Hilsa Fish Price: ট্যাক্স কমিয়েও কেন লাভ হল না? কেন দিন দিন বেড়েই চলেছে ইলিশের দাম?

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : মাছপ্রেমী বাঙ্গালীদের কাছে ইলিশ মাছের (Hilsa Fish) থেকে অন্য কোন মাছ প্রিয় হতে পারে না। অন্ততপক্ষে বাঙালিদের মুখে মুখে এমনটাই শোনা যায়। তবে ইলিশ বাঙ্গালীদের কাছে অত্যন্ত প্রিয় হলেও দামের কারণে তার সবার পাতে জোটে না। যদিও সম্প্রতি কেন্দ্র সরকারের তরফ থেকে সামুদ্রিক খাবারের উপর ট্যাক্স কমানোর ঘোষণা করা হয়, কিন্তু ট্যাক্স কমিয়েও ইলিশের দামে (Hilsa Fish Price) কোনরকম লাগাম টানা যাচ্ছে না।

Advertisements

কেন্দ্র সরকারের তরফ থেকে সম্প্রতি কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক খাবারের উপর পাঁচ শতাংশ শুল্ক ছাড়ের ঘোষণা করা হয়েছে। যেহেতু ইলিশ সামুদ্রিক মাছ তাই ইলিশের দামের উপরও পাঁচ শতাংশ শুল্ক ছাড় পাওয়া যাবে। সরকারের তরফ থেকে এমন ছাড় ঘোষণার পর বহু মানুষের আশা ছিল ইলিশের দাম কমা নিয়ে। কিন্তু বাস্তবে দাম কমার কোন নামগন্ধ নেই। কিন্তু কেন এমনটা হচ্ছে?

Advertisements

ইলিশের দাম কেন কমছে না তা নিয়ে রাজ্যের বড় বড় মাছের বাজারে খোঁজখবর নিতেই জানা যায়, ইলিশের মরশুম এলেও সেই ভাবে ইলিশের যোগান নেই। মৎস্যজীবীদের জালে যদিও বা কিছু ইলিশ এখন পড়তে শুরু করেছে, কিন্তু সেই সকল ইলিশ মোটেই বড় সাইজের নয়। অধিকাংশ ইলিশই ছোট সাইজের। যে কারণেই এমন দাম বেড়েই চলেছে।

Advertisements

আরও পড়ুন ? Hilsa Farming in Pond: জলের দরে মিলবে ইলিশ, ধার ধারতে হবে না বাংলাদেশের! বড় বন্দোবস্ত রাজ্যে

ডায়মন্ড হারবারের নগেন্দ্র বাজারে শনিবার এক কেজি ওজনের ইলিশ বিক্রি হয় ১৭০০ টাকা দরে। যেখানে ইলিশের মরশুমে ১ কেজি ওজনের ইলিশ ১০০০ টাকা থেকে ১১০০ টাকা বা ১২০০ টাকাতেই পাওয়া যায়। ১ কেজি ওজনের ইলিশ এখন অন্ততপক্ষে ৫০০ থেকে ৭০০ টাকা বেশি দরে বিক্রি হওয়ার পিছনে মূল কারণ হলো সঠিক সাইজের ইলিশ না পাওয়া এবং চাহিদা মত যোগান না থাকা। ব্যবসায়ী সমিতির সদস্যদের তরফ থেকে জানা যাচ্ছে, সম্প্রতি ১০০ টন ইলিশ এলেও সেগুলির ওজন অনেক কম।

সম্প্রতি বাজারে যে বিপুল পরিমাণ ইলিশ এসেছে সেই সকল ইলিশের ওজন ৫০০ থেকে ৭০০ গ্রাম। আবার কিছু কিছু মাছ যেগুলির ওজন ৪০০ গ্রামও। যে সকল মাছের ওজন ৪০০ থেকে ৫০০ গ্রাম সেই সকল ইলিশ মাছই বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকা দরে। এসবের পরিপ্রেক্ষিতে ব্যবসায়ীদের তরফ থেকে দাবি করা হচ্ছে, ইলিশ মাছের ক্ষেত্রে ট্যাক্স যতই কমানো হোক না কেন যোগান এবং ওজন যতদিন না ঠিকঠাক মিলবে ততদিন দাম কমা সম্ভব নয়।

Advertisements