Fixed Deposit Interest Rate: সুদের হার বাড়িয়ে দিল UBI! এবার ফিক্সড ডিপোজিটে মিলবে এত বেশি টাকা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Fixed Deposit Interest Rate: সুদের হার বাড়িয়ে দিল UBI! এবার ফিক্সড ডিপোজিটে মিলবে এত বেশি টাকা। ভারতে প্রচলিত সরকারি ব্যাংকগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় নাম ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া। সম্প্রতি অনেকগুলি ব্যাংকই তাদের বিভিন্ন প্রকল্পের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করেছে। পিছিয়ে নেই ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও। সম্প্রতি ফিক্সড ডিপোজিটে সুদের হার (Fixed Deposit Interest Rate) বৃদ্ধি করার ঘোষণা করল এই ব্যাংক। ৫ই জুলাই ২০২৪ থেকে ব্যাংকের বিভিন্ন প্রকল্পে কার্যকরী হচ্ছে নতুন সুদের হার। আবারো গ্রাহকদের জন্য লক্ষী লাভের সুযোগ করে দিল ইউনিয়ন ব্যাংক। বর্ধিত সুদের মাধ্যমে থাকছে প্রভূত লাভের সম্ভাবনা।

Advertisements

ভারতে প্রচলিত অন্যতম সরকারি ব্যাংক ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে ফিক্সড ডিপোজিটের সুদের হার (Fixed Deposit Interest Rate) বাড়ানো হয়েছে। এই মুহূর্তে সবথেকে বেশি পরিমাণ সুদ পাওয়া যায় ইউনিয়ন ব্যাংকের সিনিয়র সিটিজেনদের জন্য নির্ধারিত প্রকল্পগুলি থেকে। ৮% সুদ ধার্য করেছে ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সিনিয়র সিটিজেনদের জন্য। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫০ বেসিস পয়েন্টে সুদের হার ধার্য করে থাকে। অর্থাৎ সাধারণের জন্য যে সুদের পরিমাণ হবে ৭.৫০ শতাংশ সেই একই প্রকল্পের ক্ষেত্রে সিনিয়র সিটিজেনদের জন্য সুদের পরিমাণ ধার্য হবে ৮ শতাংশ।

Advertisements

চলুন জেনে নেওয়া যাক সময় সীমার উপর ভিত্তি করে ফিক্সড ডিপোজিটের বিভিন্ন প্রকল্পের জন্য ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে নির্ধারিত সুদের হার (Fixed Deposit Interest Rate)। ইউনিয়ন ব্যাংকে ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদের জন্য ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা সম্ভব। ৭ দিন থেকে ৪৫ দিনের মেয়াদ যুক্ত যেকোনো প্রকল্পের ক্ষেত্রে সুদের হার ধার্য করা হয়েছে ৩.৫০ শতাংশ। ৪৬ দিন থেকে ৯০ দিন অর্থাৎ তিন মাসের মেয়াদযুক্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ৪.৫০ শতাংশ সুদ ধার্য করা হয়েছে। ৯১ দিন থেকে ১২০ দিনের মেয়াদের জন্য নির্ধারণ করা হয়েছে ৪.৮০ শতাংশ সুদ।

Advertisements

আরও পড়ুন ? PNB Kyc: অন্তিম ডেট দিয়ে দিল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, KYC না করালে বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্ট

১২১ দিন থেকে ১৮০ দিনের মেয়াদযুক্ত ফিক্সড ডিপোজিটের জন্য ধার্য করা হয়েছে ৫% সুদ। ১৮১ দিন থেকে এক বছরের মেয়াদযুক্ত ফিক্সড ডিপোজিটের জন্য নির্ধারিত সুদের পরিমাণ ৬.৩৫ শতাংশ। এক বছর অথবা ৩৯৮ দিনের মেয়াদ যুক্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ধার্য করা হয়েছে ৬.৮০ শতাংশ সুদ। আর ৩৯৯ দিনের প্রকল্পের ক্ষেত্রে ধার্য করা হচ্ছে ৭.২৫ শতাংশ সুদ। সাধারণের জন্য নির্ধারিত ফিক্সড ডিপোজিট (Fixed Deposit Interest Rate) প্রকল্প গুলির মধ্যে সবথেকে বেশি সুদ পাওয়া যায় ৩৯৯ দিনের মেয়াদযুক্ত এই ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে।

৪০০ দিন থেকে ৯৯৬ দিনের মধ্যবর্তী প্রতিটি ফিক্স ডিপোজিটের জন্য ধার্য করা হয়েছে ৬.৬০% সুদ। ৯৯৭ দিন থেকে ৩ বছরের মেয়াদযুক্ত প্রকল্পের জন্য নির্ধারিত হয়েছে ৬.৭০% সুদ। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রচলিত ফিক্সড ডিপোজিটগুলির মধ্যে সবথেকে লম্বা মেয়াদযুক্ত প্রকল্পটি হল ৩ বছর থেকে ১০ বছরের মেয়াদযুক্ত প্রকল্প। এই প্রকল্পটির জন্য সুদের হার (Fixed Deposit Interest Rate) ধার্য করা হয়েছে ৬.৫০ শতাংশ। তাহলে আর দেরি কেন আপনি আপনার সুবিধামতো ফিক্সড ডিপোজিট প্রকল্পটিতে বিনিয়োগ করুন এবং অনেক বেশি সুদ পাবার সুযোগ পেয়ে যান।

Advertisements