Ratan Tata: ফের করিস্মা দেখাবেন রতন টাটা, এবার টাটাদের একটি গ্রূপের সিদ্ধান্ত নেবেন নিজেই

Antara Nag

Published on:

Advertisements

From now on Ratan Tata himself will take all the decisions of this group of Tatas: ভারত তথা বিশ্বের অন্যতম বড় কোম্পানি হলো টাটা গ্রুপ। রতন টাটা ( Ratan Tata) টাটা গ্রুপের অন্যতম মালিক হলেও এতদিন পর্যন্ত যাবতীয় সিদ্ধান্ত নিয়ে এসেছে টাটা গ্রুপের বোর্ড। বোর্ডের অনুমতি ছাড়া কোন সিদ্ধান্তই কখনো কার্যকর হয়নি। কিন্তু সম্প্রতি টাটা গ্রুপে বড় পরিবর্তন এসেছে, তৈরি হয়েছে নতুন কমিটি। এবার থেকে বোর নয় এই কমিটি যাবতীয় সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। দৈনন্দিন সিদ্ধান্তের জন্য এখন থেকে আর বোর্ডের দিকে তাকিয়ে থাকতে হবে না।

Advertisements

এগজেকিউটিভ কমিটি (Executive Committee) গঠন করতে সাহায্য করেছে টাটা ট্রাস্ট। আর সবথেকে আশ্চর্যের বিষয় হলো এই কমিটিতে থাকছেন স্বয়ং রতন টাটা( Ratan Tata)। এছাড়া ভাইস চেয়ারম্যান বেণু শ্রীনীবাসন, বিজয় সিং এবং ট্রাস্টি মেহলি মিস্ত্রি সদস্য হিসাবে থাকবেন। টাটা গ্রুপের বিভিন্ন সিদ্ধান্ত নিতে যাতে সুবিধা হয় তার জন্যই গঠন করা হয়েছে এই নয়া কমিটি। নতুন এই কমিটির চেয়ারম্যান করা হয়েছে টাটা গ্রুপের কর্ণধার রতন টাটাকে।

Advertisements

কেন হঠাৎ করে তৈরি করা হলো এই কমিটি? কেনই বা বোর্ডের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করা হবে না আর? এমন অনেক সময় আসে যখন বহু কঠিন সিদ্ধান্ত তৎক্ষণাৎ নেওয়ার প্রয়োজন হয়। এইসব গুরুত্বপূর্ণ বিষয়ের সিদ্ধান্ত নিতেই এই কমিটি গঠিত হয়েছে। যেকোনো বিষয়ের সিদ্ধান্ত এখন থেকে আর বোর্ড একা নেবে না এই কমিটিও সিদ্ধান্ত নেওয়ার অধিকার পাবে। এতে যাবতীয় কাজ দ্রুত ও মসৃণভাবে হবে। টাটা সংস্থার দৈনন্দিন সিদ্ধান্ত নেবে এই এগজেকিউটিভ কমিটি।

Advertisements

টাটা গ্রুপের সঙ্গে যুক্ত বিভিন্ন ট্রাস্টে মোট ১৮ জন ট্রাস্টি রয়েছেন। বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের জন্য আর এই ১৮ জন ট্রাস্টের ওপর নির্ভর করবে না এই কোম্পানি। আপনারা নিশ্চয়ই জানেন যে টাটা সন্স হল টাটা গ্রুপের একটি হোল্ডিং কোম্পানি। টাটা ট্রাস্টের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ রয়েছে এদের হাতে। এমন পরিস্থিতিতে, টাটা সন্স এবং সামগ্রিক টাটা গ্রুপের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে টাটা ট্রাস্টগুলি ভূমিকা পালন করে। এছাড়াও টাটা সন্সে বিভিন্ন ট্রাস্টিরও অংশীদারিত্ব রয়েছে।

আরও পড়ুন ? Oldest Business Group: টাটাও নয়, বিড়লাও নয়! দেশের সবচেয়ে প্রাচীন দাপট দেখানো ব্যবসায়িক প্রতিষ্ঠান হল এটি

নয়া এই কমিটি নিয়ে কি বলেছেন টাটা ট্রাস্টের চিফ অপারেটিং অফিসার? তিনি অবশ্য ব্যক্তিগত কারণ দেখিয়ে নিজের পদ থেকে ইস্তফা দিয়েছেন। তাকে এই দায়িত্বে আনা ২০২৩ সালের এপ্রিল মাসে। টাটা ট্রাস্টের পক্ষ থেকে এই বিষয়ে কোন কিছুই স্পষ্টভাবে জানানো হয়নি।

টাটা গ্রুপের হোল্ডিং কোম্পানি টাটা সন্স এ প্রায় ৬৬ শতাংশ শেয়ার রয়েছে টাটা ট্রাস্টের। টাটা পরিবারের সদস্যদের নিয়েই গঠিত হয়েছে টাটা ট্রাস্ট। টাটাদের নামের সঙ্গে যুক্ত হয়েছে আরও বিভিন্ন ধরনের ট্রাস্টের নাম। টাটা পরিবারের সদস্যরা আরও বিভিন্ন রকম ট্রাস্টের সঙ্গে যুক্ত। বৃহত্তম ট্রাস্টগুলি হল স্যার দোরাবজি টাটা ট্রাস্ট এবং স্যার রতন টাটা ট্রাস্ট। ৮৭ বছর বয়সী রতন টাটা (Ratan Tata) হলেন টাটা ট্রাস্টের প্রধান এবং টাটা সন্সের অনারারি চেয়ারম্যানও।

Advertisements