Ambulance Fare: দু’নম্বরি ঠেকাতে অ্যাম্বুল্যান্সের ভাড়া বেঁধে দিল সরকার, দেখে নিন তালিকা

Madhab Das

Published on:

Advertisements

কলকাতা : অসুস্থ ব্যক্তিকে বাড়ি থেকে হাসপাতালে পৌঁছানো অথবা হাসপাতাল থেকে সুস্থ হয়ে ওঠার রোগীকে বাড়ি পৌঁছে দেওয়া। এছাড়াও এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে রোগী ট্রান্সফার ইত্যাদির জন্য অ্যাম্বুল্যান্স (Ambulance) অত্যন্ত জরুরী একটি বাহন। তবে অ্যাম্বুল্যান্সের ভাড়া (Ambulance Fare) নিয়ে বিভিন্ন সময় রোগীর পরিবারের সদস্যদের নানান অভিযোগ তুলতে দেখা যায়।

Advertisements

বিপদের মত সুযোগকে কাজে লাগিয়ে বহু সময় অ্যাম্বুল্যান্স চালকরা ন্যায্য ভাড়ার থেকে বেশি ভাড়া নিয়ে থাকে বলে অভিযোগ করে থাকেন রোগীর পরিবারের সদস্যরা। এসবের পরিপ্রেক্ষিতে যাতে রোগী এবং রোগীর পরিবারের সদস্যদের হয়রানি না হয়, যাতে এমন দু’নম্বরি না হয় তার জন্য এবার রাজ্য সরকারের তরফ থেকে অ্যাম্বুল্যান্সের ভাড়া বেঁধে দেওয়া হল। চলুন দেখে নেওয়া যাক সেই ভাড়ার তালিকা।

Advertisements

সাধারণ এসি অ্যাম্বুল্যান্স, যেগুলির বয়স ১ থেকে ৫ বছর সেগুলির জন্য তেল ছাড়া দিন কিছু ভাড়া দিতে হবে ২৫৭৭ টাকা। ঘন্টা পিছু ভাড়া পড়বে ৪৪০ টাকা। কিলোমিটার হিসাবে যদি কেউ ভাড়া নেন তাহলে কিলোমিটার প্রতি খরচ করতে হবে ৪৪ টাকা।

Advertisements

৫ থেকে ১০ বছর বয়সি অ্যাম্বুল্যান্সের ক্ষেত্রে দিন পিছু ভাড়া পড়বে তেল ছাড়া ১৭০৬ টাকা। ঘন্টা পিছু ভাড়া পড়বে ৩৩০ টাকা। কিলোমিটার পিছু ভাড়া দিতে হবে ৩৩ টাকা।

১০ বছরের বেশি পুরাতন অ্যাম্বুল্যান্সের ক্ষেত্রে দিন পিছু তেল ছাড়া ভাড়া পড়বে ১৬২৭ টাকা। ঘন্টা পিছু ভাড়া পড়বে ৩২০ টাকা। কিলোমিটার কিছু ভাড়া দিতে হবে ৩২ টাকা।

এমন ভাড়া বেঁধে দেওয়ার ক্ষেত্রে ন্যূনতম ৬ ঘন্টা ভাড়া নিতে হবে বলে জানানো হয়েছে।

লাইফ সাপোর্ট রয়েছে এমন এসি অ্যাম্বুল্যান্সের ক্ষেত্রে অ্যাম্বুলেন্সের বয়স অনুযায়ী আগের মতই ৩ ধাপে ভাড়া বৃদ্ধি দেওয়া হয়েছে। এক্ষেত্রে অ্যাম্বুলেন্সের বয়স ১ থেকে ৫ বছর হলে তেল ছাড়া দিনপিছু ভাড়া পড়বে ৩২৯১ টাকা। ঘন্টা পিছু ভাড়া পড়বে ৫৩০ টাকা। কিলোমিটার কিছু ভাড়া পড়বে ৫৩ টাকা।

আরও পড়ুন : Tenants: ভুয়ো ভাড়াটিয়াদের মাথায় পড়বে বাজ! রাজ্য পুলিশের পদক্ষেপে ঝট করে পড়বে ফাঁদে

অ্যাম্বুল্যান্সের বয়স ৫ থেকে ১০ বছর হলে দিনপিছু ভাড়া পড়বে ১৯৭৮ টাকা। ঘন্টা পিছু ভাড়া পড়বে ৩৬০ টাকা এবং কিলোমিটার কিছু ভাড়া পড়বে ৩৬ টাকা।

১০ বছরের বেশি বয়সী অ্যাম্বুল্যান্সের ক্ষেত্রে দিনপিছু ভাড়া পড়বে ১৮৫৯ টাকা। ঘন্টা পিছু ভাড়া পড়বে ৩৫০ টাকা এবং কিলোমিটার কিছু ভাড়া পড়বে ৩৫ টাকা।

লাইফ সাপোর্টের সঙ্গে আইসিইউ পরিষেবা রয়েছে এমন অত্যাধুনিক অ্যাম্বুল্যান্সের বয়স ১ থেকে ৫ বছর হলে দিনপিছু ভাড়া পড়বে তেল ছাড়া ৪৪৮৫ টাকা। ঘন্টা পিছু ভাড়া পড়বে ৬৭০ টাকা। কিলোমিটার কিছু ভাড়া পড়বে ৬৭ টাকা।

৫ থেকে ১০ বছর বয়সী অ্যাম্বুল্যান্সের ক্ষেত্রে দিন পিছু তেল ছাড়া ভাড়া পড়বে ২৪২৯ টাকা। ঘন্টা পিছু ভাড়া পড়বে ৪২০ টাকা এবং কিলোমিটার পিছু ভাড়া পড়বে ৪২ টাকা।

১০ বছরের বেশি বয়সি অ্যাম্বুল্যান্সের ক্ষেত্রে দিন পিছু তেল ছাড়া ভাড়া পড়বে ২২৪৫ টাকা। ঘন্টা পিছু ভাড়া পড়বে ৩৯০ টাকা এবং কিলোমিটার পিছু ভাড়া পড়বে ৩৯ টাকা।

Advertisements