Tata Curvv EV: ১৫ মিনিট চার্জ দিলেই যথেষ্ট, ছুটবে ১৫০ কিমি! ফের EV গাড়ির জগতে বিপ্লব টাটাদের

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পেট্রোল ডিজেলের দিন দিন দাম বৃদ্ধি আর পরিবেশ দূষণের হাত থেকে রক্ষা পেতে দেশে বাড়ছে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার। বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে যদি চার চাকা যানবাহনের কথা বলা হয় তাহলে সেরার সেরা আপাতত টাটারা (TATA Motors)। দেশে এখনো পর্যন্ত তাদেরই EV গাড়ি সবচেয়ে বেশি বিক্রি। আর এবার তারা আরও এক বিপ্লব এনে দিল বৈদ্যুতিক গাড়ির জগতে।

Advertisements

বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে এখন সবচেয়ে বড় চিন্তা হলো চার্জ আর মাইলেজ। অধিকাংশ গাড়ির ক্ষেত্রেই দীর্ঘক্ষণ চার্জ দিতে হয় এবং তাতে যত কিলোমিটার যাওয়া যায় তা দূরপাল্লার রাস্তা যাতায়াত করার ক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়ায়। এসবের পরিপ্রেক্ষিতেই তারা এবার এমন এক গাড়ি নিয়ে এলো যা ১৫ মিনিট চার্জ করলেই ১৫০ কিলোমিটার ছুটবে। এর ফলে চার্জ করার ঝামেলা থেকে মুক্তি মিলবে খুব সহজেই।

Advertisements

টাটাদের তরফ থেকে এবার যে বৈদ্যুতিক গাড়িটি লঞ্চ করা হয়েছে সেটি হল টাটা কার্ভ ইভি (Tata Curvv EV)। এই গাড়িটি কেবলমাত্র কম সময়ের চার্জ দিয়ে অনেক দূর ছুটবে এমন নয়, এর পাশাপাশি এর ডিজাইন থেকে শুরু করে বৈশিষ্ট্য একেবারেই অত্যাধুনিক মানের করা হয়েছে। এই গাড়িতে সানরুফ থেকে শুরু করে বড় টাচস্ক্রিন, সেফটি ফিচার কি-না নেই! টাটাদের তরফ থেকে এই গাড়িটি একাধিক ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছে।

Advertisements

আরও পড়ুন ? Ratan Tata: ফের করিস্মা দেখাবেন রতন টাটা, এবার টাটাদের একটি গ্রূপের সিদ্ধান্ত নেবেন নিজেই

সবচেয়ে কম দামি মডেল অর্থাৎ বেস মডেলে ৪৫ কিলোওয়াটের ব্যাটারি দেওয়া হয়েছে, যা একবার ফুল চার্জ করলে ৫০২ কিলোমিটার ছুটতে সক্ষম। অন্যদিকে সবচেয়ে দামি মডেল অর্থাৎ টপ মডেলে ৫৫ কিলোওয়াটের ব্যাটারি দেওয়া হয়েছে, যা একবার ফুল চার্জ করলে ৫৮৫ কিলোমিটার পর্যন্ত ছুটতে সক্ষম। এছাড়াও সংস্থার তরফ থেকে দাবি করা হচ্ছে, মাত্র ১৫ মিনিট চার্জ দিলেই গাড়িটি ১৫০ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম।

এই গাড়িতে যে সকল ফিচার রয়েছে সেগুলি হল প্যানারমিক সানরুফ, ওয়্যারলেস চার্জিং, অ্যাডজাস্টেবেল ড্রাইভার সিট, ইলেক্ট্রনিক পার্কিং ব্রেক, এলইডি টেল লাইট, ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম সহ আরও বিভিন্ন ফিচার। সুরক্ষার জন্য গাড়িতে দেওয়া হয়েছে ছটি এয়ার ব্যাগ। এছাড়াও রয়েছে আরও বিভিন্ন ধরনের অত্যাধুনিক সব ফিচার। ভ্যারিয়েন্ট অনুযায়ী এই গাড়ির দাম আলাদা আলাদা পড়বে। এক্স-শোরুম প্রাইস অনুযায়ী সবচেয়ে কম পড়বে ১৭.৪৯ লক্ষ টাকা এবং সবচেয়ে বেশি পড়বে ২১.৯৯ লক্ষ টাকা।

Advertisements