Narendra Modi Train Tour: ‘রেল ফোর্স ওয়ান’ নামে ট্রেনে ২০ ঘন্টা সফর করবেন মোদি, জেনে নিন ওই ট্রেনের বিশেষত্ব

Shyamali Das

Published on:

Advertisements

বাংলাএক্সপি ডেস্কঃ ট্রেনে সাধারণ মানুষেরা হামেশাই সফর করে থাকেন। ইদানিংকালে ভারতীয় রেলের একের পর এক দুর্ঘটনা বারবার আলোচনায় এনেছে রেল পরিষেবাকে। তবে এসবের মধ্যেই এবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi Train Tour) খোদ ট্রেনে সফর করতে চলেছেন। এই সফর আবার ১-২ ঘন্টার নয়, ২০ ঘন্টার। যে ট্রেনে তিনি সফর করতে চলেছেন তার নাম ‘রেল ফোর্স ওয়ান’ (Rail Force One)।

Advertisements

যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই সফর ভারতীয় রেলে নয়, তিনি এমন সফর করতে চলেছেন বিদেশে। বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রয়েছেন পোল্যান্ডে। আর সেখান থেকেই তিনি ট্রেনে চড়ে ২০ ঘন্টা সফর করে পৌঁছাবেন ইউক্রেনের কিয়েভে। কিয়েভে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাত ঘন্টা থাকবেন। আগামীকাল অর্থাৎ ২৩ আগস্ট নরেন্দ্র মোদি কিয়েভে পৌঁছাবেন।

Advertisements

তবে প্রশ্ন হল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মতো জনপ্রিয় একজন রাষ্ট্রনেতা আকাশ পথ ছেড়ে কেন রেলপথে ইউক্রেনের কিয়েভ যাচ্ছেন? বর্তমানে দুই সোভিয়েত দেশ রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দীর্ঘদিন ধরে যুদ্ধ চলছে। পরিস্থিতি ভালো হওয়ার বদলে দিন দিন খারাপ হতে দেখা যাচ্ছে। দুই দেশের মধ্যে এমন যুদ্ধের কারণে ইউক্রেনের আকাশ পথ মোটেই সুরক্ষিত নয়। যেকোনো সময় আছড়ে পড়তে পারে মিসাইল। আর এসবের কারণেই বাণিজ্যিক উড়ান পরিষেবা বন্ধ রয়েছে। এমন পরিস্থিতির কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রেলপথে কিয়েভ যাচ্ছেন।

Advertisements

আরও পড়ুন : Narendra Modi: আমেরিকা থেকে দুবাই, সব্বাইকে ছাপিয়ে গেল ভারত! মোদির হাত ধরেই এলো বড় সাফল্য

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পোল্যান্ড থেকে ইউক্রেনের কিয়েভ পর্যন্ত আসার জন্য এই বিশেষ ট্রেনটির ব্যবস্থা করেছেন জেলেনস্কি। বিশেষ এই ট্রেনটিতে সফর করে এর আগে বিশ্বের বিভিন্ন দেশের প্রধানদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য ব্যবস্থা করা বিশেষ এই ট্রেনটি নামেই ট্রেন, কিন্তু এর সুরক্ষা থেকে শুরু করে ভিতরে যে সকল ব্যবস্থা রয়েছে তা বিলাসবহুল বিমানের থেকে এক বিন্দু কম নয়।

ট্রেনটিতে রয়েছে আধুনিক নিরাপত্তা ব্যবস্থা, এলাহি সুখকর ব্যবস্থা, কাঠের প্যানেল, কেবিনে বিশ্রাম করার জায়গা, বৈঠক করার জন্য বড় টেবিল, সোফা, টিভি, ঘুমানোর জন্য আরামদায়ক বিছানা সহ আরও অনেক কিছু। এই ট্রেনটি এমনভাবে তৈরি যে সুরক্ষার দিক দিয়ে কোনরকম কোথাও খামতি নেই বললেই চলে। ট্রেনটি অভেদ্য ট্রেন বলা যেতে পারে। এই ট্রেনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও বহু প্রভাবশালী ব্যক্তিরা এর আগে সফর করেছেন।

Advertisements