Maitree Express: বন্ধন থেকে মৈত্রী এক্সপ্রেসের টিকিট নিয়ে নয়া সিদ্ধান্ত নিল রেল, লোকসান হবে না যাত্রীদের

Prosun Kanti Das

Published on:

Advertisements

Indian Railways has taken a new decision on Maitree Express: ভারতের প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সত্যি ভয়ানক। অশান্তির আগুন ক্রমশ ভয়ঙ্কর রূপ নিচ্ছে। কবে এই পরিস্থিতি আগের মত হবে তা বলতে পারছে না কেউ। বন্ধ সে দেশের সমস্ত রকম যান চলাচল। ভারত এবং বাংলাদেশের মধ্যে রয়েছে আন্তর্জাতিক রেল পরিষেবা। চলে মৈত্রী এক্সপ্রেস (Maitree Express) এবং বন্ধন এক্সপ্রেস নামের দুটি আন্তর্জাতিক ট্রেন। কিন্তু এই কঠিন পরিস্থিতিতে তা বাতিল রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এর প্রভাব কতটা পড়বে যাত্রীদের উপর আসুন জেনে নিই বিস্তারিতভাবে।

Advertisements

কবে থেকে আবার এই আন্তর্জাতিক রেল চলাচল শুরু হবে সে বিষয়ে রেল কর্তারা কোনরকম আভাস দিতে পারছেন না। মঙ্গলবার ঢাকা ও কলকাতার মধ্যে যাতায়াত করা মৈত্রী এক্সপ্রেস (Maitree Express) বাতিল করে দিয়েছে রেল কর্তৃপক্ষ। এরকম সিদ্ধান্ত নেওয়ার পেছনের আসল কারণ হলো বাংলাদেশের বর্তমান পরিস্থিতি এবং পরিচালনাগত সমস্যা। পূর্ব রেল এ বিষয়ে জানিয়েছে, বাতিল হওয়া ট্রেনের টিকিটের সম্পূর্ণ দাম যাত্রীদের ফিরিয়ে দেওয়া হবে।

Advertisements

শুধু যে মৈত্রী এক্সপ্রেস বাতিল হয়েছে তা নয়, পাশাপাশি রবিবার বাতিল করা হয়েছে কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেসও। সাধারণত রবিবার বন্ধন এক্সপ্রেস চলাচল করে, কিন্তু সেটাও আদৌ চলবে কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে। তবে যে যাত্রীরা ওই ট্রেনের টিকিট কেটেছে তারা ট্রেন বাতিল হওয়ায় দুর্ভোগে পড়েছেন। পূর্ব রেল কর্তৃপক্ষ আশ্বস্ত করেছে যে, ফিরিয়ে দেওয়া হবে সেইসব যাত্রীদের টিকিটের দাম।

Advertisements

আরও পড়ুন ? HDFC FD New Rates: আর লোকসান নয়! ফিক্সড ডিপোজিটে মিলবে প্রায় ৮% সুদ, নতুন রেট দিল HDFC ব্যাঙ্ক

যাত্রীদের উদ্দেশ্যে পূর্ব রেল জানিয়েছে যে, যেসব যাত্রীদের টিকিট কাটা হয়ে গেছে আগে থেকেই তারা কলকাতা স্টেশনের বিশেষ টিকিট কাউন্টারে এসে বাতিল হওয়া মৈত্রী এক্সপ্রেসের টিকিট দেখিয়ে টাকা ফেরত নিতে পারবেন। তবে ধরুন কোন যাত্রীর টিকিট হারিয়ে গেছে সেক্ষেত্রে তিনি টিকিটের দাম ফেরত পাবেন না।

যাত্রীরা কিভাবে টিকিটের দাম ফেরত পাবে তা জানানো হয়েছে এই প্রতিবেদনে। কলকাতা স্টেশনের টিকিট কাউন্টার থেকে বাতিল হওয়া মৈত্রী এক্সপ্রেসের টিকিটের দাম ফেরত দেওয়া হবে। যাদের টিকিট হারিয়ে গেছে তারা অবশ্য কোন মূল্য পাবে না। টিকিট জমা দেওয়ার কোন রশিদ দেওয়া হবে কিনা সে বিষয়ে জানায়নি কর্তৃপক্ষ। বন্ধন এক্সপ্রেস ও মৈত্রী এক্সপ্রেসের (Maitree Express) যাত্রীরা এখন শুধুমাত্রই স্বাভাবিক পরিষেবার আশায় অপেক্ষা করছে।

Advertisements