Ilish Tax Discount: সরকারের কর ছাড়ের পর ২০০০ টাকার ইলিশ কততে মিলবে? বুঝে নিন সহজ ভাষায়

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : মাছ খেতে ভালোবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। আবার মাছের মধ্যে সেরা হিসাবে সব সময় বাঙালিরা ইলিশকেই (Ilish) পছন্দ করে থাকেন। তবে ইলিশের দাম যেভাবে সব সময় মাথা উঁচু করে থাকতে দেখা যায় তাকে সবার পক্ষে ইলিশে হাত দেওয়া সম্ভব হয় না। তবে এবার কেন্দ্র সরকার ইলিশ মাছের দামে কিছুটা হলেও রেহাই দিয়েছে ইলিশ প্রেমীদের। আসলে সরকারের তরফ থেকে ইলিশের দামের উপর কর ছাড়ের (Ilish Tax Discount) ঘোষণা করা হয়েছে।

Advertisements

তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন বেশ কিছু জিনিসের দামের ক্ষেত্রে রেহাই যাওয়ার জন্য কর ছাড়ের ঘোষণা করেন। কর ছাড়ের তালিকায় এবার কেন্দ্র সরকার যে সকল জিনিসগুলিকে রেখেছে তার মধ্যে একদিকে যেমন রয়েছে সোনা, রুপো, প্লাটিনামের মতো ধাতু, ঠিক সেই রকমই রয়েছে সামুদ্রিক খাবার।

Advertisements

সামুদ্রিক খাবারের মধ্যেই পড়ছে ইলিশ, পমফ্রেটের মত মাছ। যেসবের উপর কর ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছে। এমনিতে ইলিশ নদীতে পাওয়া গেলেও তা কিন্তু সমুদ্রের মাছ। ইলিশ মূলত ডিম পাড়তে নদীর মিষ্টি জলে আসে এবং ডিম পারে। সেই সকল ডিম ফুটে বাচ্চা হওয়ার পর সেগুলি আবার সমুদ্রে ফিরে যায়। যে কারণে ইলিশ সমুদ্রের পাশাপাশি নদনদীতেও মৎস্যজীবীদের জালে ওঠে।

Advertisements

আরও পড়ুন ? Big Size Ilish: এক ইলিশে ভাগ্য খুলল মৎস্যজীবীর, বিরাট সাইজ দেখে দামও উঠল লটারি লাগার মত

এবার আসা যাক আসল প্রসঙ্গে অর্থাৎ দাম কতটা কম হবে তা নিয়ে। কেন্দ্রীয় বাজেটে মূলত কেন্দ্র সরকার সামুদ্রিক খাবারের উপর পাঁচ শতাংশ কর ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছে। কেন্দ্র সরকারের তরফ থেকে ঘোষিত এই বিপুল কর ছাড় ইলিশপ্রেমী থেকে শুরু করে পমফ্রেট সহ অন্যান্য সামুদ্রিক খাবারপ্রেমীদের কাছে পোয়াবারো হতে চলেছে। যদিও এখনো পর্যন্ত সরকারের ঘোষিত এই ছাড় কার্যকর হয়নি বলেই জানা যাচ্ছে ব্যবসায়ীদের সূত্রে।

কেন্দ্রীয় বাজেটে কর ছাড় ঘোষণার পর পাঁচ শতাংশ ছাড় দেওয়ার অর্থ হলো, যদি কোন ইলিশের দাম ১০০০ টাকা হয়ে থাকে তাহলে তাকে কম করে ৫০ টাকা ছাড় পাওয়া যাবে। একইভাবে ২০০০ টাকার ইলিশে অন্ততপক্ষে ১০০ টাকা ছাড় পাওয়া যাবে। ব্যবসায়ীদের সূত্রে জানা গিয়েছে, এমন ছাড় পেতে অবশ্য এখনো দিন কয়েক অপেক্ষা করতে হবে। দিন কয়েক কর ছাড়ের এমন সুবিধা পাবেন সাধারণ মানুষেরা।

Advertisements