Sands on Train wheel: ট্রেনের চাকায় কেন এবং কখন বালি ঢালা হয়?

Antara Nag

Published on:

Advertisements

অন্তরা নাগ: একটু খেয়াল করলেই দেখতে পাবেন ট্রেনের চাকায় (Sands on Train wheel) মাঝে মাঝেই ঢেলে দেওয়া হয় বালি। ট্রেনের চাকায় কেন এবং কখন বালি ঢালা হয়? ট্রেনের চাকার কাছে একটি নির্দিষ্ট লোহার বাক্সে ঢালা হয় বালি। কখনো নিজে থেকেই সেই বালি ঝরতে থাকে আবার কখনো তা ঢালা হয় ম্যানুয়ালি। ভারতীয় পরিবহন ব্যবস্থার মধ্যে সর্বাধিক ব্যবহৃত পরিবহন মাধ্যম হিসেবে ব্যবহৃত হয় রেল পরিষেবা। এই রেল সংক্রান্ত একাধিক তথ্য রয়েছে যা এখনো পর্যন্ত আমাদের কাছে অজানা। এর মধ্যে অন্যতম হলো ট্রেনের চাকায় বালি ঢালার ঘটনাটি। চলুন আজকের প্রতিবেদনের মাধ্যমে কেন? কখন? আর কিভাবে? বালি ঢালা হয় সেই পদ্ধতি জেনে নেওয়া যাক।

Advertisements

মূলত ঘর্ষণ বল তৈরি করার জন্যই ট্রেনের চাকায় (Sands on Train wheel) ঢালা হয় বালি। কিন্তু এই ঘর্ষণ বল তৈরি করার কয়েকটি বিশেষ কারণ রয়েছে রেললাইন এবং ট্রেনের চাকা দুটোই লোহার তৈরি হওয়ার কারণে অত্যন্ত মসৃণ হয়। এর ফলে এদের মধ্যে ঘর্ষণ বল তুলনামূলক অনেকটাই কম। ঘর্ষণ বল কম হওয়ার কারণে ট্রেন দ্রুত গতিতে এগিয়ে যেতে পারে। কিন্তু মাঝে মাঝে এই ঘর্ষণ বল বাড়ানোর প্রয়োজন পড়ে। যেমন ট্রেন যখন কোন চড়াই উৎরাই পথ অতিক্রম করে অথবা বৃষ্টির পর রেললাইন ভিজে গেলে সেই সময় প্রয়োজন পড়ে অতিরিক্ত এই বালির। বালি রেললাইনের উপর পড়ে রেললাইন ও চাকার মধ্যে আলাদাভাবে ঘর্ষণ সৃষ্টি করে। ফলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

Advertisements

সময় মত এবং প্রয়োজনমতো বালি ঢালা না হলে ট্রেনের চাকা (Sands on Train wheel) এক জায়গায় দাঁড়িয়ে যেতে পারে। সেক্ষেত্রে ভয়ানক দুর্ঘটনা ঘটার সম্ভাবনা সৃষ্টি হবে। এই দুর্ঘটনা এড়ানোর জন্যই মূলত ব্যবহার করা হয় বালি। সাধারণত চালকের পায়ের কাছে একটি লিভারের ব্যবস্থা থাকে। সেই লিভারের সাহায্যে ওই বাক্স থেকে প্রয়োজনমতো বালি ঢেলে নেওয়া যায় চাকায়। তবে শুধুমাত্র ট্রেন চলাচলের সুবিধার্থে নয়, অনেক সময় ট্রেন থামানোর জন্যও ব্যবহার করতে হয় বালি। এমারজেন্সি ক্ষেত্রে হঠাৎ করে ট্রেন দাঁড় করানোর প্রয়োজন পড়লেও, চালককে ব্যবহার করতে হয় এই অতিরিক্ত বালির।

Advertisements

আরও পড়ুন ? Ram Setu: রাম সেতুর রহস্য ভেদ! উদ্ধার করল ISRO

রেল লাইনের উপরে বালি ঢালা হলে ট্রেনের চাকা (Sands on Train wheel) এবং রেল লাইনের মধ্যে ঘর্ষণ বল সৃষ্টি হয়। অতিরিক্ত এই ঘর্ষণ বল চলন্ত ট্রেনের গতি কমাতে থাকে। একসময় ট্রেনটিকে সম্পূর্ণ থামিয়ে দিতে সাহায্য করে এই বালি। তাই যখন আচমকা ট্রেন থামানোর প্রয়োজন পড়ে তখন এই বালির ব্যবহার করতেই হয় চালকদের। সামান্য কিছুটা বালি এতোটা দ্রুত গতিবেগ সম্পন্ন একটি যানকে নিমেষের মধ্যে থামিয়ে দিতে পারে। ভাবলেই একটু অবাক লাগছে তাই না? কিন্তু অবাক লাগলেও এটাই সত্যি। এই ভাবেই রেল পরিষেবা কে মসৃণ রাখতে, দুর্ঘটনা এড়াতে এবং তাৎক্ষণিক বিপদ রক্ষার্থে অজান্তেই সাহায্য করতে থাকে বালি।

ট্রেনের চাকায় (Sands on Train wheel) বালি ঢালার কারণটি তো জানা গেল। কিন্তু রেললাইনে পাথর বিছিয়ে রাখার কারণ কি? রেললাইনের ছড়ানো এই কালো পাথরগুলির ভূমিকাও কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনারা হয়তো জানেন না, রেললাইন পাতার পর এই পাথর ছড়ানো হয় না। আগে পাথর ছড়িয়ে তার উপরে রেললাইন পাতা হয়। কারণ দুর্ঘটনা এড়ানো। যখন ট্রেন চলে তখন রেল লাইন ও চাকার ঘর্ষণে তাপ উৎপাদন হয়। এই তাপ রেল লাইনটিকে বেঁকিয়ে দিতে পারে। কিন্তু হঠাৎ করে যদি রেল লাইনের কোন অংশ বেঁকে যায় তাহলে ঘটে যেতে পারে বড় কোনো দুর্ঘটনা। সেই রেললাইন দিয়ে আসা দ্রুতগতির ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়তে বাধ্য। এই সম্ভাবনা আটকানোর জন্যই ব্যবহার করা হয় কালো পাথরগুলিকে। কালো পাথর দিয়ে ঢাকা থাকার কারণে রেল লাইনের গায়ে যতই তাপ লাগুক না কেন, বেঁকে যাওয়ার কোন সম্ভাবনা থাকে না। ফলে সুরক্ষিত হয় রেল যাত্রা।

Advertisements