Salary Hike: মেঘ না চাইতেই বৃষ্টি, ৫-১০ শতাংশের বদলে ২৭.৫% বেতন বাড়ছে সরকারী কর্মচারীদের

Antara Nag

Published on:

Advertisements

অন্তরা নাগ: সরকারি কর্মচারীদের জন্য দারুন সুখবর। বাড়তে চলেছে তাদের বেতন (Salary Hike)। মেঘ না চাইতেই বৃষ্টি, ৫-১০ শতাংশের বদলে ২৭.৫% বেতন বাড়ছে সরকারী কর্মচারীদের। এর থেকে বড় সুখবর সরকারি চাকরিজীবীদের জন্য আর কিছুই হতে পারে না। আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। পুজোর আগেই এই আগস্টেই বর্ধিত বেতন হাতে পেয়ে যাবেন কর্মীরা। তবে একটি ছোট্ট সমস্যা বেতন বাড়ছে ঠিকই, তবে তা পশ্চিমবঙ্গে নয়, বেতন বাড়তে চলেছে কর্ণাটক রাজ্যে। সম্প্রতি কর্ণাটক সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে বেতন বৃদ্ধির কথা। সপ্তম পে কমিশনের নিয়ম মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্ণাটক সরকার।

Advertisements

কর্ণাটকের বর্তমান মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া স্বয়ং এই ঘোষণা করেছেন। কর্ণাটক সরকারের পক্ষ থেকে আয়োজিত ক্যাবিনেট বৈঠকে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির (Salary Hike) ঘোষণা করেন তিনি। আর মাত্র দু দিন। তারপরেই বর্ধিত বেতন হাতে পেয়ে যাবেন কর্মীরা। সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে ১ লা আগস্ট ২০২৪ থেকেই বর্ধিত বেতন হাতে পাবেন সরকারি কর্মীরা। কিন্তু সবথেকে মজার বিষয় হলো সাধারণত বেতন বৃদ্ধির হার থাকে ৫ থেকে ১০ শতাংশের মধ্যে। কিন্তু এই মুহূর্তে বেতন বৃদ্ধি করা হচ্ছে ২৭.৫ শতাংশ। এক লাফে বেতন বৃদ্ধির হার এতটা বাড়িয়ে দেওয়ার জন্য উচ্ছশিত কর্ণাটক সরকারের অধীনস্থ কর্মীরা। তবে এই সিদ্ধান্ত হঠাৎ করে নেওয়া হয়নি। সপ্তম পে কমিশনের উপর ভিত্তি করেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। সপ্তম পে কমিশনে উল্লেখিত বেতন বৃদ্ধি এবং পেনশন সংক্রান্ত বিষয়ের সম্পূর্ণ প্রভাব রয়েছে সরকারের এই সিদ্ধান্তের উপর।

Advertisements

শুধু বেতন নয় বাড়তে চলেছে মহার্ঘ ভাতা এবং হাউজ রেন্ট অ্যালাউন্সও। কর্নাটকের মুখ্যমন্ত্রীর করা ঘোষণা অনুযায়ী, বেতন বাড়তে (Salary Hike) চলেছে ২৭.৫%। পাশাপাশি বেতন ও পেনশনের সাথে যুক্ত মহার্ঘ ভাতার পরিমাণ বাড়তে চলেছে ৩১ শতাংশ। এছাড়াও হাউজ রেন্ট অ্যালাউন্স বাড়ানো হবে। সরকারের পক্ষ থেকে হাউজ রেন্ট অ্যালাউন্সের পরিমাণ বাড়ানো হবে ৩২ শতাংশ। ফলে প্রত্যেকের সম্পূর্ণ বেতন বা পেনশন সবকিছুই বৃদ্ধি পাবে ৫৮.৫%। আগে যাদের বেসিক পে ছিল ১৭ হাজার টাকা। বর্ধিত অর্থ যুক্ত হয়ে ১ লা আগস্টের পর তাদের বেসিক পে দাঁড়াবে ২৭ হাজার টাকা। এতদিন সর্বাধিক পেয়ে হিসেবে নির্ধারিত ছিল ১ লক্ষ ৫০ হাজার ৬০০ টাকা। ১ লা আগস্টের পর থেকে সর্বাধিক বেতন হিসেবে নির্ধারিত হবে ২ লক্ষ ৪১ হাজার ২০০ টাকা।

Advertisements

আরও পড়ুন ? Vande Bharat Speed Increase: ১৩০ কিমি গতির দিন শেষ, এবার বন্দে ভারত ছুটবে ১৬০ কিমিতে! বড় সিদ্ধান্ত নিয়ে নিল রেল

বহু অবসরপ্রাপ্ত সরকারি কর্মী আছেন যারা পেনশনের উপরেই সংসার অতিবাহিত করেন। তাদের জন্যও সুখবর নিয়ে এসেছে এই ঘোষণা। এখোনো পর্যন্ত সর্বনিম্ন পেনশন ছিল ৮৫০০ টাকা। নতুন নিয়ম অনুযায়ী, বর্ধিত অর্থ যুক্ত হবার পর সর্বনিম্ন পেনশনের পরিমাণ হবে ১৩ হাজার ৫০০ টাকা। আর সর্বাধিক পেনশন ছিল ৭৫ হাজার ৩০০ টাকা। তারা তো এখন থেকে মাসে পেনশান পাবেন লাখ টাকার উপরে। আগস্টের পর থেকে নতুন নিয়ম অনুযায়ী, সর্বাধিক পেনশনের পরিমাণ হবে ১ লক্ষ ২০ হাজার ৬০০ টাকা। শুধুমাত্র কর্পোরেট সেক্টর নয়, শিক্ষা জগতের সাথে যুক্ত কর্মীরাও এই বর্ধিত বেতনের (Salary Hike) সুযোগ সুবিধা পাবেন। সরকারি বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে যে কোন সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানে পার্মানেন্ট টিচিং স্টাফদের পাশাপাশি নন টিচিং স্টাফ অথবা ওই জাতীয় কর্মীরাও পাবেন এই বেতন বৃদ্ধির সুফল।

একদিকে যেমন বেতন বৃদ্ধির আনন্দে আত্মহারা সরকারি কর্মচারীরা। অপরদিকে কিন্তু সরকারের খরচের পরিমাণটাও বৃদ্ধি পেয়েছে ব্যাপকহারে। নতুন নিয়ম অনুযায়ী, সমস্ত সরকারি কর্মীদের বেতন এবং পেনশন বৃদ্ধি করার ফলাফল স্বরূপ বাৎসরিক ২০ হাজার ২০৮ কোটি টাকা অতিরিক্ত খরচ হতে চলেছে সরকারি তহবিল থেকে। এই কথা বৈঠকেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। বৈঠকে বেতন বৃদ্ধির (Salary Hike) ঘোষণা করার পর উপ প্রধানমন্ত্রী শোশ্যাল মিডিয়ায় বেতন বৃদ্ধি সংক্রান্ত ঘোষণা করেছেন। প্রসঙ্গত উল্লেখ্য কিছুদিন আগে সরকারি কর্মচারী অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে একটি হুমকি দেওয়া হয় কর্নাটক সরকারকে। যদি ইতিমধ্যে বেতন বৃদ্ধি না করা হয় তাহলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে বসবেন তারা। তারপরেই এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার ফলে হুমকি প্রভাব হয়তো কিছুটা হলেও থাকতে পারে তবে ২০২৩ সালের তৎকালীন মুখ্যমন্ত্রীও ১৭ শতাংশ বেতন বৃদ্ধির ঘোষণা করেছিলেন।

Advertisements