Mohan Bhagwat Security: বাড়ানো হচ্ছে আরএসএস প্রধানের সুরক্ষা ব্যবস্থা, নিরাপত্তায় প্রধানমন্ত্রীর সমতুল্য সুবিধা পাবেন তিনিও

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Mohan Bhagwat Security: বাড়ানো হচ্ছে আরএসএস প্রধানের সুরক্ষা ব্যবস্থা, নিরাপত্তার দিক থেকে প্রধানমন্ত্রীর সমতুল্য সুবিধা পাবেন তিনিও। আরএসএস অর্থাৎ রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ। এটি মূলত হিন্দু জাতীয়তাবাদী সংঘ। হিন্দু জাতীয়তাবাদী গোষ্ঠী “সঙ্ঘ পরিবার’ এর একটি অংশ হলো আরএসএস সংগঠন। ডাক্তার কেবি হেড গেওয়ার ১৯২৬ সালে এই সংগঠন তৈরি করেছিলেন। এটি মূলত একটি সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবক মূলক সংগঠন। এই দল গঠনের উদ্দেশ্য ছিল তৎকালীন ব্রিটিশ শাসন এবং মুসলিম বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াই করা। বর্তমানে এই সংগঠনের প্রধান হিসেবে দায়িত্বভার পালন করছেন মোহন ভাগবত (Mohan Bhagwat Security)।

Advertisements

সম্প্রতি একটি খবর প্রচার হয়েছে। আরএসএসের প্রধান মোহন ভাগবতের (Mohan Bhagwat Security) সুরক্ষা ব্যবস্থা আরো অনেক বেশি শক্তিশালী করা হতে চলেছে। এতদিন পর্যন্ত তিনি জেড প্লাস সুরক্ষা ব্যবস্থার অধীনে ছিলেন। এখন থেকে তিনিও প্রধানমন্ত্রীর সমতুল্য নিরাপত্তা পাবেন। এখন থেকে আধা সেনার পরিবর্তে সরকারি জাতীয় সুরক্ষা দল তার নিরাপত্তা নিশ্চিত করবে। স্থলপথ, জলপথ বা আকাশপথ হোক না কেন তিনি যখন যেখানে যাবেন সাথে থাকবে সরকারি জাতীয় সুরক্ষা দল।

Advertisements

এতদিন আরএসএস প্রধান মোহন ভাগবতের (Mohan Bhagwat Security) সুরক্ষা ব্যবস্থা খুবই দুর্বল ছিল তা নয়। কিন্তু বর্তমানে তার সুরক্ষা ব্যবস্থা আরও বেশি শক্তিশালী, মজবুত ও কঠোর করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এতদিন ৫৫ জনের একটি সিআইএসএফ কর্মীদের দল তাকে সব সময় ঘিরে থাকতো তাদের ক্ষমতা সম্পর্কে প্রশ্ন তোলার কোন জায়গাই নেই। তারা যেমন অস্ত্র চালনায় পারদর্শী, তেমনি পারদর্শী মার্শাল আর্টেও কিন্তু এখন থেকে আর তা হবে না তার সুরক্ষা ব্যবস্থা আরো কঠোর করার উদ্দেশ্যে পরিবর্তন করা হলো নিরাপত্তা রক্ষীদের দলটিকে।

Advertisements

আরো পড়ুন: শিবাজির পতনে ক্ষতি প্রায় ৩৬০০ কোটি টাকা, দুর্নীতির গন্ধ মারাঠা আকাশে

আগের তুলোনায় অনেক বেশি মজবুত হতে চলেছে আরএসএস প্রধান মোহন ভাগবতের (Mohan Bhagwat Security)। নিরাপত্তা ব্যবস্থা এখন আর সাধারণ আধা সেনাবাহিনী নয়, তার নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য নিযুক্ত করা হয়েছে সরকারি জাতীয় সুরক্ষা দলকে। অতন্দ্র পাহারায় দিন কাটবে তার। তিনি যেখানেই যাবেন সাথে পাবেন জাতীয় সুরক্ষা দলকে। এমনকি তিনি যে বিমান ব্যবহার করবেন সেই বিমানটিকেও ভালোভাবে যাচাই করা হবে। পর্যালোচনা করা হবে বিমানটির নকশাও।

আরএসএসের প্রধান মোহন ভাগবতকে (Mohan Bhagwat Security) দেওয়া হতো জেড প্লাস সুরক্ষা ব্যবস্থা। এখন থেকে তাকে দেওয়া হবে এএসএল সুরক্ষা ব্যবস্থা। কিন্তু প্রশ্ন হল কেন? হঠাৎ কি কারনে এত কঠোর নিরাপত্তা ব্যবস্থার আয়োজন করতে হচ্ছে আরএসএস প্রধানের জন্য? সম্প্রতি আরএসএসের ১০০ তম বর্ষপূর্তি আর সে কারণে আয়োজিত হবে একাধিক অনুষ্ঠান সেই সমস্ত অনুষ্ঠানে হাজির হবার জন্য সংঘের প্রধানকেও যেতে হবে নানা জায়গায়। কিন্তু তার সুরক্ষা ব্যবস্থা নিয়ে কোনোরকম গাফিলতি করা চলবে না। তাই তার যাতে কোন সমস্যা না হয় তা নিশ্চিত করতে এই ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

Advertisements