Hybrid Car: EV অতীত! এবার হাইব্রিড গাড়ি নিয়ে বড় ঘোষণা করে দিল এই রাজ্য

Prosun Kanti Das

Published on:

Advertisements

Hybrid Car: EV অতীত! এবার হাইব্রিড গাড়ি (Hybrid Car) নিয়ে বড় ঘোষণা করে দিল এই রাজ্য। রাজ্যটির নাম উত্তর প্রদেশ। সম্প্রতি হাইব্রিড গাড়ি নিয়ে বড় ঘোষণা করেছে এই রাজ্য। রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে এখন থেকে যারা হাইব্রিড গাড়ি কিনবেন তারা কর প্রদানের ক্ষেত্রে বড়োসড়ো ছাড় পেতে পারেন। প্রত্যেকটি হাইব্রিড এবং এসিভি গাড়িগুলি কেনার ক্ষেত্রে কর সম্পূর্ণ মুকুব করে দেবার সিদ্ধান্ত নিয়েছে উত্তর প্রদেশ। ঘোষণার দিন থেকেই এই নিয়ম জারি করা হয়ে গেছে ফলে রাজ্যে হঠাৎ করেই গাড়ির দাম অনেক কমে গেছে। সস্তায় পাওয়া যাচ্ছে দামী দামী গাড়ি। হাইব্রিড গাড়ির মধ্যে অন্যতম জনপ্রিয় টয়োটো হাইরাইডার এবং হাইক্রস। এই গাড়িগুলি উত্তরপ্রদেশে পাওয়া যাচ্ছে একেবারে সস্তায়।

Advertisements

হাইব্রিড গাড়ি (Hybrid Car) কি? যে কোন গাড়ির হাইব্রিড মডেলের বৈশিষ্ট্য হলো পেট্রোল ছাড়াও অন্য কোন একটি বিকল্প জ্বালানি ব্যবহার করার সুযোগ থাকে এই গাড়িগুলিতে। এই মুহূর্তে গাড়ির বাজারে সবথেকে বেশি রমরমা বাজার চালাচ্ছে ইলেকট্রিক গাড়িগুলি। এমন অনেকগুলি পেট্রোল বা ডিজেল চালিত গাড়ি রয়েছে যেগুলিতে ইলেকট্রিক মটরের ব্যবস্থাও রয়েছে। ফলে পেট্রোল ও ডিজেলের বিকল্প হিসেবে প্রয়োজন মত ব্যবহার করা যায় এই ইলেকট্রিক মোটর। একটি ইঞ্জিনের উপর খুব বেশি চাপ ফেলতে হয় না। প্রয়োজন মত পেট্রোলের ব্যবহার বন্ধ করে দেওয়া যায়। ফলে সাশ্রয় হয় পেট্রোল খরচেরও। এছাড়া ভালো রেঞ্জও পাওয়া যায়। এই গাড়িগুলিতে পরিবেশ দূষণের পরিমাণও অনেকটাই কম। এতগুলো সুবিধা একসাথে পাওয়া যায় বলেই বাজারে হাইব্রিড গাড়ির চাহিদা দিন দিন বেড়ে চলেছে।

Advertisements

বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতেও হাইব্রিড গাড়ির (Hybrid Car) চাহিদা ব্যাপক হারে বাড়ছে। সস্তায় অনেক বেশি সুযোগ-সুবিধা পাওয়ার জন্য এই গাড়িগুলি একেবারে উপযুক্ত। সাধারণ মানুষকে হাইব্রিড গাড়ির প্রতি উৎসাহিত করাই উত্তরপ্রদেশ সরকারের একমাত্র উদ্দেশ্য। আর সেই উদ্দেশ্য পূরণের জন্যই ঘর ছাড়ারও কথা ঘোষণা করেছে সরকার। যাতে সাধারণ মানুষ হাইব্রিড গাড়ি কেনার প্রতি আরো বেশি করে উৎসাহিত হয় সেই দিকেই লক্ষ্য রাখছে উত্তরপ্রদেশের রাজ্য সরকার। সরকারের এই সিদ্ধান্তের পর টয়োটো, হণ্ডা, মারুতি ইত্যাদি হাইব্রিড গাড়িগুলির বাজার দর একেবারেই কমে গেছে। যেহেতু কোন প্রকার কর ধার্য করা হচ্ছে না সেহেতু গাড়িগুলির মূল দামটাই অনেক কমে গেছে উত্তরপ্রদেশে।

