Vande Metro Trial: বিরাট সুখবর, হয়ে গেল বন্দে মেট্রোর ট্রায়াল রান, এবার বাংলায় কবে চলবে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেল এবার ভারতীয় নাগরিকদের নতুন উপহার হিসাবে দিতে চলেছে বন্দে মেট্রো (Vande Metro)। শনিবার প্রথমবারের জন্য রেল ট্র্যাকে নামল দীর্ঘ প্রতীক্ষিত নতুন এই ট্রেনটি। এদিন এই ট্রেনের প্রথম ট্রায়াল রান (Vande Metro Trial) হয়। বন্দে ভারত এক্সপ্রেসের পর আরও নতুন নতুন ট্রেন ভারতীয়রা উপহার পেতে চলেছেন তা আগেই রেলের তরফ থেকে জানানো হয়েছিল, সেই মতো এবার বন্দে মেট্রো এখন বিভিন্ন রুটে চলার অপেক্ষায়। নতুন এই ট্রেন বাংলায় কবে চলবে তা নিয়েও নানান কৌতূহল।

Advertisements

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আগেই আশ্বস্ত করেছিলেন খুব তাড়াতাড়ি রেল ট্র্যাকে নামতে চলেছে বন্দে মেট্রো। রেলমন্ত্রীর সেই আশ্বাস মতোই শনিবার যে ট্রায়াল রান হয় তা বন্দে মেট্রোর পথ চলার ক্ষেত্রে প্রথম ধাপ পার করলো। এদিনের প্রথম ট্রায়াল রানের মধ্য দিয়েই সেই প্রথম ধাপ পার করে বন্দে মেট্রো ট্রেনটি। স্বাভাবিকভাবেই নতুন ট্রেনের পথ চলার প্রক্রিয়া শুরু হতেই খুশির হাওয়া দেশের মানুষদের মধ্যে।

Advertisements

দেশের প্রথম বন্দে মেট্রো ট্রেনের প্রথম ট্রায়াল রান হয় চেন্নাইয়ে। এদিন প্রথম বন্দে মেট্রোর একটি রেক চেন্নাইয়ের ভিল্লাভাক্কম স্টেশন থেকে ট্রায়াল রানের জন্য রওনা দেয়। নতুন এই ট্রেনকে দেখতে স্বাভাবিকভাবেই ওই স্টেশনে সাধারণ মানুষদের ভিড় জমতে দেখা যায়। বহু মানুষ ওই ট্রেনের ট্রায়াল রান ক্যামেরাবন্দী করেন এবং পরে সেই সকল ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

Advertisements

আরও পড়ুন ? Vande Bharat Speed Increase: ১৩০ কিমি গতির দিন শেষ, এবার বন্দে ভারত ছুটবে ১৬০ কিমিতে! বড় সিদ্ধান্ত নিয়ে নিল রেল

বন্দে মেট্রোর রঙ অনেকটা অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনের রঙের মতো করা হয়েছে। অন্যদিকে এই ট্রেনের ভিতরের যে অংশ দেখতে পাওয়া গিয়েছে তা থেকে দেখা যাচ্ছে, সাধারণ যে সকল মেট্রো ট্রেন যাতায়াত করে তাদের থেকে কিছুটা হলেও তফাৎ রয়েছে। এই ট্রেনে লোকাল ট্রেনের মত আড়াআড়ি ভাবে দুই পাশে বসার সিট রয়েছে। দুপাশে দুজন করে বসতে পারবেন এবং বাকি অনেক জায়গা রয়েছে দাঁড়ানোর জন্য। গোটা ট্রেনটিতে মোট ১২টি কামরা থাকছে, কামরাগুলি শীততাপ নিয়ন্ত্রিত।

নতুন এই ট্রেনের দরজা স্বয়ংক্রিয় অর্থাৎ মেট্রো বা বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের মত দরজা নিজে থেকেই বন্ধ হওয়া বা খোলার কাজ করবে। এই ট্রেনগুলি ১০০ কিলোমিটার দূরত্বের মধ্যে যাতায়াত করবে বলে জানা যাচ্ছে এবং এর গতিবেগ থাকবে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের মতই। নতুন এই ট্রেনের ট্রায়াল রান হলেও কবে থেকে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করবে তা এখনো স্পষ্ট নয়। অন্যদিকে দেশের কোন কোন রুটে চলবে তাও এখন স্পষ্ট নয়। স্বাভাবিকভাবেই বাংলা কবে এই ট্রেন পাবে, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।

Advertisements