Golden Colour Tortoise: সোনার মতো রং, হলুদের পর এবার মাছ ধরতে গিয়ে উঠলো গোল্ডেন রঙের কচ্ছপ

Madhab Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : হলুদ রঙের কচ্ছপ একবার ওড়িশা ও একবার পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলা থেকে উদ্ধার করা হয়েছিল। একেবারেই বিরল সেই কচ্ছপকে ঘিরে সাধারণ মানুষদের মধ্যে কৌতূহলের শেষ ছিল না। তবে এবার কৌতূহল আরও কয়েকগুণ বাড়িয়ে মাছ ধরার জালে উঠলো গোল্ডেন রঙের একটি কচ্ছপ (Golden Colour Tortoise)। এর আগে এই রঙের কচ্ছপ কেউ দেখেছেন বলে মনে করতে পারছেন না, যে কারণে এটিকে বিরল কচ্ছপের তকমা দেওয়া হচ্ছে।

Advertisements

একেবারে নতুন ধরনের এই কচ্ছপটি উদ্ধার করা হয়েছে হাওড়ার বাউরিয়া থেকে। কচ্ছপটি ধরেছিলেন বাউরিয়ার চকবানেখার বাসিন্দা মেহেবুব গায়েন নামে এক ব্যক্তি। তিনি মাঝে মাঝেই মাছ ধরার জন্য পুকুরে জাল, মাছ ধরার অন্যান্য সরঞ্জাম পাতেন। ঠিক সেই রকমই সোমবার তিনি পুকুরে মাছ ধরার জন্য বন্দোবস্ত করেছিলেন। সকালবেলায় যখন পুকুরে যান তখন দেখতে পান কিছু একটা বন্দী হয়েছে।

Advertisements

মেহেবুব গায়েন প্রথম থেকেই বুঝতে পেরেছিলেন ওটি একটি কচ্ছপ। কিন্তু কাদা লেগে থাকায় এবং রঙ দেখে তিনি অবাক হয়েছিলেন। পরে তিনি কচ্ছপটি ভালোভাবে জল দিয়ে ধোয়ার পর দেখতে পান, ওই কচ্ছপটির রং পুরোপুরি গোল্ডেন অর্থাৎ সোনালী। এরপর তিনি এমন বিরল রঙের কচ্ছপ দেখে সেটিকে বাড়ি নিয়ে আসেন এবং বাড়িতেই রেখেছিলেন। এমন আজব রঙের কচ্ছপের খবর চারদিকে চাউর হতেই সেটিকে দেখতে বিভিন্ন জায়গা থেকে মানুষেরা ভিড় জমান।

Advertisements

আরও পড়ুন ? WB Launch Viral Video: মাঝ গঙ্গায় উথাল পাথাল অবস্থা, দক্ষিণেশ্বর থেকে বেলুড় যেতে দম ফাটল লঞ্চের

কচ্ছপটি উদ্ধার ধরার পর ওই ব্যক্তি সেটিকে নিজের বাড়িতে রেখেছিলেন। তবে কখনোই কচ্ছপটিকে বিক্রি করে দেওয়ার মতো কোনো তার মাথায় ছিল না। কচ্ছপটি বিরল রঙের হওয়ার কারণে তাকে তিনি বনদপ্তরের হাতেই তুলে দেবেন বলে ঠিক করেছিলেন। এরপর তিনি বনদপ্তরের খবর দেন এবং বনদপ্তরের আধিকারিকরা বৃহস্পতিবার মেহেবুব গায়েনের হাত থেকে কচ্ছপটি নেন। আপাতত ওই কচ্ছপটিকে গড়চুমুক প্রাণী চিকিৎসা কেন্দ্রে রাখা হয়েছে।

গোল্ডেন রঙের এমন কচ্ছপ ঘিরে সাধারণ মানুষদের মধ্যে নানান কৌতূহল। তবে এর রঙ গোল্ডেন দেখে সাধারণ মানুষেরা বিরল প্রজাতির মনে করলেও সেটি কিন্তু মোটেই বিরল প্রজাতির নয়। বিষয়টি নিয়ে উলুবেরিয়া ফরেস্ট রেঞ্জের আধিকারিক রাজেশ মুখার্জি জানিয়েছেন, এই কচ্ছপটি ইন্ডিয়ান টার্সেল টারটেল বা তিল কচ্ছপ। আসলে এমনটা হয়ে থাকে লিউটনো মর্ফোলজি বা জিনগত বৈশিষ্ট্যের কারণে এমনটা হয়ে থাকে। জিনগত বৈশিষ্ট্যের কারণে বহু প্রাণীদেরই এমন বিরল রঙের দেখা যায়, তবে এগুলি কখনোই বিরল প্রজাতির নয়।

Advertisements