ICC Chairman: শুধু জয় শাহ নন, আগেও ICC-র চেয়ারম্যান হয়েছেন ৪ ভারতীয়

Prosun Kanti Das

Published on:

Advertisements

ICC Chairman: শুধু জয় শাহ নন, আগেও ICC-র চেয়ারম্যান হয়েছেন ৪ ভারতীয়। চলতি বছরের ডিসেম্বর মাসে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান পদে দায়িত্ব গ্রহণ করতে চলেছেন বিসিসিআই এর বর্তমান সেক্রেটারি জয় শাহ। বীনা প্রতিদ্বন্দিতায় জয় লাভ করেছেন তিনি। এই পদের জন্য তিনিই ছিলেন একমাত্র প্রার্থী। আইসিসির বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে একটানা ২ বছর এই পদের দায়িত্ব সামলেছেন। ২০২৪ সালের নভেম্বর মাসে তার কার্যকালের মেয়াদ শেষ হয়ে যাবে তারপরেই ডিসেম্বর মাস থেকে এই পদের দায়িত্ব সামলাবেন জয় শাহ।

Advertisements

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বা আইসিসি হলো এমন একটি সংস্থা যারা সমগ্র বিশ্বব্যাপী ক্রিকেট নিয়ন্ত্রক হিসাবে কাজ করে। ক্রিকেট বিশ্বকাপের মতো বড় ইভেন্টগুলির আয়োজক হিসাবে কাজ করে আইসিসি। সারা বিশ্বব্যাপী ক্রিকেট সংক্রান্ত যেকোনো বড় সিদ্ধান্ত নেওয়া হয় আইসিসির পক্ষ থেকেই। আইসিসির মোট সদস্য সংখ্যা ১০০ রও বেশি। এবার এই সংস্থার চেয়ারম্যান (ICC Chairman) পদের দায়িত্ব নিতে চলেছেন ভারতীয় নাগরিক জয় শাহ।

Advertisements

শেষ ২ বছর ধরে এই সংগঠনের চেয়ারম্যান এর দায়িত্বভার সামলাচ্ছিলেন ৩৫ বছর বয়সী গ্রেগ বার্কলে। কিন্তু তিনি আর তৃতীয়বারের জন্য এই দায়িত্বভার সামলাতে চাইছেন না। এই কথা তিনি ২০ শে অগাস্ট ঘোষণা করেছিলেন। সেই কারণেই নতুন করে নোমিনেশন জমা করা হয়েছিল। কিন্তু প্রার্থী হিসাবে শুধুমাত্র জয় শাহর নাম জমা পড়েছে। খুব স্বাভাবিক ভাবেই বিনা প্রতিদ্বন্দ্বিতাই জয়লাভ করেছেন তিনি। এই নির্বাচনের মাধ্যমে আইসিসির চেয়ারম্যান (ICC Chairman) পদের দায়িত্ব ভার নিতে চলেছেন ভারতীয় নাগরিক জয় শাহ। কিন্তু তিনি প্রথম ভারতীয় নন যাকে এই পদের জন্য মনোনীত করা হয়েছে।

Advertisements

আরো পড়ুন: BCCI Secretary: ভারতীয় ক্রিকেট বোর্ডের পরবর্তী সচিব হওয়ার দৌড়ে এগিয়ে অরুণ জেটলির ছেলে, আর কে আছেন রেসে

জয় শাহ আইসিসির পঞ্চম ভারতীয় চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হতে চলেছেন। এর আগে আর ও চারজন ভারতীয় এই পদের দায়িত্বভার সামলেছেন। ১৯৯৭ সালে প্রথম ভারতীয় হিসাবে আইসিসির চেয়ারম্যান (ICC Chairman) পদের দায়িত্ব গ্রহণ করেছিলেন জগমোহন ডালমিয়া। ২০০০ সাল পর্যন্ত একটানা ৩ বছর তিনি এই কাজের সাথে যুক্ত ছিলেন। এরপর ২০১০ সালে দ্বিতীয় ভারতীয় হিসাবে দায়িত্ব গ্রহণ করেন শরদ পাওয়ার। ২০১২ সাল অব্দি তিনি এই পদের দায়িত্বে ছিলেন। তৃতীয় ভারতীয় হিসাবে এন শ্রীনিবাসন ২০১৪ সালে আইসিসি চেয়ারম্যান পদের দায়িত্ব গ্রহণ করেন। ২০১৫ সাল অব্দি মাত্র ১ বছরের জন্য এই দায়িত্ব সামলান। ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত একটানা ৫ বছরের জন্য এই পদে নিযুক্ত ছিলেন আইসিসির চতুর্থ ভারতীয় চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। এই দায়িত্ব পালন করা ভারতীয়দের মধ্যে তিনি সবথেকে বেশি সময় এই পদে নিযুক্ত ছিলেন।

এবার পঞ্চম ভারতীয় আইসিসি চেয়ারম্যান (ICC Chairman) হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন জয় শাহ। নভেম্বরে গ্রেগ বার্কলের কাজের মেয়াদ শেষ হবার পর, ১ লা ডিসেম্বর ২০২৪ থেকে জয় শাহ এই পদে নিযুক্ত হবেন। এইমুহূর্তে তিনি বিসিসিআই এর সেক্রেটারি পদে নিযুক্ত রয়েছেন। অক্টোবর মাসের মধ্যে তিনি সেই দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন। ২০১৯ সাল থেকে তিনি এই দায়িত্বভার সামলাচ্ছিলেন। এছাড়াও তিনি আইসিসির একটি শক্তিশালী উপ-কমিটির প্রধান। অর্থ ও বাণিজ্যিক বিভাগের যাবতীয় সিদ্ধান্ত গ্রহণ করে এই কমিটি। ২০২২ সালে তিনি এই দায়িত্বভার গ্রহণ করেছিলেন।

Advertisements