Advertisements

আরও পড়ুন ? Tata Nano EV: ইলেকট্রিক ভার্সনে ফিরে আসছে রতন টাটার স্বপ্নের গাড়ি ন্যানো! শুরু জোর জল্পনা

টয়োটো হাইরাইডার গাড়িতে ছাড় পাওয়া যাচ্ছে প্রায় ২.০৪ লাখ টাকা। এতদিন পর্যন্ত মিডিয়াম সাইজের এই হাইব্রিড গাড়িটির (Hybrid Car) বাজার দর ছিল ২০.০৪ লাখ টাকা থেকে ২৪.২৯ লাখ টাকা। কিন্তু উত্তর প্রদেশ সরকারের পক্ষ থেকে করা নতুন ঘোষণার পর বর্তমানে উত্তরপ্রদেশে এই গাড়ির দাম দাঁড়িয়েছে ১৮.৩৭ লাখ টাকা থেকে ২২.২৫ লক্ষ টাকার মধ্যে। সরকারি পক্ষ থেকে কর ছাড় দেওয়া হয়েছে বলেই কমছে গাড়ির দাম। কিন্তু এতে গাড়ির মানে কোনরকম প্রভাব পড়বে না। এই নির্দিষ্ট গাড়িটিতে রয়েছে ১.৫ লিটারের একটি পেট্রোল ইঞ্জিন। এছাড়া একটি ইলেকট্রিক মটর তো রয়েছেই। এই ইঞ্জিন ও মটর মিলে প্রায় ১১৫ হর্স পাওয়ার শক্তি তৈরি করতে পারে গাড়িটি। প্রতি লিটার পেট্রোলে ২৭.৯৭ কিলোমিটার মাইলেজ পাওয়া যায় গাড়িটিতে।

এছাড়া টয়োটো হাইক্রস হাইব্রিড গাড়িটি একটি প্রিমিয়াম কোয়ালিটির গাড়ি। এই গাড়িটির বাজার দর ছিল ৩১.৫২ লাখ টাকা থেকে ৩৭.৫৬ লাখ টাকার মধ্যে। বর্তমানে এই গাড়ির দাম কমে গেছে ৩.১ লক্ষ টাকা। অর্থাৎ নতুন নিয়ম অনুযায়ী, এই গাড়ির দাম হয়েছে ২৮.৪২ লক্ষ টাকা থেকে ৩৪.৪৬ লক্ষ টাকার মধ্যে। ২ লিটারের একটি পেট্রোল ইঞ্জিনসহ রয়েছে ইলেকট্রিক মোটরও। গাড়িটিতে ভালো মাইলেজ পাওয়া যায়। প্রতি লিটারে ১৩.১০ থেকে ১৬.১০ কিমি পর্যন্ত মারুতি সুজুকি যে সমস্ত হাইব্রিড গাড়িগুলি (Hybrid Car) বাজারে নিয়ে এসেছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো গ্র্যান্ড বিটারা। এই গাড়িটির বর্তমান বাজার দর দাঁড়িয়েছে মাত্র ১.৯৮ লক্ষ টাকা। মারুতি সুজুকির আরও একটি জনপ্রিয় গাড়ি ইনভিক্টোরের দাম দাঁড়িয়েছে ২.৮৮ লাখ টাকা।

Advertisements