Big Size Ilish: জালে উঠল মস্ত বড় ইলিশ, দামও উঠল মস্ত! বেজায় খুশি মৎস্যজীবী

Shyamali Das

Published on:

Advertisements

বাংলাএক্সপি ডেস্ক: ইলিশ এতটাই সুস্বাদু মাছ যে তা মুখে তোলার জন্য মুখিয়ে থাকেন মাছপ্রেমী বাঙালিরা। আবার ইলিশের স্বাদ বিভিন্ন জলাশয়ের উপর নির্ভর করে বিভিন্ন রকম হয়। একইভাবে ইলিশের সাইজ কেমন হচ্ছে তার উপরও দাম নির্ভর করে। ইলিশের সাইজ যত বড় হয় ততই দাম বেশি পাওয়া যায়। ঠিক সেই রকমই এবার একটি মস্ত বড় ইলিশ (Big Size Ilish) জালে ওঠায় এক মৎস্যজীবী যা দাম পেলেন তাতে তিনি বেজায় খুশি।

Advertisements

এমনিতে বর্ষার মরশুম শুরু হলে ইলিশ মাছ সমুদ্র থেকে শুরু করে গঙ্গা, পদ্মা সহ বিভিন্ন জলাধার থেকে জালে ধরা পড়তে দেখা যায়। সেই সকল ইলিশ বাজারে হাজার হাজার টাকায় বিক্রি হয়ে থাকে। যে সকল ইলিশের সাইজ ১ কেজি থেকে ২ কেজি ওজনের হয় সেগুলির দাম রীতিমতো আকাশছোঁয়া হয়ে দাঁড়ায়। ঠিক সেই রকমই জালে ওঠা একটি ২ কেজি ওজনের পদ্মার ইলিশের দাম উঠেছে মৎস্যজীবীকে খুশি করার মতোই।

Advertisements

এমনিতেই পদ্মার ইলিশের দাম সবসময় যথেষ্ট থাকে। এক্ষেত্রে আবার দু কেজি ওজনের ওই মাছটি হওয়ার কারণে দাম স্বাভাবিকভাবেই অনেকটাই বেশি হয়। জানা গিয়েছে, বর্ষার মরশুমে পুলিশের খোঁজে পদ্মায় ট্রলার নিয়ে পাড়ি দিয়েছিলেন বেশ কয়েকজন মৎস্যজীবী। তাদের জালেই এমন দুই কেজি ওজনের মাছটি ওঠে। ওই মাছটি সম্পর্কে ইলিশ ব্যবসায়ী ৩৫ বছর বয়সী নবীর হোসেন জানিয়েছেন, হযরত আলী চেয়ারম্যানের জেলে নৌকার জেলেরা ওই মাছটি পেয়েছেন।

Advertisements

আরও পড়ুন : Ilish Price: ভারতকে না দেওয়ার সিদ্ধান্তে মাথা ঠুকছেন ব্যবসায়ীরা, তলানিতে পদ্মার ইলিশের দাম

জেলেদের জালে মাছটি ওঠার পর তা বিক্রির জন্য আনা হয় চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে থাকা মিনাজ বেপারীর আড়তে। সেখানেই প্রায় দু’কেজি ওজনের ওই রাজা ইলিশ মাছটির দাম হাঁকা শুরু হয়। ইলিশটির ওজন প্রায় দু’কেজি থাকার কারণে প্রথম থেকেই ওই জেলেদের পাশাপাশি অন্যান্য মৎস্য ব্যবসায়ীরা আশা করেছিলেন অনেকটাই দাম পাওয়া যাবে। আর সেই আশা মতই দাম পাওয়া গিয়েছে।

মঙ্গলবার দুপুরবেলায় আড়তে আসা ২ কেজি ওজনের ওই ইলিশ মাছটির দাম হু হু করে উঠতে শুরু করে। শেষমেষ মাছটি ২৮০০ টাকা কিলো দরে বিক্রি হয়। পুরো মাছটি বিক্রি হয় ৫০০০ টাকায়। এমনিতেই এখন ইলিশের যোগান সেইভাবে না থাকার কারণে সমস্ত বাজারেই যে কোন জলাধারের ইলিশের দাম বেশ চড়া রয়েছে। এরই মধ্যে পদ্মার দু’কেজি ইলিশের দাম বেশি তো হবেই।

Advertisements