Big Size Ilish: এক ইলিশে ভাগ্য খুলল মৎস্যজীবীর, বিরাট সাইজ দেখে দামও উঠল লটারি লাগার মত

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : মাছে ভাতে বাঙ্গালীদের প্রিয় ইলিশ এখন রাজ্যের বাজারে বাজারে সেই ভাবে না মেলার কারণে দামও রয়েছে চড়া। কখনো কখনো ছোট ছোট ইলিশ এলে সেগুলি ৬০০ থেকে ৭০০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে এরই মধ্যে একটি বিরাট সাইজের ইলিশে (Big Size Ilish) ভাগ্য ফিরল মৎস্যজীবীর। একটি যা দাম উঠলো তার রীতিমতো লটারি লাগার মতই।

Advertisements

ইলিশের সাইজ যত বড় হয় ততই তার স্বাদ গন্ধ একেবারে আলাদা হয়। পাশাপাশি ইলিশের সাইজ যত বড় হয়, ততই তার দাম বেড়ে যায়। সেই রকমই এবার কাকদ্বীপের বাজারে একটি পেল্লাই সাইজের ইলিশ আসে, যে ইলিশটিকে নিলামে তুলতেই চড়চড়িয়ে দাম বাড়তে শুরু করে। ইলিশটি এত দামে বিক্রি হয় যা সচরাচর হয় না বললেই চলে।

Advertisements

দক্ষিণ ২৪ পরগনার মৎস্যজীবীরা ইলিশ থেকে শুরু করে অন্যান্য মাছ ধরার জন্য কখনো মুড়িগঙ্গা, কখনো আবার সমুদ্রে পাড়ি দিয়ে থাকেন। তাদের ফেলা জালে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের নামিদামি মাছ উঠে থাকে। বর্ষার সময় এলেই তারা মূলত ইলিশের দিকে তাকিয়েই নদী অথবা সমুদ্রে জাল ফেলেন। সম্প্রতি সেই ভাবে জালে ইলিশ না ওঠার কারণে তারা হতাশ হয়ে উঠছিলেন, এরই মধ্যে পেল্লাই সাইজের ওই ইলিশটি হতাশা দূর করে আশার আলো দেখাচ্ছে।

Advertisements

আরও পড়ুন ? Ilish Price: ইলিশের দাম নিয়ে সরকারের পদক্ষেপ, কবে থেকে সস্তা হবে রুপোলি শস্য

সম্প্রতি কাকদ্বীপের বাজারে আসা ঐ ইলিশটির ওজন করে দেখা যায় সেটির ওজন দাড়ায় আড়াই কেজি। আড়াই কেজি ওজনের এমন ইলিশ বাজারে আসতেই তা কেনার জন্য বিভিন্ন জায়গা থেকে মানুষেরা ভিড় জমাতে শুরু করেন। শেষমেষ ওই ইলিশটি বিক্রির জন্য নিলাম করা হয়। নিলামে প্রথমে ইলিশটির দাম ১২০০ টাকা কিলো রাখা হয়।

১২০০ টাকা কিলো দরে ইলিশটির নিলাম শুরু হলে চরচড়িয়ে দাম বাড়তে শুরু করে। কেউ ১২৫০ টাকা, তো কেউ আবার ১৩০০ টাকা দিতে রাজি হয়ে যান। ধীরে ধীরে ওই ইলিশটির দাম ২০০০ টাকা কিলোতে পৌঁছায়। তবে তার পরেও কিন্তু হাঁক থামেনি। শেষমেষ ওই ইলিশটি ৬০০০ টাকার বেশি দামে বিক্রি হয়। আড়াই কিলো ওজনের একটি ইলিশের দাম ৬০০০ টাকার বেশি ওঠা সাধারণত খুব কম সময়ই দেখা গিয়েছে। ব্যবসায়ীদের তরফ থেকে জানানো হয়েছে, মূলত এখন ইলিশের আমদানি কম থাকার কারণে হঠাৎ এমন বড় ইলিশ দেখতে পেয়েই এতটা বেশি দাম উঠেছে।

Advertisements