Indian Railways Bedroll: দূরপাল্লার ট্রেনে এবার মিলবে আরও বেশি আরাম, বেডরোলে বদল আনছে ভারতীয় রেল

Shyamali Das

Published on:

Advertisements

বাংলাএক্সপি ডেস্কঃ ট্রেনে চড়ে প্রতিদিন দেশের লক্ষ লক্ষ মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। ভারতীয় রেলের (Indian Railways) উপর ভর করে এই সকল যাত্রীরা যারা এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্রমণ করে থাকেন তাদের অনেকেই রয়েছেন মূলত দূরপাল্লার রুটে ভ্রমণ করেন। দূরপাল্লার ট্রেনে ভ্রমণ করার ক্ষেত্রে রেলের তরফ থেকে এসি কামরার যাত্রীদের বেডরোল (Indian Railways Bedroll) দেওয়া হয়। রেলের তরফ থেকে এবার এই বেডরোলে বদল আনা হচ্ছে।

Advertisements

দূরপাল্লার ট্রেনের এসি কামরায় ভ্রমণ করার সময় রেলের তরফ থেকে একটি সাদা ওয়াড়ের ভরা একটি বালিশ, দুটি সাদা চাদর ও একটি কম্বল দেওয়া হয়ে থাকে। এটিকেই মূলত বেডরোল বলা হয়। এসি কামরায় ভ্রমণ করার সময় যাতে ঠান্ডা না লাগে এবং যাত্রীরা আরাম করে ঘুমাতে পারেন তার জন্য এমন ব্যবস্থা। তবে রেলের তরফ থেকে এমন ব্যবস্থা করা হলেও বেডরোল নিয়ে বিভিন্ন সময় যাত্রীদের থেকে নানান অভিযোগ শোনা যায়।

Advertisements

এমন পরিস্থিতিতে এবার ভারতীয় রেল বেডরোল ব্যবস্থায় বদল এনে যাত্রীদের আরো সুবিধা তুলে দেওয়ার বন্দোবস্ত করা হচ্ছে। এর জন্য দেশ-বিদেশে সুনাম রয়েছে এমন বেশ কিছু সংস্থার সঙ্গে কথা বলা হচ্ছে। সেই সকল সংস্থার বিভিন্ন প্রোডাক্ট দেখে এবং যাত্রীদের থেকে ফিডব্যাক নিয়ে নতুন ধরনের বেডরোল ব্যবস্থা করা হবে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরেই ভারতীয় রেলের এসি কামরার যাত্রীরা নতুন ধরনের সেট পেয়ে যাবেন ভ্রমণের সময়।

Advertisements

আরও পড়ুন : Indian Railways: বাংলার রেলের ৩ প্রকল্প, সাড়ে ৪ হাজার কোটি টাকা বরাদ্দ করলো রেল বোর্ড

বেডরোলের সঙ্গে যে বালিশের ওয়ার এবং চাদর দেওয়া হয়ে থাকে তাকে বলা হয় লিনেন। রেলের তরফ থেকে এবার যে ধরনের লিনেন দেওয়া হবে সেগুলি আগের তুলনায় অনেক বেশি নরম হবে। এছাড়াও সেগুলি হবে অনেক বেশি টেকসই এবং সেগুলি দিয়ে সহজেই বাতাস চলাচল করতে পারবে। আর এই সকল পরিবর্তনের ফলে এবার দূরপাল্লার ট্রেনের এসি কামরায় যারা ভ্রমণ করে থাকেন তাদের ভ্রমণ আরো সুখকর হতে চলেছে।

অন্যদিকে ভারতীয় রেলের বেডরোল নিয়ে যাত্রীদের মধ্যে বিভিন্ন সময় যে সকল অভিযোগ দেখা যায় সেই সকল অভিযোগের অবসান ঘটানোর জন্য রেলের তরফ থেকে নতুন নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে। আশা করা হচ্ছে আগামী দিনে আর যাত্রীদের মধ্যে বেডরোল নিয়ে খুব একটা অভিযোগ থাকবে না।

Advertisements