Hilsa Fish: পাকিস্তানেও সমান জনপ্রিয় ইলিশ, তবে পাকিস্তানিরা ডাকেন অন্য নামে

Prosun Kanti Das

Published on:

Advertisements

Hilsa Fish: পাকিস্তানেও জনপ্রিয় ইলিশ, তবে অন্য নামে। ইলিশ মাছ (Hilsa Fish) ভালোবাসেন না এমন লোক দুই বাংলায় কমই আছে। বাংলাদেশ এবং ভারতের মধ্যে ইলিশ / চিংড়ির লড়াই চলতেই থাকে। তবে তাতে ইলিশের জনপ্রিয়তা বিন্দুমাত্র কমেনি। দুই দেশের মানুষের কাছে ইলিশ মাছ অত্যন্ত জনপ্রিয়। ৯০% মানুষ এই মাছকে ভালোবাসেন। আর তাই মাছের রাজা বলে চিহ্নিত করা হয় ইলিশ মাছকে। তবে শুধুমাত্র বাংলাদেশ বা পশ্চিমবঙ্গ নয়। ভারতের আরেক প্রতিবেশী দেশ পাকিস্তান। সেখানেও ইলিশ মাছের জনপ্রিয়তা ভারত বাংলাদেশের মতোই। তবে তারা এই মাছকে ইলিশ নামে চেনেন না। তারা একে অন্য নামে সম্বোধন করেন।

Advertisements

বাংলাদেশ বা ভারতের কাছে ইলিশ মাছের (Hilsa Fish) একটাই নাম। বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে ইলিশ ভারতে আমদানিও করা হয়। এই বর্ষাকাল ইলিশ মাছের জন্য একেবারে উপযুক্ত। কিন্তু ভারতের অন্যতম প্রতিবেশী দেশ পাকিস্তান তারাও এই মাছটিকে ভীষণভাবে ভালোবাসে। পাকিস্তানেও ইলিশ মাছের চাহিদা অনেক বেশি। কিন্তু পাকিস্তানিরা এই মাছকে ইলিশ নামে চেনেন না। তারা অন্য নামে সম্বোধন করেন এই মাছটিকে। আপনি কি জানেন পাকিস্তানে ইলিশ মাছের নাম কি? আজকের প্রতিবেদনে সে বিষয়ে আলোচনা করা হলো। জেনে নেওয়া যাক ইলিশ মাছের পাকিস্তানি নামটা কি?

Advertisements

পাকিস্তানে ইলিশ মাছের (Hilsa Fish) নাম পাল্লা। এই নামেই তারা চেনেন মাছটিকে। ইলিশ মূলত সামুদ্রিক মাছ। কিন্তু বর্ষাকালে তারা ডিম পাড়ার জন্য আসে মিষ্টি জলে। আর তখনই তাদের ধরা হয়। গঙ্গা ছাড়াও সিন্ধু নদে ও কিছুটা ইলিশ পাওয়া যায়। তাই পাকিস্তানে সিন্ধু নদের নিকটবর্তী এলাকার রেস্তোরায় রান্না করা হয় ইলিশের নানা পদ। আরব সাগর থেকে ভেসে এসআমসিন্ধু নদে জমা হয় কিছু ইলিশ। তাদেরকেই পাকিস্তানীরা পাল্লা নামকরনে জালে ধরেন। বিষয়টা একেবারে আমাদের মতই।

Advertisements

আরো পড়ুন: ট্যাক্স কমিয়েও কেন লাভ হল না? কেন দিন দিন বেড়েই চলেছে ইলিশের দাম?

আমরাও যেমন গঙ্গা বা পদ্মার ইলিশ (Hilsa Fish) খেয়ে তৃপ্তির স্বাদ অনুভব করি। ঠিক তেমনি পাকিস্তানিরা এই পাল্লা মাছ তৃপ্তি সহকারে খান। মাছ ভাজাই হোক অথবা অন্য যে কোন পদ পাকিস্তানের বেশিরভাগ মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয়। শুধু পাল্লা অথবা ইলিশ মাছ খাবার জন্যই পাকিস্তানের বাণিজ্যিক শহর করাচি থেকে প্রত্যেক সপ্তাহের শেষে কয়েক হাজার মানুষ আসেন সিন্ধু নদের নিকটবর্তী এলাকায়। অর্থাৎ ঠাট্টা, জামশোর ইত্যাদি জেলাগুলিতে। সিন্ধু নদের পাড়ে অবস্থিত এইসব জেলাগুলির প্রত্যেকটি রোড সাইড রেস্তোরাতে পাওয়া যায় ইলিশ মাছের নানা পদ। আর সেগুলো তারা তৃপ্তি ভরে উপভোগ করেন।

ভারতে ইলিশ (Hilsa Fish) বেশ দামি মাছ বলেই পরিচিত। পাকিস্তানেও চিত্রটা একেবারেই একরকম। পাকিস্তানের ইলিশ মাছের দাম বেশ বেশী। আর বর্তমান পরিস্থিতিতে সিন্ধু নদের জলস্তর অনেকটাই কমে গেছে। এর ফলে ইলিশ মাছের যোগান দিতে সমস্যায় পড়তে হচ্ছে ব্যবসায়ীদের। এরফলে দাম আরো কিছুটা বেড়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। কিন্তু তাতে ভালোবাসায় কোন প্রভাব পড়ছে না। ইলিশ মাছ আগেও যেমন জনপ্রিয় ছিল, পাকিস্তানিদের কাছে পাল্লা আজও ততটাই জনপ্রিয়। পাকিস্তানিদের প্রিয় মাছগুলির তালিকায় একেবারে উপরের দিকে রয়েছে বাঙালির প্রিয় ইলিশ মাছের নাম। এর থেকে এটা বলাই যায় যে ইলিশ মাছ শুধু বাঙালির প্রিয় মাছ নয়, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বিভিন্ন দেশের মানুষের কাছে এই মাছ সমান জনপ্রিয়।

Advertisements