Earthquake in North Bengal: ফের ভূমিকম্পে কেঁপে উঠল রাজ্য, ১৫ দিনের ব্যবধানে কম্পনে বাড়ছে আতঙ্ক

Shyamali Das

Updated on:

Advertisements

উত্তরবঙ্গ : দিন কয়েক আগেই ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠেছিল উত্তরবঙ্গের বেশ কিছু এলাকা। গত ৯ আগস্ট সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠতে দেখা যায় উত্তরবঙ্গের (Earthquake in North Bengal) জলপাইগুড়ি, শিলিগুড়ি সহ বিভিন্ন এলাকা। যে ভূমিকম্পে ৯ আগস্ট উত্তরবঙ্গে আতঙ্ক ছড়িয়েছিল সেই ভূমিকম্পের উৎসস্থল ছিল সিকিম। এরপর ১৫ দিন কাটতে না কাটতেই ফের ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ।

Advertisements

উত্তরবঙ্গে চলতি বছর বর্ষার মরশুম শুরু হতেই দফায় দফায় অতি বৃষ্টিতে নাজেহাল অবস্থা সাধারণ মানুষদের। বন্যা, ধস এসব এখন উত্তরবঙ্গের পাহাড়ি এলাকার বাসিন্দাদের কাছে দৈনন্দিন বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর এমন প্রতিকূল পরিস্থিতির মধ্যেই ফের একবার উত্তরবঙ্গের বেশ কিছু এলাকা কেঁপে উঠল শুক্রবার রাতে। এবারও মৃদু ভূমিকম্পে কেঁপে ওঠে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গা।

Advertisements

শুক্রবার ঠিক রাত ১০:৪০ নাগাদ মৃদু ভূমিকম্পের কম্পন অনুভব করা যায় আলিপুরদুয়ার, ভুটান সীমান্ত জয়গাঁ, হাসিমারা সহ মোটামুটি ভাবে গোটা ডুয়ার্স এলাকাতেই। এদিনের এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৩। পাহাড়ি এলাকায় এমনিতেই ভূমিকম্প সহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ সাধারণ মানুষদের কাছে চরম আতঙ্কের কারণ হয়ে দাঁড়ায়। এরই মধ্যে দিন ১৫ এর মধ্যে পরপর দুবার ভূমিকম্পে রীতিমতো আতঙ্কিত এলাকার মানুষেরা।

Advertisements

আরও পড়ুন : Monkeypox Vaccine Design: ভারতে প্রথম তৈরি হলো মাঙ্কিপক্স ভ্যাকসিনের ডিজাইন, সাফল্য বিশ্বভারতী সহ তিন বাঙালির

শুক্রবার রাতের এই ভূমিকম্পের মাত্রা খুব বেশি না থাকার কারণে আতঙ্ক ছড়ালেও ক্ষয়ক্ষতির কোন খবর এখনো পর্যন্ত পাওয়া যায়নি। অন্যদিকে এই ভূমিকম্পের উৎসস্থল প্রসঙ্গে জানা গিয়েছে, ভারতের প্রতিবেশী দেশ ভুটানের সামসে এলাকা হলো এই ভূমিকম্পের উৎস স্থল। ভুটানেও এই ভূমিকম্পের কারণে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি।

শুক্রবার রাতের ভূমিকম্পের কারণে ভুটান সরকার অথবা ভারত সরকারের তরফ থেকে কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও এই ভূমিকম্প আতঙ্ক ছড়ায় সাধারণ মানুষদের মধ্যে। আতঙ্কের কারণে রাতের বেলাতেই বহু মানুষ রয়েছেন যারা বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন। প্রাকৃতিক দুর্যোগ বন্যা, ধস এসবের মাঝে নতুন করে বারবার উত্তরবঙ্গে ভূমিকম্প এলাকার বাসিন্দাদের রাতের ঘুম কেড়ে নিয়েছে।

Advertisements