Jay Shah: চেয়ারম্যান হলেও এখনই চেয়ার পাচ্ছেন না জয় শাহ, জেনে নিন কবে মিলবে গদি

Prosun Kanti Das

Published on:

Advertisements

Jay Shah: অবশেষে ক্রিকেট রাজনীতিতে পালাবদলের সময় আসতে চলেছে। দীর্ঘদিন ধরে এই বিষয়টি নিয়ে চলছিল আলাপ-আলোচনা। সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে সিদ্ধান্ত গ্রহণ করা হলো। এতদিন পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব ছিলেন অমিত শাহর পুত্র জয় শাহ। এবার তিনি এই পদ ছাড়তে চলেছেন। তাহলে কি তিনি ক্রিকেট জগৎ থেকে বিদায় নিয়ে চলেছেন?

Advertisements

সম্প্রতি তিনি হতে চলেছেন আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার চেয়ারম্যান। কোন প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই স্বাধীনভাবে চেয়ারম্যান পদে আসীন হলেন ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ (Jay Shah)। আইসিসির তরফ থেকে এক প্রেস বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। বর্তমানে যিনি আইসিসির চেয়ারম্যান পদে রয়েছেন অর্থাৎ গ্রেগ বার্কলের মেয়াদ ১ ডিসেম্বর অবধি। ওইদিনই নতুনভাবে দায়িত্ব গ্রহণ করবেন আইসিসির নয়া চেয়ারম্যান জয় শাহ।

Advertisements

জয় শাহ (Jay Shah) দীর্ঘদিন ধরে ক্রিকেট প্রশাসনে নিজের আধিপত্য কায়েম করেছেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব হবার আগে তিনি ছিলেন গুজরাট ক্রিকেট সংস্থার যুগ্মসচিব। এছাড়াও তিনি ছিলেন বোর্ডের এক্সিকিউটিভ ফিনান্স কমিটিতে। তিনি এরপর ২০১৯ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। পাশাপাশি জয় শাহ ২০২১ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরও সভাপতি পদ গ্রহণ করেন।

Advertisements

আরো পড়ুন: বিশ্বের সবথেকে ধনী বোর্ড বিসিসিআই, তবে এর প্রতিষ্ঠাতা ছিলেন আরো এক কাঠি উপরে

বর্তমান আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে স্পষ্টভাবে জানিয়ে দেন যে, তিনি তৃতীয় বারের জন্য এই চেয়ারম্যান পদের জন্য আর লড়বেন না। সেই কারণে বিনা প্রতিযোগিতায় স্বাধীনভাবে এই গুরুত্বপূর্ণ পদে আসীন হলেন জয় শাহ (Jay Shah)।আইসিসি বোর্ড মেম্বারদের মধ্যে দু-একজন ছাড়া সকলেই জয় শাহর ওপর সম্পূর্ণ আস্থা রেখেছিলেন। তার বিরোধিতা করার মতো কেউ ছিলেন না।

আইসিসি চেয়ারম্যান পদের জন্য তাই আর কোন নির্বাচনের প্রয়োজন নেই। আসলে জয় শাহর বিরুদ্ধে কোন ব্যক্তি মনোনয়নপত্র জমা দেয়নি। জয় শাহ আইসিসির প্রেসের সামনে মন্তব্য রাখেন যে, নতুন দায়িত্ব গ্রহণ করে তিনি খুবই সম্মানিত। এবার থেকে তার প্রধান লক্ষ্য হবে, আইসিসি টিম এবং সদস্য দেশগুলির সঙ্গে মিলেমিশে ক্রিকেটকে সারা বিশ্বের কাছে জনপ্রিয় করে তোলা। বর্তমানে ক্রিকেট খেলা হচ্ছে সম্পূর্ণ ভিন্ন ফরম্যাটে। সমস্ত বিষয়কে ব্যালেন্স করে চলাই হল মূল লক্ষ্য। ভবিষ্যতে ক্রিকেট যেন আরো জনপ্রিয় খেলা হিসেবে আত্মপ্রকাশ করতে পারে।

Advertisements