Railway Apprentice: মাধ্যমিক পাশেই চাকরি সুযোগ, শিক্ষানবিশ নিয়োগ করছে রেল

Shyamali Das

Published on:

Advertisements

বাংলাএক্সপি ডেস্কঃ চাকরি পাওয়া এখনকার দিনে বেকার যুবক-যুবতীদের কাছে বড়ই দুঃসাধ্যের বিষয় হয়ে দাঁড়িয়েছে। আসলে জনসংখ্যা দিন দিন যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাকে ভারতের মত দেশেও এখন চাকরি নিয়ে অনবরত টানাটানি শুরু হয়েছে। তবে এমন পরিস্থিতিতেই এবার মাধ্যমিক অর্থাৎ দশম শ্রেণী পাশে চাকরির সুযোগ করে দিচ্ছে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড। কেননা তারা ফের একবার শিক্ষানবিশ (Railway Apprentice) নিয়োগ করতে চলেছে।

Advertisements

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের তরফ থেকে ১ হাজার ২ হাজার নয়, একেবারে ৪০৯৬ জন শিক্ষানবিশ নিয়োগ করা হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। রেলের তরফ থেকে এমন পোস্টিং করা হবে উত্তর রেলে। রেলের তরফ থেকে এই যে শিক্ষানবিশ নিয়োগ করার প্রক্রিয়া শুরু করা হয়েছে তা গত ১৬ আগস্ট থেকে রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে। যারা এই সকল পদের জন্য শিক্ষানবিশ হিসাবে নিযুক্ত হতে চান তাদের কি কি যোগ্যতা লাগবে চলুন দেখে নেওয়া যাক।

Advertisements

শিক্ষাগত যোগ্যতা : উত্তর রেলের ৪০৯৬ শিক্ষানবিশ শূণ্য পদে যুক্ত হওয়ার জন্য আবেদনকারীদের যেকোনো স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম দশম শ্রেণী পাশ হতে হবে। শুধু দশম শ্রেণী পাশ হলে হবে না, এর পাশাপাশি আবেদনকারীর ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে। এর পাশাপাশি আইটিআইয়ের ডিপ্লোমা ডিগ্রী জমা করতে হবে আবেদনের সময়। আইটিআই ডিপ্লোমা ডিগ্রীর ক্ষেত্রেও ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

Advertisements

আরও পড়ুন : Railway Indication Board: প্ল্যাটফর্মে দাঁড়িয়ে বারবার জিজ্ঞেস করতে হবে না, ১৯ স্টেশন নিয়ে রেলের নতুন উদ্যোগ

বয়স : যারা আবেদন করবেন তাদের ন্যূনতম বয়স হতে হবে ১৪ বছর এবং সর্বোচ্চ বয়স হতে হবে ২৪ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম অনুসারে সংরক্ষিত শ্রেণীর আবেদনকারীরা বয়সের ক্ষেত্রে কিছুটা হলেও ছাড় পাবেন।

শিক্ষানবিশ হিসাবে যারা নিযুক্ত হতে চান তাদের রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট rrcnr.org তে গিয়ে লগইন করতে হবে। সেখানেই আবেদন করার জন্য ফর্ম সহ অন্যান্য সমস্ত তথ্য পাওয়া যাবে। আবেদন করার জন্য অসংরক্ষিত যে সকল আবেদনকারীরা রয়েছেন তাদের ১০০ টাকা করে ফি দিতে হবে। অন্যদিকে যারা সংরক্ষিত শ্রেণীর রয়েছেন তাদের কোনরকম ফি দিতে হবে না। আবেদন করার শেষ দিন হলো ১৬ সেপ্টেম্বর।

Advertisements