Fixed Diposits Interest: অবিশ্বাস্য হলেও সত্যি! এবার এই ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে দিচ্ছে ৯ শতাংশের কাছাকাছি সুদ

Antara Nag

Published on:

Advertisements

প্রসূন কান্তি দাসঃ অবিশ্বাস্য হলেও সত্যি! এবার এই ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে দিচ্ছে ৯ শতাংশের কাছাকাছি সুদ। এই ব্যাংকের নাম জানতে খুব ইচ্ছে করছে তাই তো? ব্যাংকটি কিন্তু আমার আপনার কাছে বেশ পরিচিত। এই ব্যঙ্কটির নাম এসবিএম ব্যাঙ্ক ইন্ডিয়া। হ্যাঁ ঠিকই শুনছেন। সম্প্রতি এসবিএম ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার (Fixed Diposits Interest) বেশ কিছুটা বৃদ্ধি করেছে। এই মুহূর্তে সমস্ত ব্যাংকের মধ্যে সবথেকে বেশি সুদের হার অফার করছে এসবিএম ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Advertisements

সাধারণ মানুষ বিনিয়োগের জন্য সবথেকে বেশি ভরসা করেন ব্যাংকের ফিক্সড ডিপোজিট স্কিমটিকে। আর সেই স্কিমেই যদি বাড়ানো হয় সুদের হার (Fixed Diposits Interest), তাহলে তা সাধারণ মানুষের জন্য অত্যন্ত খুশির খবর। এই ব্যাংকে ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে রয়েছে সাত দিন থেকে ১০ বছরের মেয়াদ যুক্ত একাধিক প্রকল্প এবং এই সময়সীমার উপর ভিত্তি করে বাড়ানো হয়েছে সুদের হার বর্তমানে প্রত্যেকটি প্রকল্প মিলে সুদের হার দাঁড়িয়েছে ৪.২৫ শতাংশ থেকে ৮.৯০ শতাংশের মধ্যে অর্থাৎ এই মুহূর্তে এসবিএম ব্যাংকের পক্ষ থেকে ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে অফার করা সর্বাধিক সুদের পরিমাণ ৮.৯০ শতাংশ।

Advertisements

চলুন জেনে নেওয়া যাক, এসবিএম ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে কত দিনের মেয়াদের ভিত্তিতে সুদের হার কতটুকু বাড়ানো হলো? এই ব্যাংকে ফিক্সড ডিপোজিটের মেয়াদ শুরু হয় ৭ দিন থেকে। সাত দিন থেকে ১৪ দিন এবং ১৫ থেকে ৯০ দিনের মেয়াদ যুক্ত ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে বর্তমানে সুদের হার (Fixed Diposits Interest) দাড়িয়েছে ৪.২৫ শতাংশ। ৯১ দিন থেকে ১২০ দিন অর্থাৎ তিন থেকে চার মাসের মেয়াদ যুক্ত ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার রাখা হয়েছে ৪.৮০ শতাংশ। ১২১ দিন থেকে ১৮০ দিনের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার রয়েছে পাঁচ শতাংশ।

Advertisements

আরও পড়ুন ? Ration Items WB: আগস্টে রেশনে মিলবে বাড়তি সামগ্রী, কোন কার্ডে কত? দেখে নেওয়া যাক

এসবিএম ব্যাংকের তরফ থেকে ১৮১ দিন অর্থাৎ ছয় মাস থেকে এক বছরের মধ্যবর্তী মেয়াদে ফিক্সড ডিপোজিটের সুদের হার (Fixed Diposits Interest) বাড়ানো হয়েছে। ৬.৫৫ শতাংশ। আবার এক বছর থেকে ৩৬৯ দিন পর্যন্ত অর্থাৎ ৩৬৫ দিন থেকে ৩৬৯ দিনের মেয়াদযুক্ত ফিক্স ডিপোজিটের ব্যবস্থাও রয়েছে এই ব্যাংকে। সে ক্ষেত্রে সুদের পরিমাণ ধার্য করা হয়েছে ৭.০৫ শতাংশ। ৯০ দিনের মেয়াদ যুক্ত ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হির ধার্য করেছেন ব্যাংক কর্তৃপক্ষ। ১২ মাস থেকে ১৫ মাস পর্যন্ত মেয়াদ যুক্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ধার্য করা হয়েছে ৮.১০ শতাংশ।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ১৫ মাস থেকে ১৮ মাসের মেয়াদযুক্ত ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের (Fixed Diposits Interest) হার সামান্য কম মাত্র ৭.০৫ শতাংশ। ব্যাঙ্ক থেকে আবারো তিন বছরের মেয়াদ যুক্ত ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার নির্ধারণ করা হয়েছে ৭.৩০ শতাংশ। এসবিআই ব্যাংকের তরফ থেকে অফার করা ফিক্স ডিপোজিটগুলির মধ্যে সর্বোচ্চ সীমা হল তিন বছর থেকে পাঁচ বছরের মধ্যবর্তী সীমা এই ফিক্স ডিপোজিটির জন্য সুদের হার ধার্য করা হয়েছে ৭.৪০ শতাংশ। তবে এখানেও কিন্তু রয়েছে সিনিয়র সিটিজেনদের সুযোগ সুবিধা। আপনি যদি সিনিয়র সিটিজেন্স হয়ে থাকেন, তাহলে আপনাদেরও চিন্তা দিন শেষ হতে চলেছেন ৫০ বিশেষ পয়েন্টের চেয়েও বেশি উপার্জন করা সম্ভব এমনটাই জানাচ্ছে সাধারণ মানুষ।

Advertisements