Dalma Hills Tour: কলকাতার হাতের কাছেই রয়েছে পাহাড়, ঝর্ণা, হাতে দুদিন ছুটি পেলেই ঘুরে আসা যায়

Prosun Kanti Das

Published on:

Advertisements

Dalma Hills Tour: ব্যস্ত জীবনের ক্লান্তি কাটাতে ইচ্ছে করছে কোথাও হারিয়ে যেতে? কিন্তু হাতে মাত্র দু’দিনের ছুটি? এত অল্প সময়ে কোথায় যাবেন, কী করবেন—এই ভাবনাগুলো যখন মাথায় ভিড় করে, তখনই হাজির হয় এক টুকরো স্বর্গ, দলমা পাহাড় (Dalma Hills Tour)। কলকাতা থেকে মাত্র চার ঘণ্টার দূরত্বে অবস্থিত এই অপূর্ব প্রাকৃতিক স্থানটি আপনার মনকে প্রশান্তি আর অ্যাডভেঞ্চারের স্বাদে ভরিয়ে তুলবে। এখানে রয়েছে পাহাড়, বনভূমি, ঝর্ণা, এবং বৈচিত্র্যময় বন্যপ্রাণী, যা আপনাকে নিয়ে যাবে এক অন্য জগতে।

Advertisements

দলমা পাহাড়ে (Dalma Hills Tour) পৌঁছানো কোনো চ্যালেঞ্জ নয়। কলকাতা থেকে টাটানগর পর্যন্ত একটি আরামদায়ক ট্রেন যাত্রার পর, মাত্র ৪০ মিনিটের মধ্যেই আপনি বাস বা ট্যাক্সিতে পৌঁছে যাবেন দলমার পাদদেশে। আপনার যদি নিজস্ব গাড়ি থাকে, তাহলে কলকাতা থেকে ২৪০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে সময় লাগবে ৪-৫ ঘণ্টা। যাত্রাপথেই আপনি উপভোগ করবেন পাহাড়ি পথের মনোরম দৃশ্য, যা আপনার ভ্রমণকে আরও আনন্দময় করবে।

Advertisements

দলমা পাহাড়ের মূল আকর্ষণ হলো তার বন্যপ্রাণী অভয়ারণ্য। এখানে ঘুরে বেড়াচ্ছে হাতি, চিতাবাঘ, বন্যকুকুর, হরিণের মতো প্রাণীরা। পাখির কোলাহলে মুখরিত এই অভয়ারণ্য প্রকৃতিপ্রেমীদের জন্য এক আদর্শ গন্তব্য। আপনি চাইলে দলমা শিখরে ট্রেকিং করে উঠতে পারেন। দলমা পাহাড়ের চূড়ায় পৌঁছে আপনি যখন চারপাশের দৃশ্য দেখবেন, তখন প্রকৃতির অনন্য রূপে মুগ্ধ না হয়ে পারবেন না।

Advertisements

আরও পড়ুন : Darjeeling Tourist Tax: খরচ বাড়লো দার্জিলিং ভ্রমণের, এবার মাথাপিছু গুনতে হবে এত টাকা

প্রকৃতির অবারিত রূপের সাথে আছে সীতারাম বাঁধ এবং সীতারাম ঝর্ণা, যাদের সঙ্গে জড়িয়ে আছে রামায়ণের কাহিনী। এই রহস্যময় পরিবেশে কয়েক মুহূর্ত কাটালে আপনাকে মনে হবে, আপনি যেন প্রাচীন যুগে ফিরে গেছেন। এছাড়াও দলমা পাহাড়ের (Dalma Hills Tour)পাদদেশে রয়েছে ডিমনা হ্রদ, যার শান্ত জলরাশির পাশে বসে কাটানো প্রতিটি মুহূর্তই হবে স্মরণীয়। এই হ্রদের চারপাশে পাহাড়ের সবুজ আচ্ছাদন আপনার মনে প্রশান্তির ঢেউ এনে দেবে।

থাকার জন্য চিন্তা করবেন না! দলমা পাহাড়ে রয়েছে বন বিভাগের পরিচালিত বেশ কিছু রিসোর্ট, যেখানে আপনি আরামদায়কভাবে থাকতে পারবেন। চাইলে স্থানীয় গ্রামবাসীদের বাড়িতেও থাকতে পারেন, যেখানে আপনারা পাবেন গ্রামের সহজ-সরল অথচ অতিথিপরায়ণ পরিবেশ। আর দলমার প্রকৃতি উপভোগ করার সেরা সময় হলো অক্টোবর থেকে মার্চ মাস। এই সময়টায় আবহাওয়া থাকে মনোরম, যা ভ্রমণকে করে তোলে আরও উপভোগ্য। তবে বর্ষার মরসুমেও দলমার সৌন্দর্য দেখার মতো, যদিও কিছুটা ঝুঁকি থাকতে পারে। তাহলে আর অপেক্ষা কেন? যখনই দু’দিনের ছুটি মেলে, তখনই ছুটে আসুন দলমা পাহাড়ে। শহরের কোলাহল থেকে দূরে এসে নিজেকে হারিয়ে ফেলুন প্রকৃতির মাঝে, দলমার মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্য আর শান্তির মাঝে। প্রকৃতির সাথে এই মিলনমেলায় কাটিয়ে যান জীবনের সেরা কিছু মুহূর্ত, যা আপনার স্মৃতিতে রয়ে যাবে চিরকাল।

Advertisements