Maruti Alto: রূপ বদলে আসছে Maruti Alto! থাকছে ইলেকট্রিক ভার্সনও, বেড়ে যাবে সফরের আনন্দ

Antara Nag

Published on:

Advertisements

অন্তরা নাগ: ভারতে সবচেয়ে জনপ্রিয় এবং কম দামি গাড়ি মারুতি সুজুকি অল্টো নতুন রূপে বাজারে আসছে। দারুণ মাইলেজ এবং সাশ্রয়ী মূল্যের জন্য এই গাড়ি ভারতে সবচেয়ে বেশি বিক্রি হয়। এবার ইলেকট্রিক ভার্সনেও পাওয়া যাবে অল্টো (Maruti Alto)। নতুন মডেলটি আগের চেয়ে ১০০ কেজি হালকা হবে। বর্তমানে ২০২২ সালে লঞ্চ হওয়া সংস্করণটি বাজারে বিক্রি হচ্ছে।

Advertisements

মারুতি সুজুকি অল্টো (Maruti Alto) সুজুকি মোটর কর্পোরেশনের সবচেয়ে জনপ্রিয় গাড়ি। এর সাশ্রয়ী মূল্য এবং ভালো মাইলেজের জন্য এটি ক্রেতাদের প্রথম পছন্দ। বর্তমানে অষ্টম প্রজন্মের অল্টো বাজারে রয়েছে। নতুন মডেলটি আরও উন্নত ও হালকা হবে। এই নতুন গাড়িটি সংস্থার হার্টেক্ট প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি করা হবে, যা গাড়ির ওজন কমানোর পাশাপাশি মজবুতও করবে।

Advertisements

নতুন অল্টো মডেলটি আগের তুলনায় ১০০ কেজি কম ওজনের হবে। সংস্থার মতে, গাড়ির ওজন কমালে মাইলেজ আরও বেশি পাওয়া যাবে। বর্তমানে দেশের সর্বাধিক মাইলেজ সম্পন্ন গাড়ি মারুতি অল্টো। বিশেষজ্ঞদের মতে, নতুন মডেলে ৩০ কিমি প্রতি লিটার মাইলেজ পাওয়া যাবে। এই মাইলেজ গাড়ির বর্তমান প্রতিযোগীদের থেকে অনেক বেশি।

Advertisements

ওজন কমানোর জন্য সুজুকি নতুন ইঞ্জিন এবং চেসিস ব্যবহার করবে। সুইফট মডেলে ব্যবহৃত জেড সিরিজ ইঞ্জিনটি নতুন অল্টো মডেলে থাকবে। এই ইঞ্জিনটি পুরনো কে সিরিজ ইঞ্জিনের তুলনায় হালকা। এছাড়া নতুন মডেলের বিল্ড কোয়ালিটি উন্নত করতে সংস্থা ক্র্যাশ টেস্টের উপর বাড়তি নজর দেবে, যাতে যাত্রীদের নিরাপত্তা আরও বাড়ে।

নতুন মডেলটি ইলেকট্রিক এবং হাইব্রিড ভার্সনেও পাওয়া যাবে। ইলেকট্রিক এবং হাইব্রিড ইঞ্জিনের সঙ্গে নতুন অল্টো লঞ্চ হতে পারে। ইঞ্জিনের পাশাপাশি গাড়ির ফিচার্স এবং স্পেসিফিকেশনেও নতুন চমক দেখা যেতে পারে। সুজুকির পক্ষ থেকে জানা গিয়েছে, নতুন মডেলে অত্যাধুনিক ইনফোটেইনমেন্ট সিস্টেম, উন্নত সেফটি ফিচার, এবং স্মার্ট কানেক্টিভিটি অপশন থাকবে। এখন সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছে, কখন সুজুকি কর্পোরেশন এই নতুন অল্টো মডেলটি লঞ্চ করবে।

এই মুহূর্তে ভারতে মারুতি সুজুকি অল্টোর (Maruti Alto) আপডেটেড K10 মডেল বিক্রি হচ্ছে, যার এক্স-শোরুম দাম ৩.২৫ লক্ষ থেকে ৫.১২ লক্ষ টাকা। নতুন মডেলের বাজারে আসার সঙ্গে সঙ্গে ক্রেতাদের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। নতুন মডেলটি বাজারে আসলে এটি আরও বেশি জনপ্রিয় হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে।

Advertisements