ জুলাইও কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর হাওয়া অফিস সূত্রে যা জানা যাচ্ছে তাতে গত শুক্রবার সকাল সাড়ে আটটা নাগাদ নিম্নচাপে পরিণত হয়েছে নিম্নচাপ বলয়। যে নিম্নচাপ তৈরি হয়েছে ওড়িশা এবং ওড়িশা সংলগ্ন অন্ধ্রপ্রদেশের উত্তরাংশের কাছে থাকা উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে। এই নিম্নচাপ ধীরে ধীরে উত্তর পশ্চিম দিকে এগিয়ে চলেছে।

Advertisements

আরও পড়ুন ? West Bengal Bus Service: দেখে সরকারি মনে হলেও সরকারি নয়! পশ্চিমবঙ্গের এই ৪ রুটের বাস পরিষেবায় এলো বদল

এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বিক্ষিপ্তভাবে সোমবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার কলকাতায় তৃণমূলের শহীদ দিবসও বিক্ষিপ্তভাবে বৃষ্টিতে ভিজবে বলে পূর্বাভাস। এমনকি এই বৃষ্টির ফলে তৃণমূলের শহীদ দিবস কিছুটা হলেও বাধা বিঘ্ন পরিস্থিতির মধ্য দিয়ে কাটবে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে আবার খুব যে পরিস্থিতি বিগড়ে যাবে এমনও পূর্বাভাস নেই। অন্যদিকে বিক্ষিপ্ত বৃষ্টির কারণে আবহাওয়া কিছুটা হলেও ঠান্ডা থাকবে বলে জানানো হয়েছে।

পূর্বাভাস অনুযায়ী কলকাতায় রবিবার মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কোন কোন জায়গায়। হাওয়া অফিসের তরফ থেকে এই সকল জেলার জন্য হলুদ সর্তকতা জারি করা হয়েছে। সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায়।

Advertisements