Gold Price Dropped: শনিবার হুড়মুড়িয়ে কমলো সোনার দাম, এতটা কমবে ভাবা যায়নি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : সোনার দাম দিন কয়েক আগে পর্যন্ত যে জায়গায় পৌঁছেছিল তা আগে কোনদিন দেখেননি দেশের মানুষেরা। সর্বকালের সর্বোচ্চ দামে ওঠার পর অবশেষে হুড়মুড়িয়ে দাম পড়তে শুরু করেছে সোনার (Gold Price Dropped)। যেভাবে দিন কয়েক আগেও সোনার দাম মাথাচাড়া দিয়ে উঠেছিল সেই জায়গায় দাম এতটা কমবে কেউ ভেবে উঠতে পারেননি।

Advertisements

সোনার দাম এখন কমতে থাকার ফলে একদিকে যেমন মধ্যবিত্তদের মুখে হাসি ফুটতে শুরু করেছে, ঠিক সেই রকমই আবার নতুন করে স্বর্ণ ব্যবসায়ীরা তাদের ব্যবসা নিয়ে আশার আলো দেখছেন। কেননা সোনার দাম আকাশছোঁয়া হওয়ার পর খরিদ্দার সংখ্যা একেবারে কমে গিয়েছিল। খুব প্রয়োজন না হলে কেউ সোনার দোকানের দিকে মুখ রাখছিলেন না।

Advertisements

সোনার দামে এমন পতনের পিছনে কেন্দ্র সরকারের বাজেটে সোনা, রুপো এবং প্লাটিনাম ধাতু নিয়ে ঘোষণাকেই আসল কারণ হিসাবে মনে করা হচ্ছে। কেননা কেন্দ্রীয় বাজেটে সরকার সোনা, রুপো ও প্লাটিনাম ধাতুর উপর থেকে আমদানি করের উপর ছাড় দেওয়ার ঘোষণা করা হয়। তবে এখন যা দাম কমেছে তার থেকেও আর বেশি দাম কমতে পারে বলে আশা করা হচ্ছে। এর জন্য আরো কয়েকদিন অপেক্ষা করতে হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisements

আরও পড়ুন ? Jio Recharge Plan: ২৮, ৩০ দিনের জামানা শেষ করে নতুন অধ্যায় Jio-র, এবার এলো ৩১ দিনের রিচার্জ প্ল্যান

সোনার দাম সর্বকালের সর্বোচ্চ জায়গায় পৌঁছানোর পর এখন প্রায় সাড়ে ৬ হাজার টাকা কমেছে। কলকাতার সোনার বাজারের দিকে নজর রাখলে দেখা যাবে, গত ১৮ জুলাই ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৭০ হাজার ৩০০ টাকা, ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৭৩ হাজার ৮০০ টাকা। সেই জায়গায় ২৭ জুলাই শনিবার ১০ গ্রাম ওজনের ২২ ক্যারেট সোনার দাম কলকাতায় দাঁড়িয়েছে ৬২৯৯০ টাকা, ২৪ ক্যারেট সোনার দাম দাঁড়িয়েছে ৬৮৭২০ টাকা। একইভাবে দাম কমে ১৮ ক্যারেট সোনার দাম দাঁড়িয়েছে ৫১ হাজার ৫৪০ টাকা।

বিশেষজ্ঞদের তরফ থেকে জানানো হয়েছে, যারা সোনা কেনেন বা সোনায় বিনিয়োগ করে থাকেন, তাদের এখন থেকেই বিনিয়োগ করে দেওয়া অনেকটাই লাভজনক হতে পারে। তবে এক্ষেত্রে প্ল্যান করে বিনিয়োগ বা কিনতে হবে। যত টাকা বিনিয়োগ করতে চান তার ৪০% এখন এবং বাকি ৬০ শতাংশ পরে বিনিয়োগ করতে হবে। সোনার পাশাপাশি রুপোর দামেও ব্যাপক পতন লক্ষ্য করা যাচ্ছে। তবে আশা করা হচ্ছে দাম আগামী দিনে আরো কমে যাবে।

Advertisements