Olympics Money Award: সোনা, রুপো, ব্রোঞ্জ ছাড়া কী অলিম্পিক থেকে কোনো টাকা পাওয়া যায়? আপনি যা ভাবছেন তা কিন্তু নয়

Madhab Das

Published on:

Advertisements

বাংলাএক্সপি ডেস্ক : চার বছর অন্তর অন্তর আয়োজিত হওয়া অলিম্পিকের (Olympics) মঞ্চ থেকে প্রত্যেক অংশগ্রহণকারীর স্বপ্ন থাকে পদক দিতে আসার। তবে এমন স্বপ্ন নিয়ে ময়দানে নামলেও সবার পক্ষে তো আর সেই স্বপ্ন পূরণ করা সম্ভব হয়না। মূলত প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে যথাক্রমে সোনা, রুপো ও ব্রোঞ্জ পুরস্কার দেওয়া হয়। তবে এসব ছাড়া কি আর কোন আর্থিক পুরস্কার (Olympics Money Award) রয়েছে?

Advertisements

ক্রিকেট হোক অথবা ফুটবলের মত প্রতিযোগিতায় দেখা যায় জয়ী দলদের পদকের পাশাপাশি বিপুল পরিমাণে অর্থ পুরস্কার দেওয়া হয়ে থাকে। কিন্তু অলিম্পিকের ক্ষেত্রে এই বিষয়টি একটু আলাদা। অলিম্পিকের মত প্রতিযোগিতায় দেশের পতাকা বিশ্বের সামনে তুলে ধরাই হল প্রতিযোগীদের মূল লক্ষ্য। আর সেই মূল লক্ষ্য পূরণেই প্রতিযোগিতা কিন্তু নিজেদের আপ্রাণ চেষ্টা চালিয়ে যান।

Advertisements

চলতি বছর অলিম্পিকের দিকে তাকালে দেখা যাবে ভারত মোট ৬টি পদক আনতে সক্ষম হয়েছে। নীরজ চোপড়ার একটি রুপো ছাড়া বাকি পাঁচটি ব্রোঞ্জ। তবে ভারতের এই সকল প্রতিযোগীদের কেউই কিন্তু পদক ছাড়া আর্থিক পুরস্কার পান নিয়ে অলিম্পিক কমিটি থেকে। তবে অলিম্পিক কমিটি কোন নগদ পুরস্কার না দিলেও তাদের পকেটে বিপুল পরিমাণ অর্থ আসবে তা নিয়ে কোন সন্দেহ নেই।

Advertisements

আরও পড়ুন : SSY Statements Check: টাকা ঠিকঠাক জমা হলো তো, কিভাবে অনলাইনে দেখবেন সুকন্যা সমৃদ্ধি যোজনার স্টেটমেন্ট

নগদ হিসাবে কোন পুরস্কার অলিম্পিক কমিটি না দিলেও অধিকাংশ দেশের তরফ থেকেই তাদের পদক জয়ীদের আর্থিক পুরস্কার দিয়ে থাকে। ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পদকজয়ীদের এমন আর্থিক পুরস্কার দিয়ে থাকে। এছাড়াও রোজগারের পথ খুলে যায় সরকার ঘোষিত চাকরি থেকে শুরু করে বিভিন্ন কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডর ইত্যাদি থেকেও। বিশ্বের সব দেশেই অলিম্পিক পদকজয়ীদের এই ধরনের আর্থিক পুরস্কারের ব্যবস্থা রয়েছে।

হিসেব অনুযায়ী অলিম্পিক থেকে পদকজয়ীদের সবচেয়ে বেশি আর্থিক পুরস্কার দেওয়া হয়ে থাকে হংকংয়ের তরফ থেকে। যারা সোনা জিতে আসেন তাদের হংকং ৭ লক্ষ ৬৮ হাজার ডলার আর্থিক পুরস্কার দিয়ে থাকে। এই টাকা ভারতীয় মুদ্রায় সাড়ে ৬ কোটি টাকার সমান। এছাড়াও বিশ্বের বেশকিছু দেশগুলিও এমন কোটি কোটি টাকা আর্থিক পুরস্কার দিয়ে থাকে। তবে আর্থিক পুরস্কার দেওয়ার তালিকায় পিছনের দিকে রয়েছে অস্ট্রেলিয়া, জার্মানি, পোল্যান্ড। এই সকল দেশে খুব কম পরিমাণ টাকা পুরস্কার হিসেবে দেওয়া হয়।

Advertisements