House Rent Income Tax: পকেট থেকে খসবে বেশি টাকা, বাড়ি ভাড়া থেকে রোজগেরেদের জন্য আসছে নতুন নিয়ম

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতের বহু মানুষ রয়েছেন যাদের রোজগারের মূল উৎস হল বাড়ি ভাড়া (House Rent)। অনেক ব্যক্তি রয়েছেন যাদের বাড়ি ভাড়া থেকে মাসে মাসে লক্ষ লক্ষ টাকা রোজগার হয়ে থাকে। আয়কর নিয়ম অনুযায়ী এই সকল ব্যক্তিদেরও ইনকাম ট্যাক্স রিটার্ন (House Rent Income Tax) জমা দিতে হয়। এবার এই ক্ষেত্রেই নিয়মে এমন একটি বদল আসছে যার ফলে এই সকল ব্যক্তিদের পকেট থেকে বেশি টাকা খসবে।

Advertisements

নতুন যে নিয়ম কার্যকর হতে চলেছে সেই নিয়মের প্রস্তাব রেখেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৪ সালের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেটে। এবারের বাজেটে ইনকাম ট্যাক্স স্ল্যাবে বদল আনার পাশাপাশি স্ট্যান্ডার্ড ডিডাকশনের লাভ বাড়িয়ে ৫০ হাজার টাকা থেকে ৭৫ হাজার টাকা করা হয়েছে, লিস্টেড এবং নন লিস্টেড অ্যাসেটের উপর লং টার্ম ক্যাপিটাল গেম ট্যাক্স ১২.৫% করা হয়েছে। আর এসবের মধ্যেই ভাড়া থেকে আয়ের উপর ট্যাক্সের ক্ষেত্রে নতুন ঘোষণা করা হয়েছে।

Advertisements

রেন্ট অর্থাৎ ভাড়া থেকে রোজগারের বিষয়টি আগে ব্যবসা বা প্রফেশন হিসাবে দেখানো যেত। কিন্তু এবার বাজেটে বলা হয়েছে, এই ধরনের রোজগারকে আর ব্যবসা বা প্রফেশন হিসাবে দেখানো যাবে না। এই ধরনের রোজগারকে এবার দেখাতে হবে রেন্টাল ইনকাম ফ্রম প্রপার্টি। এই বিষয়টিকে দেখানোর জন্য ইনকাম ট্যাক্স সংক্রান্ত যে অ্যাক্ট রয়েছে তাতে সংশোধন আনা হবে বলেই জানা যাচ্ছে। অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন এই বিষয়ে প্রস্তাব দিয়েছেন।

Advertisements

আরও পড়ুন ? Income Tax Return Penalty: সময়ে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল হচ্ছে না, দিতে হবে এত এত টাকা জরিমানা

বর্তমানে যে নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী ভাড়া থেকে রোজগার ব্যবসা অথবা প্রফেশন হিসেবে দেখানোর ফলে বিজনেস বা প্রফেশন হিসাবে জড়িত বিভিন্ন খরচ ক্লেম করতে পারতেন। এক্ষেত্রে আগামী দিনে যে নিয়ম আসছে সেই নিয়ম অনুযায়ী মেইন্টামেন্স খরচ, ডিপ্রিসিয়েশনের ডিডাকশন ক্লেম করা গেলেও ট্যাক্সেবল ইনকাম অনেক বেড়ে যাবে বলেই মনে করা হচ্ছে। যে কারণে ইনকামের উপর কর ছাড় পেতে হলে এই ধরনের রোজগার যারা করে থাকেন তাদের বিকল্প পথ বাছতে হবে।

তবে নতুন এই নিয়ম এখনই চালু হচ্ছে না। নতুন নিয়ম চালু হবে আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের এপ্রিল মাস থেকে। নতুন নিয়ম চালু করার জন্য আয়কর দপ্তরের তরফ থেকে ইনকাম ট্যাক্স অ্যাক্ট সেকশন ২৮-এ সংশোধন করা হবে।

Advertisements